বারিসু কন্নড় দিম দিমাভা অনুষ্ঠানে অংশগ্রহণ করলেন প্রধানমন্ত্রী মোদী, বাজালেন ঢাকও

২৫ ফেব্রুয়ারি মিলেটের আন্তর্জাতিক বছর পালনের উদ্বোধনী অনুষ্ঠান হল কর্ণাটকে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Web Desk - ANB | Published : Feb 25, 2023 7:07 PM IST

'বারিসু কন্নড় দিম দিমাভা’ সাংস্কৃতিক উৎসবে প্রধানমন্ত্রী মোদী। বিশ্ব জুড়ে পালিত হচ্ছে মিলেটের আন্তর্জাতিক বছর। ভারতেই সূচনা হল আন্তর্জাতিক এই উৎসবের। কর্ণাটক ভারতীয় বাজরার একটি প্রধান কেন্দ্র। এই রাজ্যেই চলছে এই অনুষ্ঠান। ২৫ ফেব্রুয়ারি মিলেটের আন্তর্জাতিক বছর পালনের উদ্বোধনী অনুষ্ঠান হল কর্ণাটকে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে অংশ নিলেন প্রধানমন্ত্রী। বাজালেন ঢাকও। রাগি রাজ্যের সংস্কৃতি ও সামাজিক পরিচয়ের একটি অংশই হল এই বারিসু কন্নড় দিম দিমাভা উৎসব।

 

 

এই উৎসবে অংশ নিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। বাজালেন ঢাকও। দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে দাঁড়িয়ে শনিবার ঢাক বাজাতে দেখা গেল তাঁকে। প্রসঙ্গত এই একই দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন তিনি। এই বৈঠকে ইউক্রেন-রাশিয়া পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্র সচিব বিনয় কোয়াতরা। শান্তির জন্য যে কোনও পদক্ষেপে পাশে থাকার কথাও এদিন বলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠক প্রসঙ্গে বলতে গিয়ে বিনয় কোয়াতরা বলেছেন,'এই বৈঠকে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতে দীর্ঘক্ষণ আলোচনা করেছেন মোদী-স্কোলজ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন শান্তির জন্য যে কোনও পদক্ষেপে পাশে থাকবে ভারত।' তিনি আরও বলেন, 'প্রধানমন্ত্রী সবসময় বলেন যে কোনও অস্থিরতা একমাত্র আলোচনা এবং কূটনীতি দিয়ে সমাধান করা যায়।' তিনি এও জানান যে প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন যে শান্তি যে কেবল রাশিয়া-ইউক্রেনের ক্ষেত্রে জরুরি তা তো নয়। গোটা বিশ্বের প্রতিটি দেশের বিশেষত উন্নয়নশীল দেশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই যুদ্ধ এবার বিভিন্ন দেশে এবার খাদ্য, জ্বালানি এমনকি সারেরও অভাব তৈরি করছে।

 

 

এদিনের বৈঠকে মোদী-স্কোলজ বৈঠকে উঠেছে নিরাপত্তা ব্যবস্থার কথাও উঠেছে। মোদী জানিয়েছেন এই প্রতিরক্ষা সহযোগিতা ভারত-জার্মানি মিত্রতার একটি শক্ত ভিত্তি হবে। এদিন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করলে,'জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে একটি অত্যন্ত সফল একটি বৈঠক হল। ভারতের সঙ্গে জার্মানির সংযোগ বৃদ্ধির উপরই জোর দেওয়া হচ্ছে।'

শনিবার ভারতের পক্ষ থেকে জার্মান চ্যান্সেলরকে একাধিক ভারতীয় ঐতিহ্যমন্ডিত উপহার দিয়ে অভ্যর্থনা জানানো হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এইসব উপহার তুলে দিলেন স্কোলজের হাতে। এই উপহারগুলির মধ্যে ছিল ভারতের উত্তর-পূর্ব রাজ্যের সংস্কৃতি এবং কারুশিল্পের অসাধারণ নিদর্শন। প্রধানমন্ত্রী মোদি আরও উল্লেখ করেছেন যে উপহারগুলি ভারতের সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় ঐতিহ্যকে প্রতিফলিত করে। এই তালিকায় রয়েছে মেঘালয়ের ঐতিহ্যমন্ডিত শাল। পাশাপাশি নাগাল্যান্দের ঐতিহ্যকে প্রতিফলিত করতে উপহার পশরায় থাকছে নাগাল্যান্ডের শালও।

Share this article
click me!