২৪ মার্চ বারাণসীতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ১ হাজার ৭৮০ কোটি টাকার প্রকল্পের সূচনা

উত্তরপ্রদেশে যক্ষ্মা রোগ নির্মূল করার জন্য নয়া প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী। শিলান্যাস করবেন ৩.৭৫ কিলোমিটার দীর্ঘ রোপওয়ের ভিত্তিপ্রস্তরও। 

Web Desk - ANB | Published : Mar 22, 2023 11:49 AM IST

পূর্ব পরিকল্পনামাফিক ২৪ মার্চ, শুক্রবারই উত্তরপ্রদেশের বারাণসীতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনের সফরে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্যে অবস্থিত সম্পুরানন্দ সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের মাঠে মোট ১ হাজার ৭শ ৮০ কোটি টাকার বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস করবেন তিনি। ‘বিশ্ব যক্ষ্মা দিবস’ উপলক্ষ্যে সকাল সাড়ে ১০টার দিকে যক্ষ্মা রোগ নির্মূল করার প্রকল্পের সূচনায় নরেন্দ্র মোদী বক্তব্য রাখবেন রুদ্রাকাশ কনভেনশন সেন্টারে ওয়ান ওয়ার্ল্ড টিবি সামিটে। সারা ভারত ব্যাপী যক্ষ্মা নিরাময়ের চিকিৎসা মডেল চালু করার লক্ষ্যে শুক্রবার টিবি-মুক্ত পঞ্চায়েত উদ্যোগ চালু করবেন মোদী। এই সমস্ত প্রকল্প উত্তরপ্রদেশের মানুষদের জীবনযাপনকে আরও সুন্দর ও সহজতর করে তুলবে বলে আশাবাদী কেন্দ্র সরকার।

শুক্রবার বারাণসী ক্যান্টনমেন্ট স্টেশন থেকে গোদোলিয়া পর্যন্ত প্যাসেঞ্জার রোপওয়ের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী। পাঁচটি স্টেশন সহ এই রোপওয়ে লাইনের দৈর্ঘ্য হবে ৩.৭৫ কিলোমিটার। এই প্রকল্পটি উত্তরপ্রদেশে আগত পর্যটক, তীর্থযাত্রী এবং বাসিন্দাদের যাতায়াতে ব্যাপক সুবিধা দেবে। এছাড়া, জল জীবন মিশনের অধীনে প্রধানমন্ত্রী ১৯টি পানীয় জল প্রকল্পের সূচনা করবেন, যা ৬৩টি গ্রাম পঞ্চায়েতের ৩ লক্ষেরও বেশি মানুষকে উপকৃত করবে। গ্রামীণ পানীয় জল ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে প্রধানমন্ত্রী ৫৯টি পানীয় জল প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন। বারাণসী স্মার্ট সিটি মিশনের অধীনে রাজঘাট এবং মহমুরগঞ্জ সরকারি স্কুলগুলির পুনর্নির্মাণ কাজ সহ বিভিন্ন প্রকল্পের সূচনা হবে ,যেমন শহরের অভ্যন্তরীণ রাস্তার সৌন্দর্যায়ন, নগরীর ৬টি পার্ক ও পুকুর পুনঃউন্নয়ন। লাল বাহাদুর শাস্ত্রী আন্তর্জাতিক বিমানবন্দরে এটিসি টাওয়ার সহ অন্যান্য বিভিন্ন অবকাঠামো প্রকল্পেরও সূচনা করবেন নরেন্দ্র মোদী, এগুলির মধ্যে আছে ভেলুপুরের ওয়াটার ওয়ার্কস প্রাঙ্গনে ২ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র, কোনিয়া পাম্পিং স্টেশনে ৮০০ কিলোওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র, সারনাথে নতুন কমিউনিটি হেলথ সেন্টার, চাঁদপুরের শিল্প এস্টেটের অবকাঠামো উন্নয়ন, কেদারেশ্বর, বিশ্বেশ্বর এবং ওমকারেশ্বর খন্ড পরিক্রমার মন্দিরগুলির পুনর্নবীকরণ, ইত্যাদি।

প্রধানমন্ত্রী ভগবানপুরে নমামি গঙ্গা স্কিমের অধীনে ৫৫টি এমএলডি পয়ঃনিষ্কাশন প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, যা ৩০০ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত হবে। ‘খেলো ইন্ডিয়া’ স্কিমের অধীনে সিগরা স্টেডিয়ামের পুনঃউন্নয়ন কাজের দ্বিতীয় ও তৃতীয় ধাপের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন নরেন্দ্র মোদী। তিনি হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড কর্তৃক নির্মিত সেবাপুরীর ইসারওয়ার গ্রামে এলপিজি বোতলজাতকরণ প্ল্যান্টের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন। শুক্রবার প্রধানমন্ত্রী ভরথারা গ্রামে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র সহ অন্যান্য প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন, এগুলির মধ্যে থাকবে মানুষের জামাকাপড় বদলানোর ঘর সহ ভাসমান জেটি। বারাণসী এবং তার আশেপাশের কৃষক, রপ্তানিকারক এবং ব্যবসায়ীদের জন্য ফল এবং সবজির গ্রেডিং, বাছাই, প্রক্রিয়াকরণ একটি সমন্বিত প্যাক হাউসে সম্ভব হবে, যা কারখিয়াওঁতে নির্মিত হয়েছে। ২৪ মার্চের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই প্রকল্পটি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। এটি বারাণসী এবং পার্শ্ববর্তী অঞ্চলের কৃষি রপ্তানি বাড়াতে সাহায্য করবে।

আরও পড়ুন-

গুরুদ্বারে ঢুকে বিয়ের অনুষ্ঠানে বন্দুক দেখিয়ে খাবার চেয়েছিলেন অমৃতপাল, কল করার পর ভেঙে দিয়েছিলেন ধর্মপ্রচারকের মোবাইল

‘মামা-ভাগ্নির পরিচয়ে অয়নের সঙ্গে থাকতাম না’, জানালেন শ্বেতা, উত্তরপাড়ার ইমন গঙ্গোপাধ্যায়ের অ্যাকাউন্টেও ঢুকেছিল টাকা

‘জয় শ্রীরাম’ ধ্বনি তুলে জামা ছিঁড়ে ফেললেন বিজেপি বিধায়ক, রামনবমীতে ডিজে বাজানোর দাবিতে উত্তাল ঝাড়খণ্ড বিধানসভা

 

Read more Articles on
Share this article
click me!