রাশিয়া-ইউক্রেন সঙ্কট নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে মোদী, কোন কোন বিষয়ে হল আলোচনা

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া-ইউক্রেন সঙ্কট মধ্যে ভারতের আসল অবস্থান কী হবে সেই বিষয়েও দুজনের মধ্যে বিস্তর আলোচনা হয় বলে জানা যাচ্ছে।

Jaydeep Das | Published : Mar 1, 2022 6:01 AM IST / Updated: Mar 01 2022, 11:48 AM IST


ইউক্রেন সঙ্কটের মধ্যেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের(President Ramnath Kovind) সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Prime Minister Narendra Modi)। সূত্রের খবর, এই বৈঠকের মূল উদ্দেশ্যই ছিল ইউক্রেন সংকট সংক্রান্ত যাবতীয় বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করা। এমনকী রাশিয়া-ইউক্রেন সঙ্কট(Russia-Ukraine crisis) মধ্যে ভারতের আসল অবস্থান কী হবে সেই বিষয়েও দুজনের মধ্যে বিস্তর আলোচনা হয় বলে জানা যাচ্ছে। এর আগে, প্রধানমন্ত্রী মোদী ইউক্রেনের পরিস্থিতি নিয়ে একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেছিলেন।  সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলে আটকে থাকা ভারতীয়দের সরিয়ে নেওয়ার অভিযানের তদারকি করার জন্য ভারতের বিশেষ দূত হিসাবে চার কেন্দ্রীয় মন্ত্রী ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে যাবেন। এদিন এই বিষয়েও রাষ্ট্রপতির সঙ্গে মোদীর কথা হয় বলে জানা যাচ্ছে। 

সূত্রের খবর, সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরি হাঙ্গেরিতে থাকবেন। অন্যদিকে ভি কে সিং পোল্যান্ডে থাকছেন উদ্ধার অভিযানের তদারকি করতে। অন্যদিকে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া থাকছেন রোমানিয়াতে। পাশাপাশি কিরেন রিজিজু স্থল সীমান্ত দিয়ে ইউক্রেন থেকে আসা ভারতীয়দের সরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে স্লোভাকিয়ায় থাকবেন বলে জানা যাচ্ছে। এদিকে সোমবার প্রধানমন্ত্রীর বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু এবং ভি কে সিং সহ বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল এবং অন্যান্য শীর্ষ আমলারা উপস্থিত ছিলেন।সেখানেই উদ্ধার অভিযান নিয়ে একাধিক নতুন সিদ্ধান্ত নেওয়া হয়। 

আরও পড়ুন-যুদ্ধ নয় শান্তি চাই, ভিন্টেজ কার নিয়েই কলকাতার রাস্তায় নেমে বড় চমক মদনের

আরও পড়ুন- কাজের চাপে আত্মহত্যা, রেলের কর্মীর মৃত্যু ঘিরে বিক্ষোভ হাওড়ার লিলুয়া ইয়ার্ডে

আরও পড়ুন- যুদ্ধের মধ্যেই ইউক্রেনে আটকে গাইঘাটার যুবক, উদ্বেগে গোটা পরিবার

এদিকে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে ইতিমধ্যেই একাধিক দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলছেন মোদী। ইতিমধ্যেই স্লোভাক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী এডুয়ার্ড হেগারের সঙ্গে কথা বলেছেন তিনি। ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য, এমনকি এই কাজে স্লোভাক প্রজাতন্ত্রের সহায়তার জন্য, পাশাপাশি বিমান পরিষেবা দেওয়ার জন্য তাঁকে বিশেষ ধন্যবাদও জানান তিনি।এদিকে ইতিমধ্যেই ইউক্রেন, রাশিয়ায় আটকে থাকা ভারতীয়দের জন্য উদ্বেগ বাড়ছে এদেশেও। তাদের ফেরাতে ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে ভারত সরকার। কেন্দ্রের তত্ত্বাবধানেই অপারেশন গঙ্গা মিশনের হাত ধরেই চলছে উদ্ধারকাজ। তাতে খানিকটা হলেও উদ্বেগ কমলেও এখনও পুরোপুরি কাটেনি চিন্তার মেঘ। 

Read more Articles on
Share this article
click me!