Pravasi Bharatiya Divas: প্রবাসী ভারতীয় দিবসে অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী মোদী, কাল শুরু ইন্দোরে

১৯১৫ সালে ৯ জানুয়ারি দক্ষিণ অফ্রিকা থেকে গান্ধীজি তৎকালীন বোম্বেতে ফিরে এসেছিলেন। সেই বিশেষ দিনটির কথা স্মরণ করে প্রবাসী ভারতীয় দিবস পালন করা হয়।

Web Desk - ANB | Published : Jan 7, 2023 3:31 PM IST

২০১৯ সালের পর এই প্রথম সরাসরি 'প্রবাসী ভারতী দিবস' বা NRI Day পালন করা হবে মধ্যপ্রদেশের ইন্দোরে। কেন্দ্রীয় সরকারে এক কর্মকর্তা জানিয়েছেন প্রাথমিক পর্বের প্রস্তুতি প্রায় সাড়া হয়ে গেছে। রবিবার থেকেই সূচনা হবে এই অনুষ্ঠানের। প্রবাসী ভারতীয় দিবসের ১৭তম অনুষ্ঠানের থিম হল- প্রবাসী: অমৃত কালে ভারতের অগ্রগতির জন্য নির্ভরযোগ্য অংশীদার'। তিন দিনের অনুষ্ঠানে ৭০টিরও বেশি দেশের প্রায় সাড়ে তিন হাজার সদস্য এই অনুষ্ঠানে যোগ দান করবেন।

১৯১৫ সালে ৯ জানুয়ারি দক্ষিণ অফ্রিকা থেকে গান্ধীজি তৎকালীন বোম্বেতে ফিরে এসেছিলেন। সেই বিশেষ দিনটির কথা স্মরণ করে প্রবাসী ভারতীয় দিবস পালন করা হয়। কোভিড-১৯ মহামারির কারণে ২০২১ সালে ১৬তম প্রবাসী ভারতীয় দিবস পালন করা হয়েছিল ভার্চুয়ালি। তবে এবার প্রতিনিধিরা এই অনুষ্ঠানে সরাসরি যোগ দিতে পারবেন। শনিবার থেকেই অতিথিরা আসতে শুরু করেছেন।

মরিশাসের গুরমিত সাচু বলেছেন, তিনি কোনও ভাবেননি এজাতীয় উষ্ণ অভ্যর্থনা পাবেন। কেন্দ্রীয় ক্রীড়া ও যুব মন্ত্রকের অধীনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের বিশেষ অতিথি অস্ট্রেলিয়া সংসদের সদস্য জেনেটা মাসকারেনহাস। সোমবার প্রবাসী ভারতীয় কনভেনশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোঅপারেটিভ রিপাবলিক অফ গায়ানার প্রেসিডেন্ট ডঃ মোহাম্মদ ইরফান আলী প্রধান অতিথি থাকবেন এবং রিপাবলিক অফ সুরিনামের প্রেসিডেন্ট চন্দ্রিকাপ্রসাদ সান্তোখি সম্মানিত অতিথি থাকবেন।

এবার এই অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ বিষয় হল নিরাপদ, আইনগত, সুশৃঙ্খল, দক্ষ অভিবাসন। মূল বক্তব্য হল 'সুরক্ষিত যায়, প্রশিক্ষিত আসে।'স্মারক হিসেবে একটি ডাকটিকিট প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী 'আজাদী কা' থিমে প্রথমবারের মতো ডিজিটাল PBD প্রদর্শনীরও উদ্বোধন করবেন। অমৃত মহোৎসব - ভারতীয় স্বাধীনতা সংগ্রামে প্রবাসীদের অবদান', একজন কর্মকর্তা বলেছেন। আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে আসছের প্রতিনিধিরা। ১০ জানুয়ারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রবাসী ভারতীয় সম্মান প্রদান করবেন। একই সঙ্গে তিনি সমাপ্তি অনুষ্ঠানেরও সভাপতিত্ব করবেন।

 

Share this article
click me!