ভোটমুখী কর্নাটকের জন্য প্রধানমন্ত্রী মোদীর উপহার শিবমোগা বিমানবন্দর, উদ্বোধন সোমবার

শিবমোগা বিমানবন্দর হবে কর্নাটকের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর। বেঙ্গালুরু বিমানবন্দরের পরেই এর স্থান।

 

Web Desk - ANB | Published : Feb 26, 2023 12:31 PM IST

ভোটমুখী কর্নাটক সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সোমবার শিবমোগা বিমানবন্দর, একটি রেললাইন, একটি রেলওয়ে কোচিং ডিপো-সহ রাজ্যের জন্য বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন। সোমবার প্রথমেই বেলা ১১টা ৪৫ মিনিটে শোবমোগা বিমানবন্দর উদ্বোধন করবেন। এটি নির্মাণে খরচ হয়েছে ৪৫০ কোটি টাকা। শিবমোগা ও মালনাদ অঞ্চলের সঙ্গে প্রতিবেশী এলাকার যোগাযোগ বাড়াতেই এই বিমনবন্দর তৈরি করা হয়েছে।

শিবমোগা বিমানবন্দর হবে কর্নাটকের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর। বেঙ্গালুরু বিমানবন্দরের পরেই এর স্থান। এই বিমানবন্দরে রানওয়ের দৈর্ঘ্য ৩২০০ মিটার। এটি অত্যাধুনিক একটি বিমানবন্দর। যাত্রী পরিষেবায় সবরকম সুবিধে পাওয়া যাবে।কোটি টাকা। শিবমোগা ও মালনাদ অঞ্চলের সঙ্গে প্রতিবেশী এলাকার যোগাযোগ বাড়াতেই এই বিমনবন্দর তৈরি করা হয়েছে।

শিবমোগাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুটি রেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। একটি শিবমোগা থেকে শিকারিপুর- রানেবেননুর। এটি নতুন লাইন বসবে। অন্যটি কোটাগঙ্গুর রেলওয়েয় কোচিং ডিপো। শিবমোগা-শিকারিপুরা - রানেবেননুর নতুন রেললাইন তৈরি করতে ব্যায় হয়েছে ৯৯০ কোটি টাকা। বেঙ্গালুরু মুম্বই প্রধান লাইনের সঙ্গে মালনাদ অঞ্চলে যোগাযোগ করা হবে। শিবমোগা শহরের কোটেগঙ্গুর রেলওয়ে কোচিং ডিপোটি ১০০ কোটি টাকারও বেশি খরচ করে চৈরি করা হয়েছে। বেঙ্গালুরু ও মাইশূরের যানজট কমাতেই শিবমোগা থেকে ট্রেন চালু করার পরিকল্পনা করা হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সফরে একাধিক সড়ক প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। প্রকল্পগুলি ২১৫ কোটিও বেশি টাকা ব্যায়ে নির্মাণ করা হবে। এর মধ্যে রয়েছে শিরাকিপুরা শহহের জন্য একটি বাইপাস সড়ক নির্মাণ, যেটি বাইন্দুর ও বারেবেন্নুকে যুক্ত করবে। এই সফরেই মোজী জল ও জীবন মিশনের অধীনে ৯৫০ কোটি টাকারও বেশি মূল্যের বহু গ্রাম প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর মধ্যে রয়েছে গৌথামাপুরী ও অন্যান্য ১২৭টি গ্রামের জন্য একাধিক উন্নয়ন প্রকল্প।

প্রধানমন্ত্রী তারপরে বেলাগাভিতে যাবেন এবং প্রায় ১৩তম কিস্তির পরিমাণ রিলিজ করবেন। আট কোটিরও বেশি সুবিধাভোগীকে সরাসরি সুবিধা স্থানান্তরের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-KISAN) এর অধীনে ১৬০০০ কোটি টাকা। প্রকল্পের অধীনে, যোগ্য কৃষক পরিবারগুলিকে রুপি সুবিধা প্রদান করা হয়। প্রতি বছর ৬০০০ টাকা তিনটি সমান কিস্তিতে। প্রধানমন্ত্রীর কার্যালয় (PMO) অনুসারে প্রতিটি ২০০০।

আরও পড়ুনঃ

ক্ষমতায় এলেই পাকিস্তানের আর্থিক সাহায্য বন্ধ হবে, চড়া সুরে হুঁশিয়ারি নিকি হ্যালির

মিছিল করে সিবিআই দফতরে মণীশ সিসোদিয়া, অসুস্থ স্ত্রীর দায়িত্ব দিয়ে গেলেন আপ নেতা কর্মীদের ওপর

নিশীথ প্রামানিকের গাড়িতে হামলার প্রতিবাদ, ৩৫৬ ধারার পক্ষে সওয়াল বিজেপির

Share this article
click me!