টুইটারে ভারতের প্রথম 3D প্রিন্টেড পোস্ট অফিসের ছবি শেয়ার করলেন প্রধানমন্ত্রী, দেখে নিন ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার অফিসিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ভারতের প্রথম 3D প্রিন্টেড পোস্ট অফিসের ছবি শেয়ার করেছেন।

Ishanee Dhar | Published : Aug 18, 2023 8:47 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার অফিসিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ভারতের প্রথম 3D প্রিন্টেড পোস্ট অফিসের ছবি শেয়ার করেছেন। এই পোস্ট অফিসটি ব্যাঙ্গালোরের কেমব্রিজ লেআউট পোস্ট অফিস। এই ভবনটির বিশেষত্ব হল এটি মাত্র ৪৪ দিনে তৈরি করা হয়েছে এবং এটি ভারতের নতুন ছবি দেখানো একটি পোস্ট অফিস।

সোশ্যাল মিডিয়ায় কী লিখেছেন প্রধানমন্ত্রী মোদী?

বেঙ্গালুরুতে কেমব্রিজ লেআউট পোস্ট অফিসের ছবি শেয়ার করে, প্রধানমন্ত্রী মোদী লিখেছেন যে প্রত্যেক ভারতীয় বেঙ্গালুরুতে কেমব্রিজ লেআউটে ভারতের প্রথম 3D প্রিন্টেড পোস্ট অফিস দেখে গর্বিত বোধ করছে। এটি আমাদের জাতির উদ্ভাবন ও উন্নয়নের একটি জীবন্ত উদাহরণ। এতে স্বনির্ভর ভারতের চিত্রও ফুটে উঠেছে। এই পোস্ট অফিস তৈরিতে যারা অবদান রেখেছেন আমি তাদের সকলকে ধন্যবাদ জানাতে চাই।

এই বিল্ডিংটি ৪৪ দিনে সম্পন্ন হয়েছিল?

ব্যাঙ্গালোরের কেমব্রিজ লেআউটের এই বিল্ডিংটি মাত্র ৪৪ দিনের মধ্যে মুদ্রিত এবং প্রস্তুত হয়ে গেছে। উদ্বোধন করেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণন। কর্মকর্তারা বলেছেন যে ৩ডি প্রিন্টেড পোস্ট অফিসের নির্মাণ কাজ ২১ মার্চ শুরু হয়েছিল এবং ৩ মে, ২০২৩-এ শেষ হয়েছিল। ৩ ডি প্রযুক্তির কারণে এটি কম সময়ে প্রস্তুত করা যেতে পারে।

কম খরচে এই ভবন

বেঙ্গালুরুতে নির্মিত এই ভবনটির নাম দেওয়া হয়েছে কেমব্রিজ লেআউট পোস্ট অফিস। এটি মোট ১১০০ বর্গফুট জায়গার উপর নির্মিত হয়েছে। কর্মকর্তাদের মতে, এটি থ্রিডি প্রযুক্তির ভিত্তিতে করা হয়েছে বলে এটি নির্মাণে সময় ও খরচ কমিয়েছে।

কিভাবে 3D প্রযুক্তি কাজ করে

থ্রিডি প্রিন্টিং যেভাবে কাজ করে, এই প্রযুক্তিও একইভাবে কাজ করে। এর অঙ্কন তৈরি করার পরে, ইনপুট কংক্রিটটি স্তরে স্তরে ঢেলে দেওয়া হয়। এই মেশিনটি যেখানে বিল্ডিং তৈরি করা হবে সেখানে একত্রিত করা হয়।

 

 

Share this article
click me!