শিক্ষামন্ত্রীর পথেই স্বাস্থ্য মন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণের আগেই পদত্যাগ হর্ষ বর্ধনের

কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণের আগেই পদত্যাগ হর্ষ বর্ধনের। সূত্রের খবর মোদীর মন্ত্রিসভায় ২৫টি নতুন মুখ দেখা যেতে পারে। তাদের মধ্যে থেকে পাঁচ জনকে পূর্ণ মন্ত্রী করা হবে। 

Asianet News Bangla | Published : Jul 7, 2021 9:37 AM IST

এদিনই সন্ধ্যেবেলা মন্ত্রিসভা সম্প্রসারণের কথা ঘোষণা করা হবে। কিন্তু তার আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন। কবে কী কারণে  স্বাস্থ্য মন্ত্রীর পদ থেকে তিনি সরে গেলেন তা অবশ্য জানা যায়নি। তবে তাঁর আগেই শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে কেন্দ্রীয় মন্ত্রীত্ব ছেড়েছে রমেশ পোখরিয়াল নিশঙ্ক আর সন্তোষ গানওয়ার। একজন শিক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন। অন্যজন সামলাতেন শ্রম মন্ত্রকের দায়িত্ব। কেন্দ্রীয় মোদীর মন্ত্রিসভা সম্প্রসারণের পর আরও বেশ কয়েকজন মন্ত্রীকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে বলেও সূত্রের খবর। অন্যদিকে কয়েকজন প্রতিমন্ত্রীকে পূর্ণ মন্ত্রী করা হতে পারে। 

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের সময় অক্সিজেন, হাসপাতালসহ একাধিক চিকিৎসা সরঞ্জামের অভাব দেখা দিয়েছিলেন। পরিস্থিতি সামাল দিতে আসরে নেমেছিলেন প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী। দেশ বিদেশ থেকে অক্সিজেন এনে সংকট মোকাবিলা করা হয়েছিল। দেশের টিকা কর্মসূচি নিয়েও একাধিক প্রশ্ন উঠেছিল। সংকট এতটাই তীব্র ছিল যে টিকাকর্মসূচি নিয়ে হস্তক্ষেপ করতে হয়েছিল সুপ্রিম কোর্টকে। তারপরেও ত্রাতার ভূমিকা নামেন প্রধানমন্ত্রী। বিনামূল্যে টিকার কথাও ঘোষণা করে পরিস্থিতি সামাল দেন। তারপরেই স্বাস্থ্য মন্ত্রকের পদ থেকে সরে গেলেন হর্ষ বর্ধন। 

সূত্রের খবর কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণেই ২৫টি নতুন মুখকে প্রাধান্য দেওয়া হচ্ছে। তালিকায় রয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, মীনাক্ষী লেখি, নারায়াণ রানে, ভূপেন্দ্র যাদব, অনুপ্রিয়া প্যাটেলরা। সম্প্রসারিত মন্ত্রিসভায় তাঁদের দেখা দেতে পারে বলেও সূত্রের খবর। প্রধানমন্ত্রীর বাসভাবনে তাঁরা গিয়েছিলেন। সূত্রের খবর নতুনদের থেকে  পাঁচ জনকে ক্যাবিনেট মন্ত্রী করা হতে পারেষ বাকিরা প্রতিমন্ত্রী হিসেবেই দায়িত্ব পালন করবেন। অন্যদিকে সাত প্রতিমন্ত্রীকে পূর্ণ মন্ত্রী করা হতে পারে। সেই তালিকায় রয়েছেন অনুরাগ ঠাকুর,পারর্শোত্তম রুপালা আর জিকে রেড্ডি। তিন জনকেই রাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এদিন শপথ গ্রহণে প্রত্যাশী মন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে পৌঁছাতে দেখা গেছে। 

আগামী বছর পাঁচ রাজ্য বিধানসভা নির্বাচন। তারপরের বছরও সাধারণ নির্বাচন। সবকিছু মাথায় রেখেই গুটি সাজাতে চাইছে বিজেপি। সেই কারণে দ্বিতীয়বার ক্ষমতা দখলের প্রায় ২ বছর পরেও কেন্দ্রীয় মন্ত্রিসভায় সম্প্রসারণের উদ্যোগ নিয়েছেন নরেন্দ্র মোদী। আর মন্ত্রিসভা সম্প্রসারণের আগে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, নির্মলা সীতারমনসহ একাধিক মন্ত্রীর সঙ্গে একাধিকবার বৈঠক করেছেন। কথা বলেছেন দলের প্রধান জেপি নাড্ডার সঙ্গে। বর্তমান মন্ত্রীদের কাজের মূল্যায়নও হয়েছে বলে সূত্রের খবর। তারপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্ত্রিসভা সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছেন। 

Share this article
click me!