PM Modi: শিক্ষাক্ষেত্রে মঙ্গলবার বড় পদক্ষেপ ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর, উদ্বোধন ১৩ হাজার কোটি টাকার প্রকল্পের

নরেন্দ্র মোদী ২০ ফেব্রুয়ারি যে প্রকল্পগুলি চালু করবেন সেগুলির মধ্যে রয়েছে আইআইটি ভিলাই, আইআইটি তিরুপতি, আইআইটি জম্মু, আইআইআইটিডিএম কাঞ্চিপুরমের স্থায়ী ক্যাম্পাস।

 

Saborni Mitra | Published : Feb 19, 2024 9:26 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার শিক্ষাখাতে বড় ধরনের উন্নয়নের কথা ঘোষণা করবেন। সারা দেশে শিক্ষা ও দক্ষতার পরিকাঠামোর উন্নয়ন ও উন্নয়নের একটি গুরুত্ব পদক্ষেপ করবেন। প্রধানমন্ত্রী প্রায় ১৩৩৭৫ কোটি টাকা মূল্যের বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করবেন। দেশের উন্নয়নে যা আগামী দিনে অগ্রনী ভূমিকা নেবে। কয়েকটি প্রকল্পের ভিত্তি প্রস্তরও স্থাপন করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামিকাল, ২০ ফেব্রুয়ারি যে প্রকল্পগুলি চালু করবেন সেগুলির মধ্যে রয়েছে আইআইটি ভিলাই, আইআইটি তিরুপতি, আইআইটি জম্মু, আইআইআইটিডিএম কাঞ্চিপুরমের স্থায়ী ক্যাম্পাস। সেই তালিকায় রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্কিলস (IIS) - কানপুরে অবস্থিত উন্নত প্রযুক্তির উপর একটি অগ্রগামী দক্ষতা প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং কেন্দ্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের দুটি ক্যাম্পাস - দেবপ্রয়াগ (উত্তরাখণ্ড) এবং আগরতলায় (ত্রিপুরা)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একই দিনে দেশে নতুন তিনটি আইআইএম -ও উদ্বোধন করবেন। সেই তালিকায় রয়েছে- IIM জম্মু, IIM বোধগয়া এবং IIM বিশাখাপত্তনম। তিনি গোটা দেশে কেন্দ্রীয় বিদ্যালয়ের ২০টি ভবন ও ১৩টি নতুন নবোদয় বিদ্যালয় ভবনেরও উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী দেশে নবোদয় বিদ্যালয়ের জন্য পাঁচটি কেন্দ্রীয় বিদ্যালয় ক্যাম্পাস ও একটি নবোদন বিদ্যালয় ক্যাম্পাস ও পাঁচটি বহুমুখী হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

২০১৬ সালে ভারত সরকারের শিক্ষা মন্ত্রক আইআইম জম্মু ক্যানাল রোডের ট্রানজিট ক্যাম্পাস তৈরি করেছিল। সেই সময় মাত্র ৪৭ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করেছিল। কিন্তু বর্তামামে ১২০০ শিক্ষার্থী রয়েছে। আইআইএম জম্মুর ডিরেক্টর প্রফেসর বি এস সহায়ের নেতৃত্বে, ইনস্টিটিউট জাগতিতে তার নতুন ক্যাম্পাস নির্মাণের সঙ্গে যাত্রা শুরু করে।

Read more Articles on
Share this article
click me!