Covid in India : ৫ বছরের কমবয়সীদের মাস্ক পরার ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত, নয়া নির্দেশিকা কেন্দ্র সরকারের

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নয়া নির্দেশিকায় আরও বলা হয়েছে ৬ থেকে ১১ বছর বয়সীরা মাস্ক পরতে পারে তবে তা বাধ্যতামূলক নয় বলেই জানিয়েছে কেন্দ্র।

Jaydeep Das | Published : Jan 21, 2022 12:35 PM IST

বিগত কয়েকদিন সংক্রমণের পারা খানিক কমলেও ফের গোটা দেশে জাঁকিয়ে বসেছে মারণ করোনা। এদিকে করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের (Omicron infection) হাত ধরে দেশে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়লে শিশুদের নিয়ে সবথেকে বেশি বাড়তে থাকে চিন্তা। এমতাবস্থায় এবার শিশুদের মাস্ক পরার বিষয়ে নতুন গাইড লাইন (New guidelines for children wearing masks) প্রকাশ করল কেন্দ্র সরকার। বৃহস্পতিবারের প্রকাশিত ওই নির্দেশিকায় জানানো হয়েছে যে পাঁচ বছরের কম বয়সীদের মাস্ক পরার প্রয়োজন নেই ( Children under the age of five do not need to wear a mask) । পাশাপাশি, আরও বলা হয়েছে যে ১৮ বছরের কম বয়সীদের করোনা চিকিৎসায় অ্যান্টিভাইরাল বা মনোক্লোনাল অ্যান্টিবডির (antiviral or monoclonal antibody in Corona treatment) প্রয়োজন নেই। এই নয়া নির্দেশিকা নিয়েই বর্তমানে জোর চর্চা শুরু হয়েছে স্বাস্থ্য মহলে। এমনকী এই সিদ্ধান্ত কতটা বৈজ্ঞানিক তা নিয়েও শুরু হয়েছে চর্চা।

অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নয়া নির্দেশিকায় আরও বলা হয়েছে ৬ থেকে ১১ বছর বয়সীরা মাস্ক পরতে পারে তবে তা বাধ্যতামূলক নয় বলেই জানিয়েছে কেন্দ্র। তারা কতক্ষণ সুরক্ষিতভাবে মাস্ক ব্যবহার করতে পারছে, তার উপর নির্ভর করে এবং অভিভাবকদের নজরদারিতেই এই বয়সীদের মাস্ক পরানো উচিত বলে মত কেন্দ্রের। তবে একই সাথে ছোটরা যারা মাস্ক পরবে, তাদের ক্ষেত্রে সাবান ও জল দিয়ে হাত ধোয়া অথবা অ্যালকোহল-যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক বলে জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকায়। সারা বিশ্বের করোনার চরিত্র বিশ্লেষণ করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। যদিও কোন এক্সপার্ট কমিটির পরামর্শের উপর বিশেষ জোর দিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা পরিষ্কার করে জানানো হয়নি। কেন্দ্রের তরফে।

আরও পড়ুন-কংগ্রেসের মুখ্যমন্ত্রী মুখ কী প্রিয়াঙ্কাই, সাংবাদিকের প্রশ্নের উত্তরে নয়া ইঙ্গিত নেত্রীর

আরও পড়ুন-চব্বিশের ময়দানে মোদীকে ঠেকাতে হাতেই ভরসা মমতার, ফের ঐক্যের বার্তা সোনিয়াকে

কেন্দ্রের যুক্তি টানা মাস্ক পরে থাকলে নিঃশ্বাসে সমস্যা তো দেখা দিতেই পারে। হৃদযন্ত্রেও তার প্রভাব পড়তে পারে। আর সেই কারণেই শিশুদের মাস্ক পরার বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২ উর্ধ্ব সকলকেই প্রাপ্তবয়স্কদের মতো বাইরে বের হলেই সর্বদা মাস্ক পরা উচিত বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। অন্যদিকে অনূর্ধ্ব ১৮ দের রেমডেসিভির, মলনুপিরাভির, অ্যান্টিবডি ককটেল না দেওয়া ক্ষেত্রে কেন্দ্রের যুক্তি করোনা ভাইরাস একটি ভাইরাল সংক্রমণ এবং করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ বা কমাতে  অ্যান্টিমাইক্রোবায়ালদের কোনও ভূমিকা নেই। এমনকী অনূর্ধ্ব ১৮ দের সেবার ক্ষেত্রেও এর বিশেষ ভূমিকা লক্ষ্য করা যায়নি। অন্যদিকে সময়ের সঙ্গে সঙ্গে রূপ বদলাচ্ছে করোনাও। আর সেই কারণে সময়ের সঙ্গে তাল মিলিয়ে ভোল বদালাচ্ছে চিকিৎসা পদ্ধতি, এমনটাই মত কেন্দ্র সরকারের

আরও পড়ুন-মা ক্যান্টিন ও ক্লাবের অনুদানে হাজার কোটির নয়-ছয়, মমতার বিরুদ্ধে রাজ্যপালের কাছে নালিশ শুভেন্দুর

Share this article
click me!