Vishwakarma Yojana: প্রত্যেক কর্মঠ মানুষদের জন্য ১৫ হাজার টাকা করে অনুদান, প্রধানমন্ত্রী মোদীর বিশ্বকর্মা যোজনা

১৭ সেপ্টেম্বর দেশের সমস্ত শিল্পী ও কর্মঠ মানুষদের বিশেষ আর্থিক সহায়তা দান করার জন্য সূচিত হতে চলেছে পিএম বিশ্বকর্মা স্কিম। এই প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী।

Sahely Sen | Published : Sep 15, 2023 8:49 AM IST

ভারতের ‘বিশ্বকর্মা’দের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশেষ উদ্যোগ। তা-ও একেবারে বিশ্বকর্মা পুজোর দিনেই। ১৭ সেপ্টেম্বর দেশের সমস্ত শিল্পী ও কর্মঠ মানুষদের বিশেষ আর্থিক সহায়তা দান করার জন্য সূচিত হতে চলেছে পিএম বিশ্বকর্মা স্কিম (Vishwakarma Yojana)। এই প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। এর দ্বারা সব শিল্পীদের কাছে পৌঁছে যাবে ১৫ হাজার করে টাকা। 

শুক্রবার প্রধানমন্ত্রীর দফতর থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে যে, আগামী ১৭ সেপ্টেম্বর দিল্লির দ্বারকায় ইন্ডিয়া ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সপো সেন্টার থেকে পিএম বিশ্বকর্মা প্রকল্পের (Vishwakarma Scheme) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের মঞ্চ থেকেই এই প্রকল্পের ঘোষণা করেছিলেন তিনি। এবার এই প্রকল্প শুরু হতে চলেছে।এর অধীনে প্রত্যেক উপভোক্তা টুলকিট ভাতা বা ইনসেনটিভ হিসাবে ১৫ হাজার টাকা করে পাবেন ই-ভাউচার বা ই-রুপির মাধ্যমে। কম সুদের হারে জমানতহীন ঋণের সুবিধাও দেবে কেন্দ্র সরকার। ঋণের জন্য তাঁদের কিছু বন্ধক বা জমা দিতে হবে না। আরও একটি অতিরিক্ত সুবিধা হল, প্রতিটি আর্থিক লেনদেন পিছু ১ টাকা করে পাবেন। মাসে সর্বোচ্চ ১০০টি আর্থিক লেনদেনে এই টাকা পাওয়া যাবে।

ভারতের স্বর্ণশিল্পী, কামার,, ধোপা, নাপিত, তাঁতি, যাঁরা অনেকেই ওবিসি তালিকাভুক্ত, তাঁরা এই প্রকল্পের সুবিধা পাবেন। তাঁদের জন্য পাঁচদিনের একটি বিশেষ প্রশিক্ষণ শিবিরেরও ব্যবস্থা করা হবে। প্রশিক্ষণের পর তাদের সার্টিফিকেটও দেওয়া হবে। এর পরের ধাপে ১৫ দিনের অ্যাডভান্সড ট্রেনিং শিবিরেরও আয়োজন করা হবে। প্রশিক্ষণ শিবিরের প্রতিদিনই অংশগ্রহণকারীরা ৫০০ টাকা করে ভর্তুকি দেওয়া হবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্রের বিবৃতি অনুযায়ী, পিএম বিশ্বকর্মা প্রকল্পের অধীনে গুণগত সার্টিফিকেশন, ব্রান্ডিং, বিজ্ঞাপন, প্রচাপ ও অন্যান্য মার্কেটিংয়ের জন্য ২৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২৪ থেকে ২০২৮ অর্থবর্ষের জন্য মোট ১৩ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই প্রকল্পের অধীনেে শিল্পীরা পিএম বিশ্বকর্মা সার্টিফিকেট ও আইডি কার্ড পাবেন। প্রথম কিস্তিতে শিল্পীরা ১ লক্ষ টাকা ও দ্বিতীয় কিস্তিতে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য় পাবেন। এর জন্য সুদের হারও ন্যূনতম ধার্য করা হয়েছে, মাত্র ৫ শতাংশ।

আরও পড়ুন- 
জেলের লকআপে গান গাইছেন, পুলিশকর্মীদের নিয়ে হাসি-ঠাট্টা করছেন রানাঘাট শুটআউটকাণ্ডে ধৃত কুন্দন সিং
দুর্গাপুজোর আগে সারা মুখ কি ব্রণর দাগে ভরে যাচ্ছে? রোজ সকালে পালন করুন মাত্র ৪টে টিপস, ত্বক আবার ফিরে পাবে উজ্জ্বলতা
Fashion Show: ব্রা-প্যান্টি বিহীন জামাকাপড়! র‍্যাম্পে হাঁটার সময় কেন অন্তর্বাস পরেন না মডেলরা?

Share this article
click me!