'একজন সিধু খুন, অন্যকেও মেরে ফেলুন'- জেল থেকে বেরিয়েই সরকারকে কটাক্ষ করলেন নভজ্যোত সিধু

জেল থেকে বেরিয়ে এসে মোদী সরকারকে কটাক্ষ করলেন নভজ্যোত সিং সিধু। তিনি বলেন, গণতন্ত্র বলে কিছু অবশিষ্ট নেই। গণতন্ত্র শৃঙ্খলিত, প্রতিষ্ঠানগুলো দাসে পরিণত হয়েছে।

Web Desk - ANB | Published : Apr 1, 2023 4:39 PM IST

পাতিয়ালার কেন্দ্রীয় কারাগারে প্রায় ১০ মাস কাটানোর পর শনিবার মুক্তি পান কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধু। সিধু বের হওয়ার সঙ্গে সঙ্গে জেলের বাইরে দাঁড়িয়ে থাকা কর্মীরা ঢাক-ঢোল বাজিয়ে তাকে স্বাগত জানান। শুধু তাই নয়, প্রাক্তন ক্রিকেটারের সমর্থকরা 'নবজোত সিধু জিন্দাবাদ' স্লোগানও তোলেন। গত বছরের ১৯ মে রোড রেজ মামলায় সিধুকে এক বছরের কারাদণ্ড দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু জেলে ভালো আচরণের কারণে দুই মাস আগেই তিনি মুক্তি পান।

জেল থেকে বেরিয়ে এসে মোদী সরকারকে কটাক্ষ করলেন নভজ্যোত সিং সিধু। তিনি বলেন, গণতন্ত্র বলে কিছু অবশিষ্ট নেই। গণতন্ত্র শৃঙ্খলিত, প্রতিষ্ঠানগুলো দাসে পরিণত হয়েছে। পাঞ্জাবে রাষ্ট্রপতি শাসন জারি করার ষড়যন্ত্র চলছে। যখনই একনায়কত্ব এসেছে, বিপ্লব হয়েছে এবং আজকে বলছি বিপ্লবের নাম রাহুল গান্ধী। তিনি বলেন, দেশে সংখ্যালঘুদের টার্গেট করা হচ্ছে। সরকারকে চ্যালেঞ্জ করে সিধু বলেন, পাঞ্জাবকে দুর্বল করার চেষ্টা করলে আপনি নিজেই দুর্বল হয়ে পড়বেন।

'আপনি একজন সিধুকে মেরেছেন, অন্যজনকেও মেরে ফেলুন'

এ ছাড়া সিধুর অভিযোগ, জেলে আমার সঙ্গে ষড়যন্ত্র করা হয়েছে। দুপুরের দিকে আমাকে মুক্তি দেওয়ার কথা ছিল কিন্তু তারা দেরি করে। তারা চেয়েছিল মিডিয়ার লোকজন চলে যাক। সিধু ভগবন্ত মানকে অভিযুক্ত করেছেন যে তিনি কেবল মুখ্যমন্ত্রী হিসেবেই রয়ে গেছেন। পাঞ্জাবে নেতাদের নিরাপত্তা কমানো প্রসঙ্গে তিনি বলেন, আমার নিরাপত্তাও কমানো হয়েছে। একজন সিধু (সিধু মুসেওয়ালা) নিহত হয়েছেন, অন্য একজনকে হত্যা করুন।

করণ সিধু তার বাবার মুক্তিতে আনন্দ প্রকাশ করেছেন

নভজ্যোত সিধুর ছেলে করণ সিধু বলেছেন, পুরো পরিবার তার বাবার জেল থেকে মুক্তির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিল। করণ বলেন, গত কয়েকটা সময় তার পরিবারের জন্য খুবই কঠিন ছিল, কিন্তু এখন তার বাবা জেল থেকে ছাড়া পেয়ে খুবই খুশি। নভজ্যোত সিধুকে স্বাগত জানাতে, সমর্থকরা পাতিয়ালা শহরের অনেক জায়গায় তার পোস্টার এবং হোর্ডিং লাগান।

গত বছর কারাগারে পাঠানো হয়

জেলের বাইরে দাঁড়িয়ে থাকা এক সমর্থক জানান, সিধুর মুক্তিতে দলের কর্মীরা খুবই খুশি। কংগ্রেস নেতা এবং প্রাক্তন বিধায়ক নভতেজ সিং চিমা বলেছেন যে পাঞ্জাবের মানুষ সিধুর জেল থেকে বেরিয়ে আসার জন্য অপেক্ষা করছে। ১৯৮৮ সালের রোড রেজ মামলায় সিধুকে এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছিল। প্রাক্তন কংগ্রেস পাঞ্জাব ইউনিট প্রধান পাতিয়ালা আদালতে আত্মসমর্পণ করেছিলেন, যার পরে তাকে গত বছরের ২০ মে জেলে পাঠানো হয়েছিল।

সিধুর আইনজীবী এইচপিএস ভার্মা শুক্রবার বলেছিলেন যে নভজ্যোত সিধুর কারাবাসের সময় তার ভাল আচরণের কারণে, নিয়ম অনুসারে অনুমোদিত সময়ের আগে তার মুক্তি দেওয়া হচ্ছে। নভজ্যোত সিধুর পরিবার তার মুক্তির বিষয়ে পাতিয়ালা জেল কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য পেয়েছিল।

পরিবারের সঙ্গে দেখা করে ধর্মীয় স্থানে যাবেন

সূত্রের খবর, জেল থেকে ছাড়া পাওয়ার পর নভজ্যোত সিং সিধু প্রথমে নিজের বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে দেখা করবেন। এরপর তিনি ধর্মীয় স্থানে যাবেন এবং তারপর চিকিৎসকের কাছ থেকে অনুমতি নেবেন তার স্ত্রী তার সঙ্গে যেতে পারবে কি না।

Share this article
click me!