Narendra Modi: রবিবার সকালে 'রাম সেতু' পরিদর্শনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

অযোধ্যায় রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার আগে দেশের বিভিন্ন প্রান্তে মন্দির দর্শন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এখন দক্ষিণ ভারতে আছেন।

Soumya Gangully | Published : Jan 20, 2024 4:17 PM IST / Updated: Jan 20 2024, 10:48 PM IST

রবিবার সকাল সাড়ে ৯টায় আরিচাল মুনাই পয়েন্ট পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই জায়গা থেকেই রাম সেতু নির্মাণ শুরু হয়েছিল বলে কথিত রয়েছে। অযোধ্যায় রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার আগে সেখানে যাচ্ছেন প্রধানমন্ত্রী। তিনি রাম সেতুর জায়গাটি দর্শন করার পর সকাল ১০টা বেজে ১৫ মিনিটে শ্রী কোঠানদারামা স্বামী মন্দিরে পুজো দিতে যাবেন। সেখানে পুজো দেওয়ার পাশাপাশি মন্দির ও মূর্তি দর্শন করবেন প্রধানমন্ত্রী। কোঠানদারামা শব্দের অর্থ ধনুক হাতে শ্রী রামচন্দ্র। ধনুশকোড়িতে অবস্থিত এই মন্দির। পুরাণ অনুযায়ী, এখানেই রামচন্দ্রর সঙ্গে বিভীষণের প্রথমবার দেখা হয়। রামচন্দ্রর কাছে আশ্রয় চান বিভীষণ। এখানেই বিভীষণকে লঙ্কার রাজা হিসেবে অভিষেক করান রামচন্দ্র। ফলে হিন্দু পুরাণে এই স্থানের বিশেষ মাহাত্ম্য রয়েছে। সেই কারণেই অযোধ্যার রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার আগে সেখানে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

শ্রীরঙ্গমের মন্দিরে পুজো প্রধানমন্ত্রীর

শনিবার তিরুচির শ্রীরঙ্গমে শ্রী রঙ্গনাথস্বামী মন্দিরে পুজো দিতে যান প্রধানমন্ত্রী। ১০৮টি দিব্য দেশমের অন্যতম শ্রীরঙ্গম। এই মন্দিরে শ্রী রঙ্গনাথরের মূর্তি আছে। পুরাণ অনুযায়ী রামচন্দ্রর পারিবারিক দেবতা শ্রী রঙ্গনাথর। ফলে এই মন্দিরটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে পুজো দেওয়ার জন্য শনিবার সকালে চেন্নাই থেকে তিরুচি পৌঁছন প্রধানমন্ত্রী। তাঁকে মন্দিরে স্বাগত জানান পুরোহিতরা। এরপর শ্রী নামপেরুমলের কাছে পুজো দেন প্রধানমন্ত্রী। রঙ্গ বিলাস মণ্ডপম, গরুড়জভর ও শ্রী কাম্বথাড়ি অঞ্জনেয়ার মূর্তির কাছেও পুজো দেন প্রধানমন্ত্রী। রঙ্গনাথর কাছেও পুজো দেন তিনি। এরপর শ্রী রঙ্গনায়কি থায়ার ও শ্রী রামানুজরের কাছেও পুজো দেন প্রধানমন্ত্রী। তাঁর পরনে ছিল চিরাচরিত পোশাক। তিনি মন্দিরে ১ ঘণ্টা ২০ মিনিট থাকেন এবং যাবতীয় আচার পালন করেন।

কম্বর মণ্ডপমে প্রধানমন্ত্রী

শনিবার কম্বর মণ্ডপমে ৩৫ মিনিট থাকেন প্রধানমন্ত্রী। সেখানে সঙ্গীতশিল্পী ও তামিল শিক্ষাবিদদের ৭ জনের একটি দল কম্ব রামায়ণম থেকে নির্বাচিত অংশ পাঠ ও ব্যাখ্যা করে শোনান। তামিল কবি কম্বর রচিত রামায়ণের এই সংস্করণ শোনেন প্রধানমন্ত্রী

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

PM Modi News: 'শ্রী রামের প্রতি পশ্চিমবঙ্গের মানুষের অগাধ শ্রদ্ধা', নজরুলের গান পোস্ট করে লিখলেন নরেন্দ্র মোদী

Ayodhya Ram Mandir: ৩০০ কারিগরের অপূর্ব কারুকাজ, ফুলে ফুলে সেজে উঠল অযোধ্যার রাম মন্দিরের গেট

Read more Articles on
Share this article
click me!