প্রধানমন্ত্রীর সফরের আগে বাড়ল তৎপরতা, মোরবিতে ঘটনাস্থল পরিদর্শনে নরেন্দ্র মোদী

সোমবার গুজরাটের একাধিক জায়গায় সভা করছেন তিনি। গোটা ঘটনার জন্য শোক প্রকাশও করেছেন। অবশেষে মঙ্গলবার দুর্ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিলেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর এদিন মোরবি হাসপাতালে আহতদের সঙ্গে দেখা করতে পারেন মোদী।

Ishanee Dhar | Published : Nov 1, 2022 8:58 AM IST

মঙ্গলবার মোরবি সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই ব্রিজ বিপর্যয় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪১-এ। দু'দিন কেটে গেলেও এখন খঁজ মেলেনি অনেকের। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি শতাধিক। মঙ্গলবার সকালেও মাচু নদীতে চলছে তল্লাশি অভিযান। মঙ্গল সকাল থেকেই নৌসেনা ও স্থানীয় প্রশাসন মিলিত ভাবে অনুসন্ধান চালাচ্ছে। অন্যদিকে মঙ্গলবারই মোরবি হাসপাতালে আহতদের সঙ্গে দেখা করতে যাবেন প্রধানমন্ত্রী।

ক্রমেই বাড়ছে মোরবি ব্রিজ বিপর্যয় মৃতের সংখ্যা। এখনও খোঁজ মেলেনি অনেকের। নিখোঁজদের সন্ধানে গত দু'দিন ধরে চলছে তল্লাশি অভিযান। মঙ্গলবারও একই দৃশ্য দেখা গেল মোরবি নদীর বুকে। এনডিআরএফের পাশাপাশি, উদ্ধারকাজে নেমেছে নৌসেনাও। তল্লাশি অভিযানে সহায়তা করছে স্থানীয় প্রশানও। অন্যদিকে ঘটনার পর একদিন কেটে গেলেও, এখনও মোরবিতে যাননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার গুজরাটের একাধিক জায়গায় সভা করছেন তিনি। গোটা ঘটনার জন্য শোক প্রকাশও করেছেন। অবশেষে মঙ্গলবার দুর্ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিলেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর এদিন মোরবি হাসপাতালে আহতদের সঙ্গে দেখা করতে পারেন মোদী।

 

 

প্রসঙ্গত, সোমবার ভোট মুখী গুজরাটে একের পর এক সভায় যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী। সোমবার মোদীর বক্তব্যে একাধিকবার উঠে এসেছে মোরবি দুর্ঘটনার কথা। তিনি বলেন, "আজ গুজরাট শোকে মূহ্যমান। মোরবির ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। মনটা ভীষণ খারাপ। সরকার সবরকমের ব্যবস্থা নিচ্ছে। চেষ্টার কোনও ত্রুটি থাকবে না।"

অন্যদিকে প্রধানমন্ত্রীর মোরবি হাসপাতালে যাওয়ার খবর পাওয়ার পরই হাসপাতালে শুরু হয়েছে সংস্কারের কাজ। দেওয়াল রং থেকে টাইলস বসানো। হাসপাতা চত্বর জুড়ে মেরামতের ছবি উঠে এল। বিরোধী পক্ষের দাবি হাসপাতালের বেহাল দশা যাতে দেশের সামনে না আসে এই উদ্দেশ্যেই এই সংস্কারের কাজ। ঘটনার জেরে বিজেপিকে তীব্র কটাক্ষ করল কংগ্রেসও।

 

 

রবিবার সন্ধ্যায় প্রায় ৫০০ জন পর্যটক-সহ গুজরাটের মাচু নদীর উপর ভেঙে পড়ল ঝুলন্ত সেতু। ঘটনায় সলিল সমাধি কমপক্ষে ৯০ জনের। নিখোঁজ শতাধিক। ক্রমেই বাড়ছে হতাহতের সংখ্যা। উল্লেখ্য,মেরামতির জন্য দীর্ঘদিন বন্ধ ছিল এই সেতু। দীর্ঘ রক্ষণাবেক্ষণের পর গত ২৬ অক্টোবর সেতুটি জনসাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়। কিন্তু উদ্বোধনের মাত্র তিনদিনের মাথায়ই ঘটল মর্মান্তিক দুর্ঘটনা।

ঘটনার পরই গুজরাটের মুখ্যমন্ত্রীকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল টুইট করে জানিয়েছেন, উদ্ধারকাজে গতি আনার পাশাপাশি একাধিক নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য এবং পরিস্থিতির দিকে সজাগ নজর রাখার জন্য তিনি সংশ্লিষ্ট সব পক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্তদের ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্যেরও ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

আহতদের প্রতি সমবেদনা জানিয়ে একটি টুইট করেন গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল। টুইটে তিনি লিখেছে। এই ঘটনায় তিনি মর্মাহত এবং আহতদের চিকিৎসা এবং নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারকাজে গতি আনতে জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন - 

নাগপুরের সাধার ছেলে থেকে 'ভারতের স্টিল ম্যান', জানুন ডঃ জামশেদ জে ইরানির বর্ণময় ৮৬ বছরের কাহিনি

উত্তর কোরিয়ার টার্গেট জাপান সাগর, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও মিলাইল উৎক্ষেপণ কিম জং উনের 

কিশোরীকে পার্টিতে মদ খাইয়ে বেহুঁশ করে গণধর্ষণ, নাম জড়াল রাজ্যের মন্ত্রীর ছেলের

 

 

Share this article
click me!