চন্দ্রযান-৩ অবতরণের সময় দক্ষিণ আফ্রিকায় থাকবেন প্রধানমন্ত্রী মোদী, জেনে নিন পুরো কর্মসূচি

২৫ আগস্ট গ্রিস সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদী। ৪০ বছর পর গ্রিস সফরে যাচ্ছেন ভারতের কোনো প্রধানমন্ত্রী। তার সফরে প্রধানমন্ত্রী মোদি গ্রিসে সৈনিকের সমাধি পরিদর্শন করবেন এবং শ্রদ্ধা জানাবেন। তিনি গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

Parna Sengupta | Published : Aug 21, 2023 12:53 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২২ আগস্ট দক্ষিণ আফ্রিকা এবং গ্রিস সফরে যাচ্ছেন। মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে পৌঁছাবেন। একই দিনে তিনি ব্রিকস শীর্ষ সম্মেলনের প্রাক্কালে আয়োজিত বিশেষ কর্মসূচিতে অংশ নেবেন। পরদিন অর্থাৎ ২৩ আগস্ট প্রধানমন্ত্রী ব্রিকস সম্মেলনে অংশ নেবেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর উদ্ভুত পরিস্থিতিতে ব্রিকস সংস্থার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ২৪ অগাস্ট, প্রধানমন্ত্রী মোদী ব্রিকস এবং আফ্রিকান দেশগুলির সম্মেলনেও অংশ নেবেন। এর বাইরে ব্রিকস সংস্থার সম্প্রসারণ নিয়ে আয়োজিত অধিবেশনে অংশ নেবে।

২৫ আগস্ট গ্রিস সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদী। ৪০ বছর পর গ্রিস সফরে যাচ্ছেন ভারতের কোনো প্রধানমন্ত্রী। তার সফরে প্রধানমন্ত্রী মোদি গ্রিসে অজানা সৈনিকের সমাধি পরিদর্শন করবেন এবং শ্রদ্ধা জানাবেন। তিনি গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। গ্রিসে বসবাসরত ভারতীয় সম্প্রদায়ের লোকদের উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদি। প্রায় দশ হাজার ভারতীয় গ্রিসে বাস করে। ২৫ অগাস্টই দেশের উদ্দেশ্যে রওনা দেবেন প্রধানমন্ত্রী মোদী।

শি জিনপিং-এর সঙ্গে সাক্ষাতের বিষয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি নেই

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন দক্ষিণ আফ্রিকায় থাকবেন, ঠিক সেই সময়েই সেখানে থাকবেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিংও। এক মঞ্চে একাধিকবার মুখোমুখি হবেন দুই নেতা। চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে দ্বিপাক্ষিক আলোচনার কোনো সম্ভাবনা সম্পর্কে এক প্রশ্নে, বিদেশ সচিব বিনয় কোয়াত্রা বলেছেন যে দক্ষিণ আফ্রিকা সদস্য দেশগুলি ছাড়াও আরও অনেক দেশকে ব্রিকস সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছে। ব্রিকস সম্মেলন ছাড়াও অন্যান্য নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর দ্বিপাক্ষিক বৈঠকের কর্মসূচি এখনও ঠিক করা হচ্ছে। প্রধানমন্ত্রী মোদীর সূচি অনুযায়ী কবে বৈঠক চূড়ান্ত হবে তা পরে বলা হবে।

জি-২০-এর সাথে কঠিন প্রতিযোগিতার জন্য প্রস্তুত হয়ে ২৩টি দেশ BRICS-এর সদস্য হতে চায়

চন্দ্রযান ৩ অবতরণের সময় দক্ষিণ আফ্রিকা থেকে ভাষণ দেবেন

ব্রিকস সম্মেলনের ব্যস্ততার মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরাসরি দক্ষিণ আফ্রিকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চন্দ্রযান-৩ অবতরণের বিষয়ে ইসরোর কর্মসূচিতে যোগ দেবেন।

৫০টি দেশ ব্রিকস সদস্য হতে চায়, এটাই ভারতের অবস্থান

BRICS এর সদস্য হিসেবে বর্তমানে ব্রাজিল, রাশিয়া, চিন, ভারত ও দক্ষিণ আফ্রিকা রয়েছে। সারা বিশ্বের প্রায় ৫০টি দেশ ব্রিকসের সদস্য হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে। সদস্য হওয়ার জন্য দুই ডজন দেশ আনুষ্ঠানিকভাবে আবেদনও করেছে। সম্মেলনে ভারত ব্রিকস-এর সম্প্রসারণ সংক্রান্ত বিভিন্ন দিক নিয়ে খোলামেলা আলোচনা করবে।

Share this article
click me!