দুই দেশের সম্পর্ক আরও জোরদার করার আহ্বান, টেলিফোনে মোদী কথা বললেন বাইডেনের সঙ্গে

ভারত-মার্কিন সম্পর্কের দৃঢ়়তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সন্তোষ প্রকাশ করেছেন। টেলিফোনে মোদী কথা বললেন বাইডেনের সঙ্গে ।

 

Web Desk - ANB | Published : Feb 14, 2023 4:33 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। জি-২০ বৈঠক নিয়ে তাঁদের মধ্যে কথা হয়েছে। পাশাপাশি ভারত মার্কিন একাধিক দ্বিপাক্ষিক বিষয় নিয়েও তাদের মধ্যে আলেচনা হয়েছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে।

ভারত-মার্কিন সম্পর্কের দৃঢ়়তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বিশ্বব্যাপী কৌশলগত অংশীদারিত্ব ও সর্বক্ষেত্রে দুই দেশের যৌথ অবস্থান নিয়েও সন্তোষ প্রকাশ করেছেন। দুই দেশের নেতৃত্বে এয়ার ইন্ডিয়া ও বোয়িং-য়ের মধ্যে যে যুগান্তকারী চুক্তি হয়েছে তাকে স্বগত জানিয়েছেন। দুই নেতৃত্ব জানিয়েছেন এই চুক্ত কর্মসংস্থান তৈরি করবে। পাশাপাশি দুই দেশের সহযোগিতার একটি নতুন দিক খুলে যাবে।

এদিন বাইডেনের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বোয়িং-এর পাশাপাশি অন্যান্য মার্কিন সংস্থাগুলিকে ভারতের বেসামরিক বিমান চলাচল সেক্টর বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। সূত্রের খবর তিনি বলেন ভারতের বেসরকারি বিমান চলাচলের ক্ষেত্রে অনেক সুযোগ সুবিধে বেড়েছে। সেইগুলি যেন মার্কিন সংস্থাগুলি গ্রহণ করে।

দুই দেশের নেতা সম্প্রতি ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ক্রিটিক্যাল অ্যান্ড এমার্জিং টেকনোলজিস (আইসিইটি) সংক্রান্ত উদ্যোগের প্রথম বৈঠককেও স্বাদগত জানিয়েছেন। মহাকাশ, আধা-পরিবাহী, প্রতিরক্ষা এবং অন্যান্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করার জন্য গভীর ইচ্ছা প্রকাশ করেন। এদিন দুই দেশের নেতাদের মধ্যে একটি প্রাণবন্ত বৈঠক হয় বলেও প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রের খবর। দুই দেশের নেতাই চাইছেন দুই দেশের জনগণের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও জোরদার করতে।

মোদী-বাইডেন ভারতের চলমান জি-২০ প্রেসিডেন্সির বৈঠক যাতে সফল হয় তা নিশ্চিত করার জন্য যোগাযোগ করতে সম্মত হয়েছেন। চলতি বছর ভারতেই হবে জি২০র বৈঠক। এই বঠকের প্রস্তুতি শুরু হয়েছে। একাধিক ক্ষেত্রে ইতিমধ্যেই আলোচনাও শুরু হয়ে গেছে।

আরও পড়ুনঃ

শ্রদ্ধার ছায়া! সহবাস-সঙ্গীকে হত্যা করে দেহ লুকিয়ে রাখল ধাবার ফ্রিজে, পুলিশের জালে প্রেমিক

ভারত ও ফ্রান্সের সম্পর্ককে এয়ার ইন্ডিয়া-এয়ারবাস চুক্তি আরও শক্ত করবে, বললেন প্রধানমন্ত্রী মোদী

Aero India 2023: মার্কিন যুক্তরাষ্ট্রের চমক দুটি অত্যাধুনিক B-1B বোমারু বিমান

Share this article
click me!