Modi in Mandi: নজরে হিমাচল প্রদেশ, ১১ হাজার কোটির প্রকল্পের উদ্বোধন মোদীর

২৭শে ডিসেম্বর রাজ্যের মান্ডি এলাকায় যাবেন মোদী। দুপুর ১২টা নাগাদ ১১ হাজার কোটি টাকারও বেশি মূল্যের জলবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। 

Parna Sengupta | Published : Dec 26, 2021 12:09 PM IST

সোমবার হিমাচল প্রদেশের (Himachal Pradesh) বুকে একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ২৭শে ডিসেম্বর (27 December 2021) রাজ্যের মান্ডি (Mandi) এলাকায় যাবেন মোদী। দুপুর ১২টা নাগাদ ১১ হাজার কোটি টাকারও (Rs 11,000 crore) বেশি মূল্যের জলবিদ্যুৎ প্রকল্পের (hydropower projects ) উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানের আগে, তিনি সকাল সাড়ে ১১টায় হিমাচল প্রদেশ গ্লোবাল ইনভেস্টরস মিটের দ্বিতীয় গ্রাউন্ড ব্রেকিং অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর।

দেশের অব্যবহৃত সম্পদকে কীভাবে সর্বাধিক উপায়ে কাজে লাগানো যায়, সেবিষয়ে নিরন্তর কাজ করে চলেছে নরেন্দ্র মোদী সরকার। এরকমই একটি পদক্ষেপ হল হিমালয় অঞ্চলের জলবিদ্যুৎ সম্ভাবনাকে কাজে লাগানো। হিমাচল প্রদেশ সফরকালে প্রধানমন্ত্রী যেসব প্রকল্পের উদ্বোধন করবেন এবং যেগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তা এই দিকের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে। 

রেণুকাজি বাঁধ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। প্রায় তিন দশক ধরে অমীমাংসিত অবস্থায় পড়ে রয়েছে এই প্রকল্প। ছটি রাজ্য- হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশ, হরিয়ানা, রাজস্থান, উত্তরাখণ্ড এবং দিল্লি একত্রিত ভাবে এই প্রকল্পে সহায়তা করে। ৪০ মেগাওয়াট প্রকল্পটি প্রায় সাত হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে। এটি দিল্লির জল সরবরাহ ব্যবস্থায় সাহায্য করবে, কারণ এখান থেকে প্রতি বছর প্রায় ৫০০ মিলিয়ন কিউবিকমিটার জল পাবে রাজধানী। 

এছাড়াও লুহরি স্টেজ ওয়ান হাইড্রো পাওয়ার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। ২১০ মেগাওয়াট প্রকল্পটি ১৮০০ কোটি টাকার বেশি ব্যয়ে নির্মিত হবে। এটি প্রতি বছর ৭৫০ মিলিয়ন ইউনিটের বেশি বিদ্যুৎ উৎপাদন করতে পারবে বলে মনে করা হচ্ছে। ধৌলাসিধ জলবিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী। এটিই হবে হামিরপুর জেলার প্রথম জলবিদ্যুৎ প্রকল্প। ৬৬ মেগাওয়াট প্রকল্পটি ৬৮০ কোটি টাকার বেশি ব্যয়ে নির্মিত হবে। এটি প্রতি বছর ৩০০ মিলিয়ন ইউনিট বিদ্যুৎ উৎপাদন করবে বলে খবর। 

এদিন, সাওরা-কুড্ডু জলবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। একশো এগারো মেগাওয়াট প্রকল্পটি প্রায় ২০৮০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। এটি প্রতি বছর ৩৮০ মিলিয়ন ইউনিটের বেশি বিদ্যুৎ উৎপাদন করবে এবং রাজ্যকে বার্ষিক ১২০ কোটি টাকার বেশি রাজস্ব আয় করতে সহায়তা করবে।

এই প্রকল্পগুলি উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী হিমাচল প্রদেশ গ্লোবাল ইনভেস্টরস মিটের দ্বিতীয় গ্রাউন্ড ব্রেকিং অনুষ্ঠানেও সভাপতিত্ব করবেন। মিটটি প্রায় ২৮ হাজার কোটি টাকার প্রকল্প শুরু করার মাধ্যমে এই অঞ্চলে বিনিয়োগকে উত্সাহিত করবে বলে আশা করা হচ্ছে।

Share this article
click me!