Assembly Elections 2022: ভিডিও ভ্যানে ভোট প্রচার, কোভিড রুখতে কমিশনের কঠোর নির্দেশিকা

কোভিড-১৯এর সংক্রমণ মোকাবিলায় আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত শারীরিক নির্বাচনী সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। তবে নির্বাচন কমিশন শনিবার জানিয়েছিল ৫০০ জন দর্শক নিয়ে উন্মুক্ত স্থানে কোভিড-১৯ বিধি মেনে ভিডিও ভ্যানের মাধ্যমে ভোট প্রচার করা যাবে। কিন্তু কমিশন সতর্ক করে দিয়েছি ভিডিও ভ্যানের ইভেন্টগুলি যেন কোনও ভাবেই স্থানীয় বাসিন্দাদের অসুবিধের কারণ না হয়। 

Web Desk - ANB | Published : Jan 24, 2022 10:35 AM IST

নির্বাচন কমিশন (Election Commission) পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের (Assembly Elextion 2022) ভোট প্রচারে রাজনৈতিক দলগুলিতে ভিডিও ভ্যান (Video Van) ব্যবহার করার অনুমতি দিয়েছে। কিন্তু তার ওপরও বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে। বলা হয়েছে ভিডিও ভ্যানগুলি ভিউয়িং পয়েন্টে (Viewing Point) বেশি সময় দাঁড়াতে পারবে না। মাত্র  ৩০ মিনিটের জন্যই দাঁড়াতে পারবে। তার বেশি ভিডিও ভ্যান কোনও রাস্তায় দাঁড়ালে তার দায় বহন করতে হবে সংশ্লিষ্ট রাজনৈতিক দলকে। 

কোভিড-১৯এর সংক্রমণ মোকাবিলায় আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত শারীরিক নির্বাচনী সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। তবে নির্বাচন কমিশন শনিবার জানিয়েছিল ৫০০ জন দর্শক নিয়ে উন্মুক্ত স্থানে কোভিড-১৯ বিধি মেনে ভিডিও ভ্যানের মাধ্যমে ভোট প্রচার করা যাবে। কিন্তু কমিশন সতর্ক করে দিয়েছি ভিডিও ভ্যানের ইভেন্টগুলি যেন কোনও ভাবেই স্থানীয় বাসিন্দাদের অসুবিধের কারণ না হয়। ভিডিও ভ্যানের ইভেন্টের জন্য যাতে রাস্তায় ট্রাফিক জ্যাম যাতে না হয় সেই দিকেও রাজনৈতিক দল ও স্থানীয় প্রশাসনকে সতর্ক নজর দিতে নির্দেশ দিয়েছে। 

রাজ্যের সিইও-দের কাছে কমিশনের লেখা চিঠিতে বলা হয়েছে, রাজনৈতিক দলের ভিডিও ভ্যানটি ভোট চাওয়ার জন্য তাদের কর্মসূচি ও নীতির প্রচারের জন্য ব্যবহার করতে পারে। কিন্তু সেটি কখনই কোনও নির্দিষ্ট প্রার্থীর পক্ষে ভোট চাইতে পারে না। পাশাপাশি চিঠিতে বলা হয়েছে, ভিডিও ভ্যান যদি কোনও প্রার্থীর পক্ষে ভোট বা সমর্থন চায় তাহলে ভিডিও ভ্যানের খরচা সংশ্লিষ্ট প্রার্থীকেই বহন করতে হবে। ভ্যানগুলি রাস্তা রাখা বা চালান যেতে পারে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে ভ্যানগুলি জনবহুল স্থান বা বাজারে দাঁড় করানো যাবে না বলেও নির্দেশ দিয়েছে কমিশন। 

উত্তর প্রদেশ (Utter Pradesh), পঞ্জাব (Punjab), উত্তরাখণ্ড (Uttatakhand), গোয়া (Goa)ও মণিপুর ()Manipur- ফেব্রুয়ারি মাসে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly election 2022)। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের সময়ই নির্বাচন কমিশন (Election Commission) এই রাজ্যগুলিতে নির্বাচনী জনসমাবেশ, রোড-শোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল । সেই নিষেধাজ্ঞাই কমিশন বহাল রেখেছে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। নির্বাচন কমিশন সূত্রের খবর মিছিল মিটিং-এর নিষেধাজ্ঞা চলতি সপ্তাহ পর্যন্ত বহাল থাকবে। দেশের করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ বৃদ্ধির কারণেই এই নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন। এখনও ভোটমুখী রাজ্যগুলিতে কোভিড-১৯ (Covid-19) এ আক্রান্তের সংখ্যা বাড়ছে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও সূত্রের খবর। 

End Of COVID -19: মার্চেই শেষ হতে পরে করোনা-মহামারি, আশা জাগাচ্ছেন ইউরোপের বিশেষজ্ঞ
নেতাজির জন্মদিনে বড় ঘোষণা রাজ্যের, বাংলায় প্ল্যানিং কমিশন শুরু করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার
'ভারতের প্রধানমন্ত্রী হত শিবসেনার কোনও সদস্য', সঞ্জয় রাউতের নিশানায় আবার বিজেপি

Share this article
click me!