বিদ্যুত প্রকল্পের রূপায়নে নয়া কৌশল মোদীর, জেলা স্তরের তৈরি হচ্ছে নজরদারি কমিটি

জেলা পর্যায়ের কমিটি গঠনের আদেশ জারি করল কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক। বিদ্যুৎ খাতের সংস্কার এবং বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নে জনগণের অংশগ্রহণ এবং তদারকি নিশ্চিত করবে কমিটি। 

Asianet News Bangla | Published : Sep 17, 2021 1:36 PM IST

ভারত সরকারের সমস্ত বিদ্যুৎ সংক্রান্ত প্রকল্পগুলির স্থানীয় স্তরে নজরদারির জন্য, জেলা পর্যায়ের কমিটি গঠনের বিষয়ে একটি আদেশ জারি করল কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক। দেশের বিদ্যুৎ খাতের সংস্কার এবং বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নে জনগণের অংশগ্রহণ এবং তদারকি নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। জেলার সবথেকে বয়জ্য়েষ্ঠ সাংসদকে ই কমিটির চেয়ারপার্সন করা হবে।জেলার অন্যান্য সাংসদরা সহ-সভাপতি হবেন। জেলা কালেক্টরকে করা হবে সদস্য সচিব। পঞ্চায়েতের সভাপতি, জেলার বিধায়কদেরও কমিটির সদস্য করা হবে। 

বিদ্যুত মন্ত্রকের আদেশে আরও বলা হয়েছে, জেলার ই কমিটি, জেলায় বিদ্যুৎ সরবরাহের পরিকাঠামোর সার্বিক উন্নয়নের পর্যালোচনা ও সমন্বয় সাধনের জন্য তিন মাসে অন্তত একবার করে জেলা সদর দফতরে বৈঠক করবে। সরকারের পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে ভারত সরকারের বিদ্যুৎ সম্পর্কিত সমস্ত প্রকল্পের অগ্রগতি এবং মানের বিষয়ে তদারকি করবে ই কমিটি। নিয়মিত সঞ্চালন, নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণ, সাব -ট্রান্সমিশন, ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের উন্নয়নের বিষয়ে কোন কোন এলাকা পিছিয়ে তা চিহ্নিত করবে কমিটি। সরবরাহের মান এবং গ্রাহক পরিষেবার মান, অভিযোগ এবং অভিযোগের নিষ্পত্তি েবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেবে কমিটির সদস্যরা। 

কেন্দ্রীয় সরকার দেশে বিদ্যুত সরবরাহ ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য বিভিন্ন প্রকল্পের অধীনে রাজ্যগুলিকে তহবিল প্রদান করছে। গত পাঁচ বছরে দীনদয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা (DDUGJY), ইন্টিগ্রেটেড পাওয়ার ডেভেলপমেন্ট স্কিম (IPDS), প্রধানমন্ত্রী সহজ বিজলি হর ঘর যোজনা (SAUBHAGYA)-র মতো বিভিন্ন প্রকল্পের অধীনে প্রায় ২ লক্ষ কোটি টাকা প্রদান করা হয়েছে। ই অর্থে প্রতিটি গ্রাম এবং প্রতিটি পরিবারে বিদ্যুক পৌছে দেওয়ার লক্ষ্যে আরও সাবস্টেশন স্থাপন েবং বিদ্যমান সাবস্টেশনগুলি আপগ্রেড করা হচ্ছে। সরবরাহ ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য এবং ঊর্ধ্বমুখী চ্যালেঞ্জের মোকাবিলায় লাইন, ট্রান্সফরমার ইত্যাদি বিতরণ ব্যবস্থা শক্তিশালী করা েবং আধুনিকীকরণের জন্য ৩ লক্ষ কোটি টাকার একটি নতুন স্কিম অনুমোদন করেছে।

Share this article
click me!