PM Modi To Visit Punjab সড়ক-রেলপথ-হাসপাতাল, প্রধানমন্ত্রী মোদীর হাতে একাধিক প্রকল্পের সূচনা

দেশের প্রধান তীর্থস্থানগুলিতে যাওয়া আসার সুবিধের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই উদ্যোগ নিয়েছেন। এই দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে দিল্লি থেকে কাটরা ভ্রমণের সময় অর্ধেক করে দেবে। 

Web Desk - ANB | Published : Jan 3, 2022 11:29 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) আগামী ৫ জানুয়ারি অর্থাৎ বুধবার পঞ্জাব (Punjab) সফরে যাবেন। সেখানে তিনি প্রায় ৪২ হাজার কোটি টাকা মূল্যের উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। যারমধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ের ভিত্তি প্রস্তর স্থাপন। 

দেশের প্রধান তীর্থস্থানগুলিতে যাওয়া আসার সুবিধের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই উদ্যোগ নিয়েছেন। এই দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে দিল্লি থেকে কাটরা ভ্রমণের সময় অর্ধেক করে দেবে। এই রাস্তা তৈরি হবে গেলে বৈষ্ণদেবী যাত্রীদের অনেক সুবিধে হবে। ৬৬৯ কিলোমিটারের এই রাস্তা তৈরি করতে খরচ হবে ৩৯৫০০ কোটি টাকা। এই এক্সপ্রেসওয়ে সুলতানপুর লোধি, গোইন্দওয়ালার সাহেব, খাদুর সাহেব, তারনতারান ও কাটরার বৈষ্ণদেবী মন্দিরের মত পবিত্র হিন্দুস মন্দিরগুলিকে একসঙ্গে যুক্ত করে দেবে। 

১৭০০ কোটি টাকায় অমৃতসর-উনা সেকশনের রাস্তা ৪ লেনের তৈরি করা হবে। ৭৭ কিলোমিটার দৈর্ঘ্য রাস্তাটি পঞ্জব ও হিমাচল প্রদেশকে যুক্ত করবে। এটি হবে অমৃতসর থেকে ভোটা করিডোরের অংশ। এটি ন্যাশানাল হাইওয়ের সঙ্গে যুক্ত করা হবে। কৌশলগত মুকেরিয়ান-তালওয়াড়া নতুন ব্রডগেড রেললাইনের ভিত্তি প্রস্তর স্থাপন করা হবে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৪১০ কোটি টাকা ব্যায়ে নির্মিত ২৭ কিলোমিটার দৈর্ঘ্যের মুকেরিয়ান ও তালওয়াড়ার মধ্যে একটি ব্রডগেজ রেলাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। রেললাইনটি হবে লাঙ্গালবাঁধ ও দৈলতপুর চক রেলওয়ে সেকশনের সম্প্রসারণ। আগামী দিনে এই রাস্তা দিয়ে জম্মু ও কাশ্মীরের যাওয়ার ব্যবস্থা করা হবে। 

পঞ্জাবের স্বাস্থ্য পরিকাঠামোয় যথেষ্ট জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। ফিরোজপুরে পিজিআই স্যাটেলাইন সেন্টার, কাপুরথালা ও হোশিয়ারপুরে দুটি মেডিক্যাল কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। ফিরোজপুরে ১০০ শয্যা বিশিষ্ট পিজিআই স্যাটেলাইন সেন্টার তৈরিতে খরচ হবে ৪৯০ কোটি টাকা। এই কেন্দ্র থেকে আশপাশের বাসিন্দারা আন্তর্জাতিকমানের চিকিৎসা পরিষেবা পাবেন। কাপুরথানা ও হোশিয়ারপুরের দুটি মেডিক্যাল কলেজেও একশোটি শয্যার ব্যবস্থা থাকবে। 

আগেই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার উত্তর পূর্বের দুই রাজ্য মণিপুর ও ত্রিপুরা যাবেন। বেলা ১১টায় প্রধানমন্ত্রী মোদী ২২টি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। মণিপুরের রাজধানী ইমফল থেকেই প্রধানমন্ত্রী এই প্রকল্পগুলির সূচনা করবেন। সেখান থেকে যাবেন ত্রিপুরার রাজধানী আগরতলায়। সেখানে তিনি দুটি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন। 
যুদ্ধের নতুন কৌশল চিনের, ভারতের ওপর চাপ বাড়াতে অরুণাচল-লাদাখে লালফৌজের পদক্ষেপ

কাশ্মীরে পাকিস্তানের অনুপ্রবেশের চেষ্টা, নিহত পাক নাগরিকের দেহ ফেরাতে হট লাইনে যোগাযোগ ভারতের

ধর্মান্তরিত করার অভিযোগ, গরম তরকারি ছুঁড়ে মারাল ডানপন্থী সংগঠনের সদস্যরা

Read more Articles on
Share this article
click me!