ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে ভারতের জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, সঙ্গে প্রশিক্ষিত ডগ স্কোয়াড

তুরস্কের পাশে দাঁড়িয়ে সাহায্য পাঠাতে শুরু করেছে ভারত। পাঠান হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও প্রশিক্ষিত কুকুরের স্কোয়াড।

 

Web Desk - ANB | Published : Feb 6, 2023 6:34 PM IST

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কের পাশে দাঁড়িয়েছে ভারত। ত্রাণ পাঠনোর কাজ শুরু হয়েছে। একই সঙ্গে উদ্ধারকাজে সহযোগিতার জন্য কেন্দ্রীয় সরকার তুরস্কে পাঠাচ্ছে জাতীয় দুর্যোগ বাহিনী ও একটি ডগ স্কোয়াড। এখনও পর্যন্ত তুরস্ক আর সিরিয়াতে ভূমিকম্পের জেরে আড়াই হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মুখ্যসচিব পিকে মিশ্রের উপস্থিতিতে একটি বৈঠক করেন। সেখানে তুরস্ক ও সিরিয়ার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে বিশেষভাবে প্রশিক্ষিত কুকুর স্কোয়াড, প্রয়োজনীয় সরঞ্জাম-সহ ১০০ জনের দুটি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী পাঠান হয়েছে তুরস্কে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অপর একটি বিবৃতি জারি করে জানান হয়েছে প্রশিক্ষিত চিকিৎসক, প্রয়োজনীয় ওষুধের সঙ্গে প্যারামেডিকদের রাখা হচ্ছে একটি মেডিক্যাল টিমে। ত্রাণ সামগ্রী তুরস্ক প্রজাতন্ত্রের সরকারের হাতে তুলে দেওয়া হয়ে। আঙ্কারায় ভারতীয় দূতাবাস ও ইস্তাম্বলের কনস্যুলেট জেনারেলের অফিসের সঙ্গে যোগাযোগ করেই এই ত্রাণ সামগ্রী পাঠান হবে। আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

মধ্য তুরস্ক ও উত্তর-পশ্চিম সিরিয়ার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮। ভূমিকম্পে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে এক ডজনেরও বেশি আফটার শকে দুটে ওঠে দুটি দেশ। পাশাপাশি পরপর তিনটি শক্তিশালী ভূমিকম্প হয়। যা তুরস্কের ইতিহাসে প্রথম।

মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা জানিয়েছে, তুরস্কের গাজিয়ামটেপ শহরের কাছে প্রায় ১৭.৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। স্থানীয় সময় ভোর ৪টে ১৭ মিনিটের ভূমিকম্প হয়। এই এলাকায় প্রায় ২ মিলিয়ম মানুষের বাস। তুরস্কের জরুরি পরিষেবা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা ছিল প্রায় ৭.৪। ঘটনা পরে প্রায় ৪০টি আফটার শক হয়। ভূমিকম্পটির বিস্তৃতি ছিল কায়রো পর্যন্ত । তাছাড়া সাইপ্রাস দ্বীপও কেঁপে উঠেছিল ভূমিকম্পের কারণে। তুরস্ক সরকারের হিসেব অনুযায়ী এখনও পর্যন্ত ১০০ ভবন তারা গুনতে পেরেছে যেগুলি সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। সেখানে প্রাণের অস্তত্ত্ব নেই বলেও মনে করছে। তুরস্ক ও সিয়ারার ভূমিকম্প নিয়ে উদ্ধেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীষ ভারত থেকে উদ্ধারকারী দল ও প্রয়োজনীয় ত্রাণসামগ্রী পাঠান হবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার। পাঠান হচ্ছে দুটি স্পিফার ডগ। প্রাকৃতিক দুর্যোগে নিহতদের জন্য শোক প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকারও প্রয়োজনীয় সাহায্য পাঠাবে বলে জানিয়েছেন।

আরও পড়ুনঃ

Turkey: প্রবল কম্পনে তাসের বাড়ির মত হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে বহুতল, বিধ্বস্ত তুরস্ক আর সিরিয়ার ভিডিও ভাইরাল

আড়াই হাজারের কাছাকাছি পৌঁছে গেল তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা, ‘ভারত পাশে রয়েছে’, সাহায্যের বার্তা প্রধানমন্ত্রী মোদীর

ভোরবেলার পর দুপুর ১টা, সোমবার দ্বিতীয় ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক! দেশ জুড়ে মৃত্যুর হাহাকার

Share this article
click me!