বন্দে ভারত লঞ্চে অশোক-প্রশংসা, রাজস্থানের রাজনৈতিক সংকটের মধ্যে গেহলটকে কাছে টানতে বার্তা মোদীর

রাজস্থানের রাজনৈতিক সংকট নিয়ে কংগ্রেসকে কটাক্ষ প্রধানমন্ত্রীর। গেহলটের প্রশংসায় পঞ্চমুখ মোদী । পাল্টা গেহলটও প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেছেন।

 

Web Desk - ANB | Published : Apr 12, 2023 11:19 AM IST

বন্দে ভারত এক্সপ্রেস লঞ্চ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্যা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি রাজস্থানের কংগ্রেসের সংকট নিয়ে কটাক্ষ করেছেন। পাল্টা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিকে রাজস্থানের জন্য একটি বড় উপহার বলেও অভিহত করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা অশোক গেহলট। তিনি বুধবার বলেছেন, এই ট্রেনটি দেশের অর্থনীতিকে উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। এদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজস্থানের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সূচনা করলেন। এটি রাজস্থানের আজমীর থেকে দিল্লি ক্যান্টনমেন্ট চলবে।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, তিনি অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য অশোক গেহলটকে ধন্যবাদ জানাচ্ছেন। কারণ বর্তমানে রাজস্থানের মুখ্যমন্ত্রী বিভিন্ন রাজনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছেন। কিন্তু তারপরেও তিনি এদিনের অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন। মঙ্গলবার রেলওয়ের কর্মসূচিতে অশোক গেহলটের ভূয়সী প্রশংসা করেন নরেন্দ্র মোদী। অন্যদিকে অশোক গেহলট এদিন বলেন, বর্তমানে রাজস্থান শিল্পে দ্রুত উন্নতি করছে। রেলপথের সুবিধে বাড়ানোর জন্য এই ট্রেন বিশেষ গুরুত্বপূর্ণ হবে। তিনি আরও বলেন রাজ্যের অর্থনৈতিক দৃষ্টিকোন থেকে এটি দেশের নেতৃত্ব দিতে পারবে। তিনি আরও বলেন দেশের সামাজিক ও আর্থিক উন্নয়নে রেলওয়ের যথেষ্ট অবদান রয়েছে। দেশের নেতাদের চিন্তাভাবনা রেলের কর্মী আর আধিকারিকরা কঠোর পরিশ্রমের মাধ্যমে বাস্তবায়িত করে।

বর্তমানে রাজস্থানে আবার নতুন করে রাজনৈতিক সংকট শুরু হয়েছে। অশোক গেহলট সরকারের বিরুদ্ধে বিরুদ্ধে তারই দলের সদস্য শচীন পাইলট অবস্থান বিক্ষোভে বসেছেন । বসুন্ধরা রাজের আমলের দুর্নীতির তদন্তের দাবি জানিয়েছেন তিনি। দুর্নীতির অভিযোগে নিস্ক্রিয়তার জন্য তিনি অশোক গেহলট সরকারকে নিশানা করেছেন।

অন্যদিকে রাজস্থান সরকারকে নিশানা করলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন অশোক গেহলটের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, অশোক গেহলটকে তিনি বন্ধুত্ব বলে আখ্যা দিয়েছেন। বলেছেন তাঁর বন্ধুত্ব তাঁকে শক্তি দেয়। তাঁর বন্ধুত্বের জন্য তিনি অশোক গেহলটকেও ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, 'আমি গেহলটজিকে বলতে চাই যে আপনার দুই হাতে লাড্ডু আছ... রেলমন্ত্রী রাজস্থানের আর রেলের চেয়ারম্যানও রাজস্থানের। রেলওয়ে বোর্ডের সদস্যরাও রাজস্থানের।' পাঁচ মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার মোদী গেহলটের প্রশংসায় পঞ্চমুখ।

নতুন বন্দে ভারত এক্সপ্রেস দিল্লি ক্যান্টের মধ্যে যাতায়াত করবে। এবং আজমির ৫ ঘন্টা ১৫মিনিটে লম্বা পথ পাড়ী দেবে। একই রুটের বর্তমান দ্রুততম ট্রেন, শতাব্দী এক্সপ্রেস, দিল্লি ক্যান্ট থেকে আজমীর যেতে সময় নেয় ৬ ঘন্টা ১৫ মিনিট। এইভাবে, নতুন বন্দে ভারত এক্সপ্রেস একই রুটে চলমান বর্তমান দ্রুততম ট্রেনের তুলনায় ৬০ মিনিট দ্রুত হবে। আজমির - দিল্লি ক্যান্টনমেন্ট রুটে বন্দে ভারত হবে প্রথম সেমি হাইস্পিড ট্রেন যা হাই রাইজ ওভারহেট ইলেকট্রিক অঞ্চলে চলবে। ট্রেনটি পুষ্কর, আজমীর শরিফ দরগার মত পর্যটন স্থানগুলির ওপর দিয়ে যাতায়াত করবে। এটি এই এলাকার আর্থ সামাজিক উন্নয়নকে প্রভাবিত করবে

 

Share this article
click me!