চলে গেলেন গোবিন্দ স্বরূপ, বিখ্যাত বিজ্ঞানীর মৃত্যুতে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

  • অসুস্থ ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী গোবিন্দ স্বরূপ
  • সোমবার রাতে বাড়িতেই মৃত্যু হয় তাঁর
  • বিখ্যাত চিলেন জিএমআরটি জন্য
  • বিজ্ঞানীরে মৃত্যুতে শোক প্রকাশ নরেন্দ্র মোদীর 

Asianet News Bangla | Published : Sep 8, 2020 9:07 AM IST / Updated: Sep 08 2020, 05:13 PM IST

বিখ্যাত জ্যোতির্বিদ গোবিন্দ স্বরূপের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার রাতে পুনেতে  নিজের বাড়িতেই ৯১ বছর বয়সে মৃত্যু হয়ে বিখ্যাত এই বিজ্ঞানীর।  বেশ কয়েকদিন ধরেই তিনি বার্ধক্যজনিত অসুস্থতার ভুগছিলেন। 

বিজ্ঞানী গোবিন্দ স্বরূপের প্রতি শ্রদ্ধা জানিয়ে  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, অধ্যাপক ছিলেন একজন ব্যতিক্রমী বিজ্ঞানী। রেডিও অ্যাস্ট্রোনমিতে তাঁর অগ্রণী ভূমিকা বিশ্বব্যাপী প্রশংসা পেয়েছে। তাঁর মৃত্যতে রীতিমত ক্ষতি হয়েছে। প্রয়াত বিজ্ঞানীর পরিবারের প্রতিও সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 


১৯২১ সালে উত্তর প্রদেশের ঠাকুরওয়াজায় জন্মগ্রহণ করেছিলেন গোবিন্দ স্বরূপ।  ১৯৫০ সালে ইলাহাবাদ হাইকোর্ট থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর তিনি ভর্তি ডক্টরেট করেন স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। ভারতের পারমানবিক পদার্থ বিজ্ঞানের জনক হোমি ভাবার ডাকে সাড়া গিয়েই তিনি দেশে ফিরে আসেন। তারপরই যোগ দেন টাটা ফান্ডামেন্টাল রিসার্চ ইনস্টিটিউটে। সেখান থেকেই ভারতে তাঁর কর্মজীবন শুরু হয়। 

উটি রেডিও টেলিস্কোপ আর জায়ান্ট মিটারওয়েভ রেডিও টেলিস্কোপ স্থাপনকারী দলের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। পুনায় ন্যাশানাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোফিজিস্ক এর প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন তিনি। পদ্মশ্রী, শান্তি ভাটনাগর পুরষ্কারসহ একাধিক পুরশষ্কার ও সম্মান পেয়েছেন তিনি। তাঁর স্ত্রী, পুত্র আর এক কন্যা রয়েছেন।

"

Share this article
click me!