"সরকার খুব শীঘ্রই ইন্ডিয়া সেমিকন্ডাক্টর রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করবে, যা সেমিকন্ডাক্টর উদ্ভাবনের হাব হিসেবে কাজ করবে", রাজীব চন্দ্রশেখর

"সরকার খুব শীঘ্রই ইন্ডিয়া সেমিকন্ডাক্টর রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করবে, যা সেমিকন্ডাক্টর উদ্ভাবনের হাব হিসেবে কাজ করবে।"

 

Web Desk - ANB | Published : Jan 25, 2024 10:14 AM IST

নয়াদিল্লি, ২৫ জানুয়ারি ২০২৪: "আমরা শীঘ্রই ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবস চালু করব, ইলেকট্রনিক্স স্পেসে সরকার, স্টার্টআপ এবং বৃহৎ উদ্যোগগুলির মধ্যে পার্টনারশিপ করতে সক্ষম হবে" বলেছেন ভারতের দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি আরও জানিয়েছেন, “সরকার খুব শীঘ্রই ইন্ডিয়া সেমিকন্ডাক্টর রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করবে, যা সেমিকন্ডাক্টর উদ্ভাবনের হাব হিসেবে কাজ করবে।” ভারতের দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা প্রতিমন্ত্রী মন্ত্রী রাজীব চন্দ্রশেখর IESA ভিশন সামিট ২০২৪-এ ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমের জন্য নরেন্দ্র মোদী সরকারের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।

কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি এবং জলশক্তি প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর আজ IESA ভিশন সামিট ২০২৪-এ ভাষণ দিয়েছেন, ইলেকট্রনিক্স উত্পাদনে নরেন্দ্র মোদী সরকারের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন তার ভাষণে মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন যে সরকার শীঘ্রই ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবস চালু করবে এবং ইন্ডিয়া সেমিকন্ডাক্টর রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করবে।

মন্ত্রী বলেছেন, “আমরা খুব শীঘ্রই ইন্ডিয়া সেমিকন্ডাক্টর রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করব, যা ভবিষ্যতের সিস্টেমগুলিকে চালিত করবে এমন সমস্ত স্পেকট্রাম বিস্তৃত সেমিকন্ডাক্টর উদ্ভাবনের কেন্দ্র হিসাবে কাজ করবে৷ আমি আপনাকে জানাতে চাই যে আমরা খুব শীঘ্রই ডিজিটাল ইন্ডিয়া futureLABS নামে আমাদের আসন্ন প্রোগ্রাম চালু করব। এই প্রোগ্রামটি একটি সহযোগিতা এবং পার্টনারশিপে হবে যার মধ্যে সরকারি ল্যাব, ভারতীয় স্টার্টআপ, বড় উদ্যোগ এবং ইলেকট্রনিক্স স্পেসে কর্পোরেশন জড়িত থাকবে। এটি ভবিষ্যতের জন্য সিস্টেম ডিজাইন এবং উদ্ভাবনের উপর ফোকাস করে, টায়ার ওয়ান সরবরাহকারী এবং ওটোমেশন শিল্পের প্ল্যাটফর্মগুলিকে অন্তর্ভুক্ত করবে।"

ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবস উদ্যোগের লক্ষ্য হল একটি গবেষণা এবং উদ্ভাবন কাঠামো প্রতিষ্ঠা করে, মান, আইপি, সিস্টেম এবং প্ল্যাটফর্মে নেতৃত্বের প্রচার করে ভারতের ইলেকট্রনিক্স ও আইটি সেক্টরকে উৎসাহিত করা। এটি সহযোগিতার মাধ্যমে অভ্যন্তরীণ উদ্ভাবন বাস্তুতন্ত্রকে শক্তিশালী করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, টেকসই প্রবৃদ্ধি চালনা করে এবং প্রযুক্তিগত অগ্রগতি বৃদ্ধি করে। নোডাল এজেন্সি হিসাবে C-DAC সহ futureLABS, অটোমেশন, গতিশীলতা, গণনা, যোগাযোগ, কৌশলগত ইলেকট্রনিক্স, এবং শিল্প IoT এর মতো সেক্টরগুলিতে মনোনিবেশ করবে। এটি স্টার্টআপ, MNC, R&D প্রতিষ্ঠান এবং একাডেমিয়ার মধ্যে যৌথভাবে সিস্টেম, স্ট্যান্ডার্ড এবং আইপি কোর তৈরির জন্য সহযোগিতার সুবিধা দেবে।

মন্ত্রী চন্দ্রশেখর মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেম সম্পর্কে যে দৃষ্টিভঙ্গি এবং পথ নির্দেশ করেছেন তাও তুলে ধরেন। তিনি একটি সমৃদ্ধ উদ্ভাবনী ইকোসিস্টেম প্রতিষ্ঠায় ভারতের অগ্রগতি সম্পর্কে কথা বলেছেন যা স্টার্টআপ এবং বড় উদ্যোগগুলিকে উদ্বুদ্ধ করে।

তিনি আরও জানিয়েছেন, “গত বেশ কয়েক বছর ধরে, লক্ষ্য হল উদ্ভাবনকে উদ্বুদ্ধ করা, স্টার্টআপকে সমর্থন করা এবং উল্লেখযোগ্য সাফল্যের সাক্ষী করা। আমরা প্রচুর সংখ্যক স্টার্টআপ এবং ইউনিকর্ন, বিনিয়োগ এবং অসংখ্য সুযোগ সৃষ্টির সাক্ষী হয়েছি, যা একটি উদ্ভাবনী বাস্তুতন্ত্রের বৈশিষ্ট্য। এই ইকোসিস্টেমটি বিশ্বের অন্যতম উত্তেজনাপূর্ণ এবং দ্রুত বর্ধনশীল হয়ে উঠেছে। এই উদ্ভাবন বাস্তুতন্ত্রের যৌক্তিক সম্প্রসারণ এবং আমাদের জাতীয় উচ্চাকাঙ্ক্ষার পুনর্কল্পনা হিসাবে, আমরা আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর দিকে তাকিয়েছি, যিনি আমাদের সেমিকন্ডাক্টরকে প্রসারিত করার জন্য একটি কাঠামো এবং বিনিয়োগ প্রতিষ্ঠা করেছেন।

বাস্তুতন্ত্র এই গভীর প্রযুক্তির উদ্যোগটি নিশ্চিত করে যে ভবিষ্যত সিস্টেমগুলি বিশ্বব্যাপী গ্রাহক, উদ্যোগ এবং সরকারগুলির জন্য বর্ধিত ডিজিটাইজেশন দ্বারা চালিত কর্মক্ষমতা প্রয়োজনীয়তাগুলি পূরণ করে৷ যা মোটরগাড়ি, কম্পিউটার, বেতার টেলিযোগাযোগ, শিল্প অ্যাপ্লিকেশন, আইওটি এবং কৌশলগত প্রযুক্তি-সহ সমগ্র স্পেকট্রামকে কভার করে। "

Read more Articles on
Share this article
click me!