পুলওয়ামা জঙ্গি হামলাকে ভোটে জেতার কাজে ব্যবহার করেছে বিজেপি- মানিক সরকার

তারা (বিজেপি) ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পরিবেশ ব্যবহার করে জিতেছে (পুলওয়ামা হামলা এবং বালাকোট বিমান হামলা)। ঘটনা প্রসঙ্গে, সত্যপাল মালিক, যিনি জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল ছিলেন, তিনি এখন এই বিষয়ে কথা বলছেন।

Web Desk - ANB | Published : Apr 23, 2023 2:08 PM IST

পুলওয়ামা জঙ্গি হামলা নিয়ে দেশে বেশ বিতর্ক শুরু হয়েছে। কয়েকদিন আগে, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্য পাল মালিক অভিযোগ করেছিলেন যে এই হামলাটি গুরুতর নিরাপত্তা এবং গোয়েন্দা ত্রুটির ফল। এদিকে, রবিবার ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারও দাবি করেছেন যে বিজেপি লোকসভা নির্বাচনে জয়ের জন্য এই হামলার ঘটনাকে ব্যবহার করেছে।

এখানে দলীয় কর্মসূচিতে বক্তব্য রাখছিলেন মানিক সরকার। এই সময় তিনি বলেছিলেন যে ১৪ ফেব্রুয়ারী, ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় একটি আত্মঘাতী বোমা হামলা হয়, যাতে ৪০ জন সিআরপিএফ কর্মী শহিদ হন। তারা (বিজেপি) ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পরিবেশ ব্যবহার করে জিতেছে (পুলওয়ামা হামলা এবং বালাকোট বিমান হামলা)। ঘটনা প্রসঙ্গে, সত্যপাল মালিক, যিনি জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল ছিলেন, তিনি এখন এই বিষয়ে কথা বলছেন।

বালাকোট ঘটনার পরপরই, সিপিআই(এম) সন্দেহ প্রকাশ করেছিল এবং বলেছিল যে সেই বছরের এপ্রিল-মে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের আগে বেকারত্বের মতো অন্যান্য জ্বলন্ত সমস্যা থেকে মনোযোগ সরানোর জন্য এই ঘটনার পিছনে একটি "গভীর মূল ষড়যন্ত্র" ছিল। পুলওয়ামা জঙ্গি হামলার প্রতিক্রিয়ায়, ভারতীয় যুদ্ধবিমান ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে একটি জইশ-ই-মহম্মদের জঙ্গি প্রশিক্ষণ শিবিরে বোমা হামলা করে।

সত্যপাল মালিকের সাক্ষাত্কারে বিস্ময় প্রকাশ করে মানিক সরকার বলেন যে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এখন চুপ করে আছেন। তিনি বলেন, প্রাক্তন সেনাপ্রধান জেনারেল (অবসরপ্রাপ্ত) শংকর রায় চৌধুরীও বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। সরকার বলেছিলেন যে প্রাক্তন গভর্নরের সাক্ষাত্কার দেওয়ার পরে, আমি ভাবছিলাম যে তাকে সিবিআই দ্বারা তলব করা হবে এবং এটি সঠিক বলে প্রমাণিত হবে, কারণ তাকে কথিত বীমা কেলেঙ্কারি সম্পর্কিত একটি মামলায় ফেডারেল তদন্ত সংস্থার সামনে হাজির হতে বলা হয়েছে।

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) সত্যপাল মালিককে জম্মু ও কাশ্মীরে কথিত বীমা কেলেঙ্কারির বিষয়ে কিছু প্রশ্নের উত্তর দিতে বলেছে। তিনি একটি নিউজ ওয়েবসাইটকে একটি সাক্ষাত্কার দেওয়ার এক সপ্তাহ পরেই সিবিআইয়ের তরফে পদক্ষেপ নেওয়া হয়, যেখানে তিনি বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার সম্পর্কে সমালোচনামূলক মন্তব্য করেছিলেন, বিশেষত যেভাবে এটি জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদের সাথে মোকাবিলা করছে, যেখানে তিনি কাজ করেছিলেন। রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার আগে শেষ রাজ্যপাল হিসাবে কাজ করেছিলেন তিনি।

সিপিআই(এম) পলিটব্যুরোর সদস্য দাবি করেছেন যে দেশ প্রথমবারের মতো এমন একটি "প্রতিক্রিয়াশীল সরকার" অনুভব করেছে এবং জনগণ একত্রিত হলে বিজেপিকে পরাজিত করা যেতে পারে। ত্রিপুরায়, সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে ৬০ শতাংশ ভোটার তাদের (বিজেপি) সমর্থন করেননি। তিনি বলেন, রাজনৈতিক শক্তিঘর টিপরা মোথা গেরুয়া দলকে নির্বাচনে জয়ী হতে সাহায্য করেছে।

Share this article
click me!