পা ছুঁয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানালেন আরেক প্রধানমন্ত্রী! দেখুন সেই ভাইরাল ভিডিও

ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ডস কো-অপারেশন (FIPIC) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদি। ১৪টি দেশের নেতারা শীর্ষ সম্মেলনে পৌঁছেছেন।

Web Desk - ANB | Published : May 21, 2023 2:04 PM IST / Updated: May 21 2023, 07:44 PM IST

তিন দেশের সফরে যাওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার সন্ধ্যায় পাপুয়া নিউগিনি পৌঁছেছেন। পাপুয়া নিউগিনি সমস্ত প্রটোকল ভেঙে ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছে। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল যে পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মার্পে এখানে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে এসেছিলেন। মোদী বিমান থেকে নামার সঙ্গে এগিয়ে গিয়ে তাঁর পা স্পর্শ করেছিলেন। মার্পে পা ছুঁয়ে মোদীকে স্বাগত জানান। প্রথমে নরেন্দ্র মোদি তাঁকে থামানোর চেষ্টা করলেও পরে পিঠ চাপড়ে মার্পেকে আশীর্বাদ করেন। মোদিই ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি এই দেশ সফর করছেন।

একদিনের সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রীর বিমানটি ২১ মে রবিবার সন্ধ্যায় পোর্ট মোরসবিতে অবতরণ করে। ২৪ ঘণ্টারও কম সময় দেশে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ডস কো-অপারেশন (FIPIC) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদি। ১৪টি দেশের নেতারা শীর্ষ সম্মেলনে পৌঁছেছেন। FIPIC হল একটি বহুজাতিক গ্রুপিং যা ২০১৪ সালে ভারত এবং ১৪টি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের মধ্যে সহযোগিতার জন্য তৈরি হয়েছিল৷

 

 

হিরোশিমায় G7 সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি

তিন দেশ সফরে প্রথমে জাপানের হিরোশিমা পৌঁছেছেন প্রধানমন্ত্রী মোদী। এখানে তিনি জাপানের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে অতিথি হিসেবে জি-৭ সম্মেলনে যোগ দিতে এসেছিলেন। ভারত G7 এর সদস্য নয়। G7 বিশ্বের সাতটি উন্নত ও ধনী দেশের একটি গ্রুপ। যার মধ্যে রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন ও আমেরিকা। একে গ্রুপ অফ সেভেনও বলা হয়। এখানে কোয়াড মিটিংয়েও অংশ নেন প্রধানমন্ত্রী মোদী। এরপর রোববার পাপুয়া নিউগিনির উদ্দেশে রওনা হন তিনি। পাপুয়া নিউগিনি থেকে অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী মোদী।

সফরের তৃতীয় ধাপে অস্ট্রেলিয়ার সিডনিতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখানে তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। ভারতের বিদেশ সচিব বিনয় কোয়াত্রা জানান, এর আগে সিডনিতে কোয়াড লিডারস সামিট হওয়ার কথা ছিল, যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিত থাকার কথা ছিল, কিন্তু বুধবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ওয়াশিংটনে ঋণের সিলিং আলোচনায় মনোযোগ দিতে অস্ট্রেলিয়া সফর স্থগিত করেছেন। আলবেনিজ কোয়াড বাতিল ঘোষণা করেছে। বিনয় কোয়াত্রা জানিয়েছেন যে হিরোশিমাতেই কোয়াড সামিটের জন্য চার নেতারই চেষ্টা চলছে। যদি কোয়াড সামিট এখানে যথাসময়ে অনুষ্ঠিত হতে পারে, তবে শেষ কোয়াড সম্মেলনে নেতারা যে এজেন্ডা নিয়ে সম্মত হয়েছিল তা হিরোশিমায় আলোচনা করা হবে। কোয়াত্রা বলেন, অবস্থানের পরিবর্তন হচ্ছে, তবে সহযোগিতার পটভূমি ও নির্দিষ্ট দিক পরিবর্তন হবে না। এখানে তিনি ভারতীয় সম্প্রদায়ের মানুষের উদ্দেশে ভাষণও দেবেন। ২৪ মে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজের সাথে দেখা করবেন। ২৫ মে সকালে দিল্লি ফিরবেন।

Share this article
click me!