ঘন কুয়াশায় ঢাকল রাজধানী, দিল্লী বিমান বন্দর থেকে দেরিতে উড়বে একাধিক বিমান

গত সপ্তাহেই দিল্লির বেশ কিছু জায়গায় আড়াই ডিগ্রির নীচেও নেমেছিল তাপমাত্রা। শুক্রবার থেকে আরও কমতে থাকে রাজধানীর তাপমাত্রা। প্রবল শৈত্যপ্রবাহের জেরে দুষ্কর হয়ে উঠেছে বাড়ি থেকে বেরোনোও।

Web Desk - ANB | Published : Jan 7, 2023 7:30 AM IST

প্রবল ঠান্ডায় কাঁপছে উত্তরভারত। দিল্লী-সহ একাধিক রাজ্যে জারি করা হয়েছে শৈত্যপ্রবাহের সতর্কতা। সপ্তাহের শেষে ঘন কুয়াশায় ঢাকল রাজধানী। দৃশ্যমানতা কমে যাওয়ার কারণে ব্যহত বিমান চলাচল। কুয়াশার জেরে দেরিতে চলছে একাধিক ট্রেনও। প্রবল হাড়কাঁপানো ঠান্ডায় গোটা রাজধানী জুড়ে। গোটা সপ্তাহ জুড়েই নিম্নমুখী তাপমাত্রার পারদ। গত সপ্তাহেই দিল্লির বেশ কিছু জায়গায় আড়াই ডিগ্রির নীচেও নেমেছিল তাপমাত্রা। শুক্রবার থেকে আরও কমতে থাকে রাজধানীর তাপমাত্রা। প্রবল শৈত্যপ্রবাহের জেরে দুষ্কর হয়ে উঠেছে বাড়ি থেকে বেরোনোও।

গতকালই ১.৮ ডিগ্রি সেলসিয়াসেও নেমেছিল দিল্লির বেশ কিছু অঞ্চলের তাপমাত্রা। আজ সকাল ৭ জানুয়ারি দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা নামল ২.২ ডিগ্রি সেলসিয়াসে। রাজধানী জুড়ে শৈত্যপ্রবাহের কমলা সতর্কতা জারি করল মৌসম ভবন। ঘন কুয়াশার কারণে কমেছে দৃশ্যমানতাও। সূত্রের ৫০ থেকে ২০০ মিটারের মধ্যে রয়েছে দৃশ্যমানতা। ঘন কুয়াশার কারণে ব্যহত রাজধানীতে বিমান চলাচলও। একাধিক বিমানের উড়ান ও অবতরণে দেরি। ৪৬টি অন্তর্দেশীয় বিমান পরিষেবায় দেরি হবে বলে খবর। ৩৪টি বিমান দিল্লি বিমান বন্দর থেকে দেরিতে উড়বে বলেও জানা যাচ্ছে। ১২টি বিমান অবতরণেও বিলম্ব হবে। কুয়াশার কারণে নর্দার্ন রেলের ৩২টি ট্রেন চলছে দেরিতে।

অন্যদিকে শীতে কাঁপছে বাংলাও। আজ ৭ জানুয়ারি শনিবারও কনকনে ঠান্ডায় ঘুম ভাঙল শহরের। গতকালের তুলনায় আরও কমল সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি কম। তবে দীর্ঘদিন পর আজ কুয়াশামুক্ত ভোর দেখল তিলোত্তমা। সকাল থেকেই পরিষ্কার শহরের আকাশ। এক্ষুণি বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৬ শতাংশ।

আরও পড়ুন - 

প্রবল ঠান্ডায় কাঁপছে গোটা দেশ, সমবায় ফেডারেলিজমের নতুন যুগের সূচনা করলেন মোদী- দেখুনে সেরা ১০টি খবর

এয়ার ইন্ডিয়ার সহযাত্রীর ওপর প্রস্রাব করা শঙ্কর মিশ্রকে চাকরি থেকে বরখাস্ত, বিবৃতি দিল ওয়েলস ফার্গো

আইনী অধিকার দিয়ে নিজেকে রক্ষা করতে পারেন মহিলারা, রইল মহিলাদের জন্য তৈরি করা কিছু গুরুত্বপূর্ণ আইনের হদিশ

Share this article
click me!