'রামচরিতমানসে পটাশিয়াম সায়ানাইড আছে', হিন্দি দিবসে বিস্ফোরক মন্তব্য করে বসলেন বিহারের শিক্ষামন্ত্রী চন্দ্র শেখর

বারবার হিন্দু ধর্মের গ্রন্থ সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে থাকেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ঘনিষ্ঠ নেতা চন্দ্র শেখর। হিন্দি দিবসে আরও একবার সেই ধারণা উসকে দিলেন তিনি। 

Sahely Sen | Published : Sep 15, 2023 7:04 AM IST

বিতর্কিত মন্তব্যের জন্য বারবারই সংবাদের শিরোনামে উঠে আসেন বিহারের শিক্ষামন্ত্রী তথা আরজেডি (RJD) নেতা চন্দ্র শেখর। এর আগেও একাধিকবার রামচরিতমানস, মনুস্মৃতি এবং গোলওয়ালকরের 'বাঞ্চ অফ থটস' বইগুলি সম্পর্কে বিদ্বেষমূলক মন্তব্য করার জন্য তাঁর বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছিল। এবার, হিন্দি দিবসের (Hindia Diwas) দিনেও ‘রামচরিতমানস’ সম্পর্কে বিস্ফোরক মন্তব্য করে বসলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ঘনিষ্ঠ এই নেতা। 

রামচরিতমানস গ্রন্থে পটাশিয়াম সায়ানাইড আছে বলে প্রকাশ্য জনসভায় মন্তব্য করেন তিনি। ১৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার হিন্দি দিবসের দিন বিহার হিন্দি গ্রন্থ একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন তিনি। সেই সময়ে তাঁকে বলতে শোনা যায় যে, ‘রামচরিতমানসে পটাশিয়াম সায়ানাইড আছে। যতদিন থাকবে, ততদিন আমরা এর বিরোধিতা করে যাব।’ তিনি আরও বলেন, "আপনাকে যদি পঞ্চান্ন প্রকারের খাবার পরিবেশন করা হয় এবং তাতে পটাসিয়াম সায়ানাইড মেশানো থাকে, আপনি কি তা খাবেন? হিন্দু ধর্মের ধর্মগ্রন্থের ক্ষেত্রেও তা-ই।"
 


'পূজাহি বিপ্র সবল গুণ হীনা, শূদ্র না পুঝু বেদ প্রবীণা' এই শ্লোকের উল্লেখ করে শিক্ষামন্ত্রী চন্দ্র শেখর প্রশ্ন তোলেন, ‘এটা কী? এটা কি জাত সম্পর্কে ভুল কিছু বলে না?’ তিনি যোগ করেছেন যে, বাবা নাগার্জুন এবং লোহিয়া সহ অনেক লেখকও এর সমালোচনা করেছেন।

Share this article
click me!