বাজেটের ইতিবাচক দিকগুলি জনগনের সামনে তুলে ধরতে হবে, বিজেপির সংসদীয় বৈঠকে পরামর্শ মোদীর

সংসদের কাজ বন্ধ থাকায় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট নিয়ে এখনও সংসদে এখনও পর্যন্ত কোনও আলোচনা হয়নি। তবে সেবিষয় বিশেষ ভাবিত নয় প্রধানমন্ত্রী। বরং সাধারণ মানুষের কাছে বাজেটকে পৌঁছে দেওয়াই এখন মোদীর মূল উদ্দেশ্য।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 8:46 AM IST

দেশের উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে বাজেটে কী ধরনের পদক্ষেপ করা হয়েছে তা দেশবাসীর সামনে তুলে ধরতে হবে। আদানি বিতর্কে আটকে না থেকে কেন্দ্রীয় বাজেটকে মানুষের দরবারে পৌঁছে দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। মঙ্গলবারই বিজেপির সংসদীয় দলের বৈঠকে সাংসদদের উদ্দেশ্যে এই নির্দেশই দিলেন মোদী। আদানি ইস্যুতে কার্যত সংসদের কাজ থমকে গেলেও কেন জনগণের কাছে কেন্দ্রীয় বাজেটকে তুলে ধরা কেন জরুরি সেবিষয়ও এদিন সাংসদের বোঝালেন মোদী। যদিও সংসদের কাজ বন্ধ থাকায় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট নিয়ে এখনও সংসদে এখনও পর্যন্ত কোনও আলোচনা হয়নি। তবে সেবিষয় বিশেষ ভাবিত নয় প্রধানমন্ত্রী। বরং সাধারণ মানুষের কাছে বাজেটকে পৌঁছে দেওয়াই এখন মোদীর মূল উদ্দেশ্য। এই কাজের জন্য সাংসদদের রূপরেখাও বেঁধে দিলেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবারের বৈঠকে সাংসদদের উদ্দেশ্যে বেশ কিছু পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেছেন,'বর্তমানে অত্যন্ত কঠিন সময়ের মধ্যে এই বাজেট আনা হয়েছে। এই বাজেটে সব স্তরের মানুষের সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।' এই বাজেটের ইতিবাচক দিকগুলি সাধারণ মানুষের সামনে তুলে ধরার পরামর্শ দিয়েছেন মোদী। মানুষের বিশেষত যুবসমাজের কাছে আরও বেশি করে পৌঁছনর জন্য খেলাধুলো ও প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানের উপরও জোর দিতে বলেন প্রধানমন্ত্রী সীমান্তবর্তী এলাকার মানুষের পাশেও যে সরকার আছে তা প্রচারের ক্ষেত্রেও জোর দেওয়ার পরামর্শ দেন তিনি।

প্রথম থেকেই নির্মলা সীতারমনের বাজেটের প্রসংশায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী। সাংসদের অধিবেশনে ২০২৩-২০২৪ সালের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই অধিবেশনের পরই ভিডিও বার্তায় অর্থমন্ত্রী ও তাঁর গোটা টিমকে শুভেচ্ছা জানালেন মোদী। ভিডিয়োবার্তায় মোদী বললেন,'এই বাজেট অমৃতকালের প্রথম বাজেট। কৃষক,মধ্যবিত্ত-সহ দেশের সমস্ত নাগরিকের স্বপ্নপূরণ করবে এই বাজেট। বিকশিত ভারতের স্বপ্নপূরণের লক্ষ্যে প্রথম বীজ বপন করল এই বাজেট। জনমোহিনী এই বাজেটের জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও তাঁর গোটা টিমকে জানাই অভিনন্দন।' পাশাপাশি তিনি আরও বলেন,' এ দেশে কোটি কোটি বিশ্বকর্মা রয়েছেন। তাঁরাই এই দেশ গড়ার কারিগর। এই বাজেটে দেশের সেই সকল বিশ্বকর্মাকে সাহায্য করা হয়েছে। সরকার যে সব রকমভাবে তাঁদের পাশে রয়েছে সেই বিষয়ও এই বাজেট স্পষ্ট করেছে। এদিন এই বাজেটে গরিবদের স্বপ্নপূরণ হবে বলেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন,'দরিদ্র ও মধ্যবিত্তদের জন্য এই বাজেট। বঞ্চিতদের সর্বাপেক্ষা গুরুত্ব দেওয়া হয়েছে।'

আরও পড়ুন - 

আট দিনে আট জেলা ঘুরলে কেন্দ্রীয় দল, মিড ডে মিল ইস্যুতে জোর তদন্ত জেলায় জেলায়

'যোগ্য নেত্রীই বটে', রাজ্যপালের মন্তব্য নিয়ে টুইটে কটাক্ষ সুজন চক্রবর্তীর

রাজ্যপালের 'মমতা-স্তুতি' নিয়ে ফের সরব শুভেন্দু অধিকারী, টুইটবার্তায় আনন্দকে কটাক্ষ বিরোধী দলনেতার

Share this article
click me!