PM Modi On PMRBP: বিশেষ প্রতিভার জন্য সম্মানিত ২৯ শিশু, সফলদের সঙ্গে কথা প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রী বার রাষ্ট্রীয় পুরস্কার ২০২২ বিজয়ীদের সঙ্গে দীর্ঘ সময় ধরে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠান চলাকালীনই প্রধানমন্ত্রী পুরস্কার প্রাপ্তদের নিজের অ্যাকাউন্টে পুরস্কারের ১ লক্ষ টাকা অনলাইনে পাঠিয়ে দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি ও ডক্টর মুঞ্জপাড়া মহেন্দ্রভাই। 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 11:53 AM IST / Updated: Jan 24 2022, 05:41 PM IST


দেশের ২৯টি শিশু (29 Children) তাদের ব্যতিক্রমী প্রতিভা ও কৃতিত্বের জন্য প্রধানমন্ত্রী বাল রাষ্ট্র পুরস্কারে ভূষিত (PRADHAN MANTRI RASHTRIYA BAL PURASKAR-2022 )হয়েছে। পুরস্কার প্রাপকদের জন্য ১৫ জন ছেলে ও ১৪ জন মেয়ে রয়েছে। এদিন ভার্চুয়াল মাধ্যমে একটি অনুষ্ঠানের আয়োজন জনে সম্মান প্রদান করা হয় শিশুদের। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। কানপুর আইআইটির তৈরি করা ব্লক চেইন চালিত প্রযুক্তি ব্যবরার করা PMRBP 2021 এবং 2022-এর 61 জন বিজয়ীকে ডিজিটাল শংসাপত্র প্রদান করেন। ডিজিটাল সার্টিফিকেট  (Digital Cirtificate) প্রাপকদের মোবাইল ডিভাইসে ইনস্টল করা ডিজিটাল ওয়ালেটে সংরক্ষণ করা হয়।


করোনাভাইরাসের  (Coronavirus) সংক্রমণের কারণে গত বছরের মত এবরছ বড় কোনও অনুষ্ঠান আয়োজন করা যায়নি। কিন্তু সফল শিশুরা তাদের অভিভাবকদের সঙ্গে জেলা শাসকের দফতরে এসে এই অনুষ্ঠানে যোগদান করেছিলেন।  উদ্ভানের জন্য ৭, সমাজসেবার জন্য ৮, স্কলাস্টিক এর জন্য ১, খেলাধূলার জন্য ৪, শিল্প ও সংস্কৃতির অবদান রাখার জন্য ৬ ও সাহসিকতার জন্য ৩ জন শিশুকে পুরস্কার প্রদান করা হয়। 

প্রধানমন্ত্রী বার রাষ্ট্রীয় পুরস্কার ২০২২ বিজয়ীদের সঙ্গে দীর্ঘ সময় ধরে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠান চলাকালীনই প্রধানমন্ত্রী পুরস্কার প্রাপ্তদের নিজের অ্যাকাউন্টে পুরস্কারের ১ লক্ষ টাকা অনলাইনে পাঠিয়ে দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি ও ডক্টর মুঞ্জপাড়া মহেন্দ্রভাই। 

মধ্য প্রদেশের ইন্দোরের মাস্টার আভি শর্মার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রামায়ের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছিলেন। অভি তার লেখা থেকে বেশ কিছুটা অংশ পাঠ করে প্রধানমন্ত্রীকে শোনান। কর্নাটকের কিমারি রেমোনা ইভেট পেরেরইরার সঙ্গে ভারতীয় নৃত্য নিয়ে দীর্ঘ সময় কথা বলেন নরেন্দ্র মোদী। প্রতিকূলতা কাটিয়ে মেয়ের স্বপ্ন বাস্তব করার জন্য প্রধানমন্ত্রী পুরস্কার জয়ীর মায়েরও প্রশংসা করন। ত্রিপুরার কুমারী পূহাবী চক্রবর্তীর থেকে মোদী তার কোভিড সংক্রান্ত উদ্ভাবন সম্পর্কে খোঁজ খবর নেন। পুহাবী ক্রীড়াবিদদের জন্য একটি ফিটনেস অ্যাপ তৈরি করেছেন। সেটি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অনেক তথ্য দিয়েছেন। বিহারের পশ্চিম চম্পারের বাসিন্দা ধীরাজ কুমারের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী তার সাহসীকতার প্রশংসা করেন। কারণ ধীরাজ কুমার তার ছোট ভাইকে কুমিরের আক্রমণের হাত থেকে বাঁচিয়ে ছিল। সাহস আর উপস্থিত বুদ্ধি দিয়ে বাঁচিয়েছিল ভাইকে। ধীরজ জানিয়েছে সে আগামী দিনে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে চায়। পঞ্জাবের মাস্টার মীধাংশ কুমার গুপ্তার সঙ্গে প্রধানমন্ত্রী তার তৈরি কোভিড সংক্রান্ত অ্যাপ সম্পর্কে খোঁজ খবর নেন। তিনি বলেন আগামী দিনে ভারতের শিশুরা চাকরি প্রার্থী হবে না। বরং তারা বিশ্বের মানুষকে চাকরি দেবে। চণ্ডীগড়ের তরুশি গৌরব জানিয়েছ তার আদর্শ মেরি কম। খেলাধূলার পাশাপাশি সে পড়াশুনা চালিয়ে যেতে চায় বলেও জানিয়েছে। 

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন আজাদিকা অমৃত মহোৎসবের মধ্যে এজাতীয় পুরস্কার যথেষ্ট গুরুত্বপূর্ণ। শিশুদের এই পুরস্কার উৎসাহীত করবে। যা নতুন ভারত তৈরিতে অগ্রণী ভূমিকা গ্রহণ করবে। জাতীয় শিশু কন্যা দিবসে তিনি দেশে মেয়েদেরও শুভেচ্ছা জানিয়েছেন। এদিনের অনুষ্ঠানে দেশের স্বাধীনতা সংগ্রামীদের প্রতিও শ্রদ্ধা জানিয়েছেন তিনি। পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত শিশুদের সামনে স্বাধীনতা সংগ্রামীদের আদর্শ, ত্যাগ আর মূল্যবোদের কথাও তুলে ধরেন তিনি। তিনি বলেন স্টার্টআপ ইন্ডিয়া, স্ট্যান্ডআর ইন্ডিয়া, ডিজিটাল ইন্ডিয়ার সাফল্য দেশের তরুণদের অগ্রনী ভূমিকার কথাও তুলে ধরেন। ভারতীয় মহিলাদের সাফল্যের কথাও তিনি তুলে ধরেন। তিনি জানিয়েছেন ৩ জানুয়ারি থেকে  ২০ জানুয়ারি থেকে এপর্যন্ত ৮ কোটিরও বেশি শিশু টিকা পেয়য়েছে।  

'ভারতের প্রধানমন্ত্রী হত শিবসেনার কোনও সদস্য', সঞ্জয় রাউতের নিশানায় আবার বিজেপি

Netaji Subhas 125 Birth Anniversary: ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম স্ট্যাচু উদ্বোধন প্রধানমন্ত্রী মোদীর

Assembly Elections 2022: ভিডিও ভ্যানে ভোট প্রচার, কোভিড রুখতে কমিশনের কঠোর নির্দেশিকা

Read more Articles on
Share this article
click me!