নাগপুরকে বন্দে ভারত-এইমস উপহার, সমৃদ্ধি হাইওয়ের প্রথম ধাপের উদ্বোধন করলেন মোদী

মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের জন্যও বড় উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি নাগপুরে আধুনিক ক্ষমতাসম্পন্ন এইমস উদ্বোধন করেন। ২০১৭ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী এই AIIMS-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

Web Desk - ANB | Published : Dec 11, 2022 7:29 AM IST

বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করতে রবিবার মহারাষ্ট্রে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী সকালেই নাগপুরে পৌঁছেছিলেন, যেখানে তিনি নাগপুর থেকে বিলাসপুরের মধ্যে চলা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিকে পতাকা দিয়েছিলেন। এর পরে তিনি নাগপুর মেট্রোর প্রথম ধাপের উদ্বোধন করেন। তিনি মেট্রোতে স্কুল ছাত্রদের সঙ্গে ভ্রমণও করেছেন। এ সময় প্রধানমন্ত্রীকে শিশুদের সঙ্গে কথা বলতেও দেখা গেছে। এরপর নাগপুর মেট্রোর দ্বিতীয় ধাপের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে মহারাষ্ট্রের রাজ্যপাল বিএস কোশিয়ারি, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস এবং কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করিও উপস্থিত ছিলেন।

এরপর নাগপুর-মুম্বাইয়ের মধ্যে নির্মিত সমৃদ্ধি হাইওয়ের প্রথম ধাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদি। মোট ৭০১ কিলোমিটার দীর্ঘ এক্সপ্রেসওয়ের মধ্যে নাগপুর থেকে মুম্বাই পর্যন্ত ৫২০ কিলোমিটারের প্রথম ধাপের কাজ শেষ হয়েছে। ৫৫ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই এক্সপ্রেসওয়েটি মহারাষ্ট্রের ১০টি জেলা এবং অমরাবতী, ঔরঙ্গাবাদ এবং নাসিকের প্রধান শহরাঞ্চলের মধ্য দিয়ে যাবে। এক্সপ্রেসওয়েটি কাছাকাছি ১৪টি অন্যান্য জেলার সাথে সংযোগ উন্নত করতে সাহায্য করবে, যার ফলে বিদর্ভ, মারাঠওয়াড়া এবং উত্তর মহারাষ্ট্রের অঞ্চলগুলি সহ রাজ্যের প্রায় ২৪টি জেলার উন্নয়নে সাহায্য করবে।

 

 

বিদর্ভ অঞ্চলের জন্য নাগপুরে AIIMS উদ্বোধন করা হয়েছে

মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের জন্যও বড় উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি নাগপুরে আধুনিক ক্ষমতাসম্পন্ন এইমস উদ্বোধন করেন। ২০১৭ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী এই AIIMS-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এই AIIMS সমগ্র বিদর্ভ অঞ্চলে আধুনিক চিকিৎসা সুবিধা প্রদানে গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। বিশেষ করে গাদচিরোলি, গোন্দিয়া এবং মেলঘাটের মতো এলাকায় বসবাসকারী মানুষদের জন্য এই AIIMSটি দীর্ঘদিনের প্রয়োজন ছিল। প্রধানমন্ত্রী বিদর্ভের একটি পাবলিক অনুষ্ঠানে দেড় হাজার কোটি টাকার বেশি রেল প্রকল্পের সূচনা করবেন। এদিকে, সফরকালে তিনি মোপা আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করবেন এবং নবম বিশ্ব আয়ুর্বেদ কংগ্রেসের সমাপ্তি অধিবেশনে ভাষণ দেবেন। এর পাশাপাশি রবিবার গোয়ায় বিশ্ব আয়ুর্বেদ মহাসম্মেলনে প্রধানমন্ত্রী মোদী দেশকে তিনটি জাতীয় আয়ুষ ইনস্টিটিউট উপহার দিতে চলেছেন।

গোয়ায় স্থাপিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ আয়ুর্বেদা (AIIA) এর স্যাটেলাইট ক্যাম্পাস সহ আয়ুষ মন্ত্রকের আরও দুটি জাতীয় আয়ুষ ইনস্টিটিউট - ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইউনানি মেডিসিন (এনআইইউএম) গাজিয়াবাদ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ হোমিওপ্যাথি (এনআইএইচ) দিল্লির একসঙ্গে ভিডিও কনফারেন্সিং উদ্বোধন করবেন।

Share this article
click me!