'স্বভাবগতভাবে যারা গুন্ডা, তাদের সংযত থাকা উচিত' - বাজেট অধিবেশনের আগে বিরোধী সাংসদদের পরামর্শ প্রধানমন্ত্রী মোদীর

এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হতে চলা লোকসভা নির্বাচনের আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করবেন। নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। এই অধিবেশন ৯ ফেব্রুয়ারি শেষ করার প্রস্তাব করা হয়েছে।

Parna Sengupta | Published : Jan 31, 2024 9:27 AM IST

বুধবার থেকে সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনের প্রথম দিনে সংসদে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংবাদিকদের সামনে ভাষণ দেন। কারও নাম না নিয়ে সংসদে তোলপাড় সৃষ্টিকারী সাংসদদের কড়া পরামর্শ দেন তিনি। 'রাম-রাম' দিয়ে ভাষণ শুরু করার পর প্রধানমন্ত্রী মোদী বলেন, কিছু মানুষের স্বভাব হট্টগোল করা, এটা তাদের অভ্যাস হয়ে গেছে। এমন পরিস্থিতিতে এই শেষ অধিবেশনে, এই ধরনের লোকেদের অবশ্যই নিজেদের সংযত করতে হবে। তাদের ভেবে দেখতে হবে যে তারা গত ১০ বছরে কী করেছে। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে এটি নারী শক্তির উত্সব কারণ রাষ্ট্রপতি সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করবেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, গণতন্ত্রপ্রেমীরা যারা গুন্ডামি, নেতিবাচকতা ও খারাপ আচরণে লিপ্ত তাদের মনে রাখবে না এবং তাদের জন্য এই বাজেট অধিবেশনও অনুশোচনার সুযোগ। 'রাম-রাম' দিয়ে ভাষণ শুরু ও শেষ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, নির্বাচনের সময় ঘনিয়ে এলে সাধারণত পূর্ণাঙ্গ বাজেট রাখা হয় না। নতুন সরকার গঠনের পর তার নেতৃত্বে সরকার পূর্ণাঙ্গ বাজেট আনবে বলে তিনি আস্থা প্রকাশ করেন। আসন্ন সংসদ নির্বাচনের আগে এটাই বর্তমান লোকসভার শেষ অধিবেশন।

এই অধিবেশন শুরু হবে সংসদের উভয় কক্ষের একটি যৌথ বৈঠকের মাধ্যমে, যেখানে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রধানমন্ত্রী বলেন, নতুন সংসদ ভবনে অনুষ্ঠিত প্রথম অধিবেশনের শেষে নারী শক্তি বন্দন বিল পাস হয় এবং এর পর ২৬ জানুয়ারিও নারী শক্তির শক্তি, সাহসিকতা ও সংকল্পের অভিজ্ঞতা লাভ করে দেশ। উল্লেখ্য, এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হতে চলা লোকসভা নির্বাচনের আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট পেশ করবেন। নতুন সরকার দায়িত্ব নেওয়ার পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। এই অধিবেশন ৯ ফেব্রুয়ারি শেষ করার প্রস্তাব করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!