২০৩৫ সালের মধ্যে ভারতের মহাকাশ স্টেশন তৈরির লক্ষ্য ইসরোর, ভারতীয়দের চাঁদে পাঠানোর পরিকল্পনা

চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করে ইতিহাস সৃষ্টি করেছেন ভারতীয় মহাকাশ বিজ্ঞানীরা। এই সাফল্যের পরে, চাঁদে নরম অবতরণ করে ভারত বিশ্বের চতুর্থ দেশ হয়ে উঠেছে। এর আগে, আরও তিনটি দেশও একই ধরণের সাফল্য পেয়েছিল।

Parna Sengupta | Published : Oct 24, 2023 7:04 PM IST

চন্দ্রযান ৩-এর সাফল্যের পর ইসরোর মনোবল তুঙ্গে। মঙ্গলবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহাকাশ কর্মসূচিকে জোরদার করতে ২০৪০ সালের মধ্যে চাঁদে ভারতীয় নভোচারী পাঠানোর ঘোষণা করেছেন। তিনি আরও বলেন যে ২০৩২ সালের মধ্যে তিনি ইসরো-র কথামতোই মহাকাশে ইন্ডিয়া স্পেস স্টেশন স্থাপনের কথা বলেছেন।

চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করে ইতিহাস সৃষ্টি করেছেন ভারতীয় মহাকাশ বিজ্ঞানীরা। এই সাফল্যের পরে, চাঁদে নরম অবতরণ করে ভারত বিশ্বের চতুর্থ দেশ হয়ে উঠেছে। এর আগে, আরও তিনটি দেশও একই ধরণের সাফল্য পেয়েছিল। তবে তারা চাঁদের উত্তর মেরুতে সফট ল্যান্ডিং করেছিল। ভারতও সূর্যের ওপর গবেষণার জন্য একটি রকেট পাঠিয়েছে। এছাড়াও, মহাকাশ অভিযানের জন্য ইসরো তার ক্রুদের প্রশিক্ষণের পরীক্ষা শুরু করতে চলেছে।

সরকারী বিবৃতি অনুসারে, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে ভারতকে এখন নতুন লক্ষ্য নির্ধারণ করতে হবে। যার মধ্যে ২০৩৫ সালের মধ্যে 'ভারত মহাকাশ স্টেশন' স্থাপন করা এবং ২০৪০ সালের মধ্যে চাঁদে প্রথম ভারতীয় পাঠানো অন্তর্ভুক্ত রয়েছে। এই দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের জন্য, মহাকাশ বিভাগ চাঁদ গবেষণা জন্য একটি রোডম্যাপ তৈরি করবে। শুক্র ও মঙ্গল গ্রহে মিশনে কাজ করতেও বিজ্ঞানীদের অনুপ্রাণিত করেছেন মোদী।

গগনযানের চূড়ান্ত উৎক্ষেপণের আগে ট্রায়াল

ইসরো চেয়ারম্যান এস. সোমনাথ বলেছিলেন যে গগনযানের চূড়ান্ত লঞ্চের আগে সিস্টেমটি পরীক্ষা করার জন্য আরও তিনটি পরীক্ষামূলক ফ্লাইট হবে TV-D2, TV-D3 এবং TV-D4। ISRO সম্প্রতি বলেছিল, "ফ্লাইট টেস্ট ভেহিকেল অ্যাবর্ট মিশন -1 (TV-D1) এর জন্য প্রস্তুতি চলছে, যা ক্রু এস্কেপ সিস্টেমের বিস্তারিত তথ্য সামনে আনবে।"

Share this article
click me!