২০২৪ সালের নির্বাচনে মোদী ও বিজেপির পরাজয়ের একটাই টোটকা, নয়া ফর্মুলা বাতলালেন আসাদউদ্দিন ওয়াইসি

আসাদুদ্দিন ওয়াইসি বলেছেন, "বিরোধীদের সবকটি ৫৪০টি সংসদীয় আসনের জন্য কঠিন লড়াই করা উচিত। যদি একটি একক দল বিজেপির সঙ্গে লড়াই করে, তবে তা কেবল লাভবান হবে।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 2:50 PM IST

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বিরোধী শক্তির তরফ থেকে যদি বিশেষ মুখ উঠে আসে, তবে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি পরাজিত হবে। এএনআই-কে দেওয়া একটি সাক্ষাত্কারে, ওয়াইসি বলেছিলেন যে বিজেপিকে পরাস্ত করতে প্রতিটি লোকসভা কেন্দ্রে বিরোধীদের ঐক্যবদ্ধ হওয়া দরকার।

কোন পরিস্থিতিতে লাভবান হবে বিজেপি

এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে আসাদুদ্দিন ওয়াইসি বলেছেন, "বিরোধীদের সবকটি ৫৪০টি সংসদীয় আসনের জন্য কঠিন লড়াই করা উচিত। যদি একটি একক দল বিজেপির সঙ্গে লড়াই করে, তবে তা কেবল লাভবান হবে। যদি প্রতিদ্বন্দ্বিতাটি অরবিন্দ কেজরিওয়াল বনাম নরেন্দ্র মোদী বা রাহুল গান্ধী বনাম মোদী হয়, তাহলে আখেরে লাভ হবে বিজেপির।"

জোট ভেঙে গেছে

জেনে রাখা ভালো যে ২০১৯ লোকসভা নির্বাচনে, বিরোধীরা মোদী সরকারকে ক্ষমতাচ্যুত করতে একটি মহাজোট গঠন করেছিল। এর পরেও, জনগণ নরেন্দ্র মোদীর প্রতি বিশ্বাস রেখেছিল এবং তাকে টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠতা দিয়েছে। জোট তার উদ্দেশ্য সফল না হয়ে ভেঙে যায়।

২০২৪ সালের নির্বাচনের প্রস্তুতি

লোকসভা নির্বাচনের উপর দৃষ্টি নিবদ্ধ করে, আম আদমি পার্টি সম্প্রতি দাবি করেছে যে ২০২৪ সালের লড়াই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে হবে। AAP দাবি করেছিল যে কেজরিওয়ালের ক্রমবর্ধমান জনপ্রিয়তা, দিল্লিতে তার শাসনের মডেল এবং দেশে AAP-এর ক্রমবর্ধমান নির্বাচনী প্রভাব দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি নড়েচড়ে বসেছে। শুধু তাই নয়, গেরুয়া দলকে হারাতে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও তার দলের নাম টিআরএস থেকে পরিবর্তন করে ভারত রাষ্ট্র সমিতি করেছেন। এর পেছনে তার উদ্দেশ্য জাতীয় পর্যায়ে রাজনীতি করা।

প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে মুখ হয়ে উঠবেন মমতা?

মমতা বন্দ্যোপাধ্যায় কি বিরোধীদের মুখ থেকে প্রধানমন্ত্রী হতে পারেন? এই প্রশ্নের জবাবে ওয়াইসি বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়েছে। তাই তিনি প্রধানমন্ত্রী মোদীর বিপরীতে মুখ দেখাবেন কি না তা নিশ্চিত করে কেউ বলতে পারছেন না।

প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা

মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে আবেদন করেছিলেন যে সমস্ত বিরোধী শাসিত রাজ্যগুলিকে এগিয়ে আসা উচিত এবং ২০২৪ সালে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করা উচিত। এই প্রচেষ্টার অংশ হিসাবে তিনি বেশ কয়েকটি রাজ্য সফর করেছিলেন এবং মুখ্যমন্ত্রীদের সাথে দেখা করেছিলেন। আসাদুদ্দিন ওয়াইসি বলেছেন যে মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির বিরুদ্ধে সংসদে একটি প্রস্তাব পাস করেছিলেন, তবে তারপরে প্রধানমন্ত্রী মোদীর প্রশংসাও করেছিলেন।

Share this article
click me!