বীর সেনা জওয়ানদের জন্য গর্বিত দেশ, সেনা দিবসে বার্তা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর

  • সেনা দিবসে বার্তা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর 
  • জওয়ান ও তাঁদের পরিবারকে শুভেচ্ছা
  • আত্মবলিদানের কথা স্মরণ 
     

Asianet News Bangla | Published : Jan 15, 2021 7:19 AM IST

সেনা দিবসের দেশের বীর জওয়ানদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুজনেও সোশ্যাল মিডিয়ায় দেশের বীর জওয়ানদের আত্মবলিদানের কথা উল্লেখ করে তাঁদের পাশাপাশি তাঁদের পরিবারের সদস্যদেরও শুভেচ্ছা জানিয়েছেন। 

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের সেনা জওয়ানদের সাহসী, দৃড় প্রত্যয়ী ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, শক্তিশালী সেনা বাহিনীর জন্য দেশ সর্বদা গর্ববোধ করে। দেশবাসী পক্ষ থেকে তিনি দেশের সকল সেনা জওয়ান ও তাঁদের পরিবারকে সেলাম জানিয়েছেন। 

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও সেনা দিবসের দিনে দেশের সেনা জওয়ানদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, সাহসী ও প্রতিশ্রুতিবদ্ধ সৈনিকদের জন্য ভারত চিরকাল কৃতজ্ঞ থাকবে। একই সঙ্গে সেনা জওয়ানদের পরিবারের প্রতিও কৃতজ্ঞ থাকবে। 

১৯৪৯ সালে ব্রিটিশ আধিকারিকদের কাছ থেকে সেনা বাহিনীর দায়িত্ব গ্রহণ করেছিল ভারত। ভারতীয় প্রথম জেনারেলকে চিহ্নিত করার জন্য ১৫ জানুয়ারি দিনটিকে সেনা দিবস হিসেব পালন করা হয়। ১৯৪৯ সালে প্রথম ভারতীয় সেনা প্রধান হয়েছিলেন লেফটেন্যান্ট জেনারেল কে এম ক্যারিয়াপ্পা। ভারতের শেষ ব্রিটিশ সেনা প্রধান ছিলেন, ফ্রান্সিস বুচার। এদিন সেনা বাহিনীর বেশ কিছু প্রথাগত কর্মসূচি পালন করে। সাহসিকতার পুরষ্কার ও সেনা পদক প্রদান করা হয়।  


 

Share this article
click me!