পিএম-কিষাণ'এর অষ্টম কিস্তি প্রকাশ করলেন প্রধানমন্ত্রী, এবারও বাদ বাংলা

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অষ্টম কিস্তি প্রকাশিত

অষ্টম কিস্তি প্রকাশ করে কৃষকদের সঙ্গে আলোচনা প্রধানমন্ত্রীর

৯.৫ কোটিরও বেশি কৃষক পরিবার পাচ্ছে এই আর্থিক সুবিধা

এইবারও বঞ্চিত বাংলার কৃষকরা

amartya lahiri | Published : May 14, 2021 6:19 AM IST / Updated: May 14 2021, 11:51 AM IST

শুক্রবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-Kishan) প্রকল্পের আওতায় কৃষকদের জন্য বরাদ্দ আর্থিক সুবিধার অষ্টম কিস্তি প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৯.৫ কোটিরও বেশি কৃষক পরিবার এই সুবিধা পাবে। এই কিস্তিতে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৯,০০০ কোটি টাকারও বেশি অর্থ সরাসরি ট্রান্সফার হবে।

এদিন, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-KISAN) প্রকল্পের অষ্টম কিস্তি প্রকাশের পর এই প্রকল্পের সুবিধাভোগীদের বেশ কয়েকজনের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনের অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে যুক্ত হয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর-ও।

২০১৮ সালে প্রথম চালু হয়েছিল পিএম-কিষাণ প্রকল্পটি। দেশের কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যেই এই প্রকল্প চালু করেছিল মোদী সরকার। এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীরা প্রতি বছর ৬০০০ টাকা করে নগদ সহায়তা পান। ৪ মাস বাদে বাদে ২০০০ টাকা করে করে তিনটি কিস্তিতে এই অর্থ প্রদান করা হয়। এই প্রকল্পটি মূলত গরীব কৃষকদের জন্যই করা হয়েছে। বৃহস্পতিবার, সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, এই প্রকল্পের আওতায় এখনও পর্যন্ত ১.১৫ লক্ষ কোটি টাকা কৃষক পরিবারগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়েছে।

তবে, অষ্টম কিস্তিতেও বঞ্চিতই হলেন বাংলার কৃষি পরিবারগুলি। এইবারের বিধানসভা নির্বাচনে, মমতা বন্দ্যোপাধ্যায়ের এই কেন্দ্রীয় প্রকল্প না গ্রহণ করা নিয়ে চরম আক্রমণ শানিয়েছিল বিজেপি। তৃতীয় মেয়াদে ক্ষমতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু, এই প্রকল্প গ্রহণ করার কথাই জানিয়েছেন।

 

Share this article
click me!