PM Modi Jacket- সংসদে নীল জ্যাকেটে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জেনে নিন কী এর বিশেষত্ব

এই জ্যাকেট পরে, প্রধানমন্ত্রী মোদী সংসদে ভাষণ দেওয়ার সময় প্লাস্টিক থেকে পরিবেশ বাঁচানোর বার্তাও দিয়েছেন। এই জ্যাকেটটি কোনো কাপড় থেকে তৈরি নয়, প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করে তৈরি করা সুতো থেকে।

Web Desk - ANB | Published : Feb 8, 2023 2:56 PM IST

বুধবার লোকসভায় বাজেট অধিবেশনে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বাজেট ভাষণে সরকার কর্তৃক উপস্থাপিত ধন্যবাদ প্রস্তাবে বক্তব্য রাখতে তিনি এসেছিলেন। এই সময়, তাকে একটি নীল জ্যাকেট পরতে দেখা গেছে, যা বেশ অন্যধরণের। আসলে, এই জ্যাকেট পরে, প্রধানমন্ত্রী মোদী সংসদে ভাষণ দেওয়ার সময় প্লাস্টিক থেকে পরিবেশ বাঁচানোর বার্তাও দিয়েছেন। এই জ্যাকেটটি কোনো কাপড় থেকে তৈরি নয়, প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করে তৈরি করা সুতো থেকে। বেঙ্গালুরুতে আয়োজিত ইন্ডিয়া এনার্জি উইক চলাকালীন সোমবার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC) দ্বারা এই জ্যাকেটটি প্রধানমন্ত্রী মোদীকে উপহার দেওয়া হয়েছিল।

পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল থেকে তৈরি একটি জ্যাকেট

প্রধানমন্ত্রীর জ্যাকেট তৈরিতে প্রায় ১৫টি প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়েছে। এই জন্য, প্লাস্টিকের বোতল ধোয়ার পরে, তারা খুব সূক্ষ্মভাবে কাটা হয়। এই ফসল কাটা থেকে প্রাপ্ত প্লাস্টিকের ফাইবার থেকে সুতো প্রস্তুত করা হয়। এই ফাইবারের সুতোকে তাঁত মেশিনের মাধ্যমে কাপড়ে রূপান্তর করা হয়। এ সময় রং করার কাজে জল ব্যবহার করা হয় না। পোশাকটি সাধারণ কাপড়ের মতো কাপড় সেলাই করে প্রস্তুত করা হয়। যদি জ্যাকেট সহ পুরো পোশাক তৈরি করা হয়, তাহলে ২৮টি প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করতে হবে। এই প্রক্রিয়ার মাধ্যমে জ্যাকেট তৈরি করতে খরচ পড়ে মাত্র দুহাজার টাকা।

তামিলনাড়ুর কোম্পানি প্রধানমন্ত্রীর জ্যাকেটের কাপড় তৈরি করেছে

হাউসে প্রধানমন্ত্রী মোদী যে জ্যাকেট পরেছিলেন তার জন্য ফাইবার কাপড় তৈরি করেছে তামিলনাড়ুর করুর শহরের কোম্পানি। শ্রী রং পলিমার নামের এই সংস্থাটি ইন্ডিয়ান অয়েলে পোষা বোতলের পুনর্ব্যবহার থেকে তৈরি ৯টি ভিন্ন রঙের পোশাক পাঠিয়েছিল। এর মধ্যে প্রধানমন্ত্রী মোদীর জন্য পোশাকের রঙ বেছে নেওয়া হয়েছে। এর পরে, এই কাপড়টি গুজরাটের দর্জির কাছে পাঠানো হয়েছিল, যিনি প্রধানমন্ত্রী মোদীর পোশাক তৈরি করেন। সেই দর্জি এই কাপড় থেকে প্রধানমন্ত্রী মোদীর জ্যাকেট তৈরি করেছিলেন, যা পরে প্রধানমন্ত্রীকে পেশ করা হয়েছিল।

এখন নিরাপত্তা বাহিনীর পোশাক তৈরির প্রস্তুতি চলছে

শীঘ্রই নিরাপত্তা বাহিনীর জওয়ানরাও প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করে তৈরি পোশাক পরবেন। এছাড়া ইন্ডিয়ান অয়েলের কর্মীরাও এই কাপড়ের পোশাক পরবেন। এর জন্য, ১০ কোটিরও বেশি প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করা হবে, যা তাদের বর্জ্য দূর করার জন্য একটি বড় পদক্ষেপ হিসাবে বিবেচিত হয়।

Share this article
click me!