ত্রিশুর পুরম উৎসবের প্রস্তুতি, জমকালো সাজে সেজে উঠেছে কেরল- দেখুন ছবি

ত্রিশুর পুরম কেরালার প্রধান উত্সব, যা মানুষ এবং মানুষের মধ্যে ভালবাসা প্রদর্শন করে। কেরালায় অনেক পুরম উৎসব পালিত হয়, কিন্তু ত্রিশুর পুরম উৎসব ভিন্ন।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 8:57 PM IST

ভারতের দক্ষিণের রাজ্য কেরালাকে ঈশ্বরের শহর বলা হয় কারণ বেশিরভাগ উত্সব ঈশ্বরকে উত্সর্গ করে উদযাপিত হয়। কেরালার উত্সবগুলিও কেরালার মতোই সুন্দর এবং ঐতিহ্যবাহী। যেখানে প্রাণী ও মানুষের মধ্যে এক অটুট ভালোবাসা দেখানো হয়েছে। কেরালার প্রতিটি উৎসবে পশুরাও অন্তর্ভুক্ত থাকে। যার মধ্যে হাতি প্রধান। হাতিকে শুভ বলে বিবেচনা করে, কেরালার প্রতিটি পুরম উৎসবে হাতি বিশেষভাবে সেজে ওঠে।

ত্রিশুর পুরম কেরালার প্রধান উত্সব, যা মানুষ এবং মানুষের মধ্যে ভালবাসা প্রদর্শন করে। কেরালায় অনেক পুরম উৎসব পালিত হয়, কিন্তু ত্রিশুর পুরম উৎসব ভিন্ন। ত্রিশুর পুরম কেরালার একটি প্রধান হিন্দু উৎসব। ত্রিশুর পুরম হল ত্রিশুর শহরের বার্ষিক উৎসব। এই জমকালো রঙিন মন্দির উত্সব কেরালার সমস্ত অংশের মানুষকে আকর্ষণ করে। ত্রিশুর পুরম ২০০ বছর আগে ত্রিশুরের রাজা সমস্ত মন্দিরকে একত্রিত করার লক্ষ্যে শুরু করেছিলেন।

শহরের কেন্দ্রস্থলে থেক্কিনাডু ময়দান পাহাড়ের ভাদাক্কুননাথন মন্দিরে উৎসবটি অনুষ্ঠিত হয়। এটি মালয়ালি মেদাম মাসের পূরম তারিখে পালিত হয়। এই উৎসবকে ভগবান শিবের পুনর্জন্ম বলে বিশ্বাস করা হয়। যেখানে এই উৎসবে ভগবানের দর্শন পেতে হাজারো ভক্তের সমাগম হয়। এই বছর ত্রিশুর পুরম উৎসব ১০ মে (বুধবার) থেকে ১১ মে (বৃহস্পতিবার) পর্যন্ত পালিত হবে।

কিভাবে ত্রিশুর পুরম পালিত হয়

ত্রিশুর পুরম উৎসবে, ত্রিশুরের নিজস্ব তিরুভাম্বাদি কৃষ্ণ মন্দির এবং পরমেকাভু দেবী মন্দির এই বিশেষ উৎসবের আয়োজনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। আসলে এই দুই মন্দিরের মধ্যে প্রতিযোগিতার কারণে ত্রিশুর পুরমের আকর্ষণ বেড়ে যায়। এই বিশেষ ঐতিহ্যবাহী ড্রাম বীট এবং এই পরিবেশকগুলি হাতি ছাড়াও উত্সবের প্রধান আকর্ষণ। এই উৎসবে আড়াই শতাধিক শিল্পী এখানে এসে মানুষের মাঝে তাদের শিল্প দেখান বলে জানা গেছে। বলা হয়, উৎসবের সময় ঢোল বাজানো এই শিল্পীরা স্বয়ং ভগবানের রূপ, তাই রাজ্যে তাঁদের বিশেষ সম্মান দেওয়া হয়।

ত্রিশুর পুরম উৎসবের শেষে, এই দুটি দল ভাদাক্কুমানাথ মন্দিরের পশ্চিম গেট দিয়ে প্রবেশ করে এবং দক্ষিণ গেট দিয়ে প্রস্থান করে, কিন্তু এই সময়ে তারা যে অভিব্যক্তিতে একে অপরের চোখের দিকে তাকায় তা অসাধারণ। এটি স্পষ্টভাবে প্রতিযোগিতাকে দেখায়। দুই দলের মধ্যে। প্রতিযোগিতাটি কেবল হাতির সাজ, কালিয়ারপাট্টু নাচ এবং কুদামাত্তম প্রতিযোগিতার আকারে দেখা যায় না, তবে দুটি গ্রুপের মধ্যে আতশবাজি সংঘর্ষের আকারেও দেখা যায়। আতশবাজির প্রতিযোগিতা একভাবে এখানে 'গ্র্যান্ড ফিনালে', যা শুরু হয় ভোর তিনটে থেকে সাড়ে তিনটের মধ্যে। বিভিন্ন ধরনের আতশবাজির ঝলমলে ও ঝলমলে আলোয় ত্রিশুরের আকাশ আলোকিত হয়। এটা নিঃসন্দেহে এই উৎসবের বিশেষ আকর্ষণ।

এই উৎসবের শেষ দুই দিন খুবই আকর্ষণীয় এবং দেখার মতো। কেরালার বিভিন্ন মন্দির থেকে রাজ্যের সেরা হাতিগুলিকে পুরম উৎসবে অংশ নিতে ত্রিশুরে পাঠানো হয়। ত্রিশুর পুরম উৎসব ভারতের অন্যান্য শহরের উৎসবের মতোই পালিত হয়। উত্তরপ্রদেশের এই কুম্ভ মেলার মতো, মহীশূরের বিজয়াদশমী এবং ওড়িশার রথযাত্রা যাতে বিপুল সংখ্যক লোক অংশগ্রহণ করে। এই উৎসবে কেরালিদের গভীর বিশ্বাস রয়েছে। এই উৎসবকে তারা ঈশ্বরের আশীর্বাদ মনে করে এবং মঙ্গলময় জীবনের কামনা করে মনপ্রাণ দিয়ে উদযাপন করে।

Share this article
click me!