Parliament: কল্যাণের সঙ্গে কংগ্রেসের নিন্দায় মুখর রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি, ফোন করেছেন মোদীও

জগদীপ ধনখড় বলেন, 'একজন ব্যক্তি ভিডিওগ্রাফ করে মজা নিচ্ছেন, এটাই কী কংগ্রেসের শিষ্টাচার?'তিনি এও বলেন, তাঁকে অপমান করলে তাঁর কোনও সমস্যা নেই।

 

Saborni Mitra | Published : Dec 20, 2023 11:14 AM IST / Updated: Dec 20 2023, 05:09 PM IST

সংসদ চত্ত্বরে উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার ভাইসচেয়ারম্যান জগদীপ ধনখড়কে নকল করেছিলেন তৃণমূল কংগ্রেসের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে উত্তাল দেশ ও রাজ্যের রাজনীতি। তবে ঘটনার একদিন পরে গোটা ঘটনার নিন্দা করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি রাহুল গান্ধীর ভূমিকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। গোটা বিষয় নিয়ে এদিন সরসারি রাজ্যসভায় প্রশ্ন তোলেন জগদীপ ধনখড়। তিনি কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংকে গোটা বিষয়ে কংগ্রেস নীরব করে তা নিয়েও প্রশ্ন করেন।

জগদীপ ধনখড় বলেন, 'একজন ব্যক্তি ভিডিওগ্রাফ করে মজা নিচ্ছেন, এটাই কী কংগ্রেসের শিষ্টাচার?'তিনি এও বলেন, তাঁকে অপমান করলে তাঁর কোনও সমস্যা নেই। কিন্তু উপরাষ্ট্রপতির কার্যালয়, কৃষক সম্প্রদায়, তাঁর সম্প্রদায়েরের মানুষকে যদি অপমান করা হয় তাহলে তিনি তাঁর প্রতিবাদ করবেন। তিনি বলেন, এজাতীয় অমপান তিনি বরদাস্ত করবেন না। অন্যদিকে এদিন সংসদের অধিবেশনের আগেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি বলেন, গতকালের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাঁকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন মোদী বিষয়টি নিয়ে দুঃখপ্রকাশ করেছেন। তবে ধনখড় বলেন, তিনি ২০ বছর ধরেই এজাতীয় অপমানের শিকার। তবে তিনি তাঁর দায়িত্ব পালনে অবিচল বলেও প্রধানমন্ত্রীকে জানিয়েছেন।

অন্যদিকে এই ঘটনার নিন্দা করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, উপরাষ্ট্রপতিকে যেভাবে অপমান করা হয়েছে তা দেখে তিনি হতাশ। নির্বাচিত জনপ্রতিনিধিদের অবশ্যই নিজেদের মত প্রকাশের স্বাধীনতা থাকবে। তবে অন্যের মর্যাদা রক্ষাও তাদের কর্তব্য। তিনি আরও বলেন, এই ঘটনা সংসদের ঐতিহ্য নষ্ট করেছে।

গতকাল লোকসভা রাজ্যসভা মিলিয়ে ৯২ জন সাংসদের পর এদিনওবিরোধী দলের সাংসদরে সাসপেন্ড করার পালা অব্যাহত রয়েছে। এদিন দুই কক্ষ মিলিয়ে ১৭৩ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছে। তালিকা যথষ্ট লম্বা য়া মধ্যে লোকসভায় থেকে দুই দিনে ১২৭ জন বিরোধী সাংসদকে বরখাস্ত করা হয়েছে। আর রাজ্যসভায় থেকে বরখাস্ত হওয়া সাংসদের সংখ্যা ৪৬। যদিও বরখাস্ত হওয়া সাংসদরে বাইরে একটি মক পার্লামেন্ট বসিয়েছেন। সেখানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছেন। মঙ্গলবার লোকসভা থেকে ফারুক আব্দুল্লাহ, শশী থারুর, মণীশ তিওয়ারি, কার্তি চিদাম্বরম, সুপ্রিয়া সুলের মত প্রায় ৩৯ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। বরখাস্ত হওয়া সাংসদরা কিন্তু দমবার পাত্র নয়, তা এদিনও স্পষ্ট করে দিয়েছেন। বরখাস্ত হওয়া সাংসদরা এদিন নতুন পার্লামেন্টের মকরদ্বারে বিক্ষোভ দেখায়। সেখানেই মক পার্লামেন্টের আসর বসায়। সেখানেই তৃণমূল কংগ্রেস সাংসদ কল্য়াণ বন্দ্যোপাধ্যায় প্রিসাইডিং অফিসার ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের নকল করে দেখান। যার ভিডিও শ্যুট করতে দেখা গেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে।

Share this article
click me!