ইস্টার্ন এয়ার কমান্ডের মেগা মহড়া, আইএএফ বিমানের গর্জনে কাঁপবে শত্রু দেশের বুক

পিআরও প্রতিরক্ষা গুয়াহাটির জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে ইস্টার্ন এয়ার কমান্ড ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত তার বার্ষিক কমান্ড স্তরের অনুশীলন 'ইস্টার্ন স্কাই' পরিচালনা করবে। 

 

Parna Sengupta | Published : Oct 24, 2023 7:57 PM IST

ভারতীয় বায়ুসেনার ইস্টার্ন কমান্ড ৩০ অক্টোবর থেকে মেগা মহড়া শুরু করবে। যেখানে ভারতীয় বিমান বাহিনী তার তালিকায় অন্তর্ভুক্ত নতুন বিমান নিয়ে তাদের শক্তি প্রদর্শন করবে। পিআরও প্রতিরক্ষা গুয়াহাটির জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে তার বার্ষিক কমান্ড স্তরের অনুশীলন 'ইস্টার্ন স্কাই' ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত পরিচালিত হবে।

গুয়াহাটির উচ্চ পাহাড়ি এলাকায় বায়ুসেনার এই মহড়া খুবই চ্যালেঞ্জিং হতে চলেছে বলে মনে করা হচ্ছে। পিআরও প্রতিরক্ষা গুয়াহাটির জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে ইস্টার্ন এয়ার কমান্ড (ইসি) ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত তার বার্ষিক কমান্ড স্তরের অনুশীলন 'ইস্টার্ন স্কাই' পরিচালনা করবে। বিমান বাহিনীর এই মেগা মহড়ায় আইএফ বহরে অন্তর্ভুক্ত সমস্ত বায়ু শক্তি প্রদর্শন করা হবে।

চ্যালেঞ্জিং পাহাড়ি এলাকায় এই মহড়া চালানো হবে। যার মধ্যে ভারতীয় সেনাবাহিনীর যৌথ অভিযানও রয়েছে। এতে আইএএফ গরুদাস আইএ স্পেশাল ফোর্সেস (এসএফ) এর সাথে বিশেষ অভিযানে জড়িত। এই মেগা মহড়ার মধ্যে রয়েছে বিমান বাহিনীর বহরে অন্তর্ভুক্ত বিশেষ যুদ্ধবিমান প্রদর্শন।

গত সপ্তাহে এয়ার মার্শাল এস. পি. ধরকার বলেছিলেন যে বিমান বাহিনী অবতরণ সুবিধার ঘাটতি কমাতে দেশের পূর্বাঞ্চলে বেসামরিক বিমান সহ যে কোনও বিমান ঘাঁটি ব্যবহার করার জন্য তার সক্ষমতা প্রমাণ করেছে। ইস্টার্ন এয়ার কমান্ড দেশের আকাশসীমা এবং সীমানাকে আরও দক্ষতার সাথে রক্ষা করতে সক্ষম হওয়ার জন্য সর্বাধুনিক প্রযুক্তি গ্রহণ করছে। ধারকার সাংবাদিকদের বলেন, বিমান বাহিনীর অনেক বিমান ঘাঁটি রয়েছে। এর পাশাপাশি, এই অঞ্চলের প্রতিটি বিমান ঘাঁটি ব্যবহার করার জন্য সক্ষমতা তৈরি করা হচ্ছে।

এয়ার মার্শাল এস. পি. ধরকারের মতে, বেসামরিক বিমান ঘাঁটি বা সামরিক বিমান ঘাঁটি ছাড়াও, প্রয়োজনে 'অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ড' ব্যবহার করার সক্ষমতা তৈরি করছে বিমান বাহিনী। এমন পরিস্থিতিতে পূর্বাঞ্চলে ভারতীয় বায়ুসেনার এই মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। যখন সৈন্যরা ভারতীয় ফাইটার প্লেনের মাধ্যমে বীরত্ব প্রদর্শন করবে।

Share this article
click me!