Punjab Opinion Poll: ২০২২ সালের নির্বাচনে ক্ষমতা হারাচ্ছে কংগ্রেস, জন কি বাত-এর সমীক্ষায় এগিয়ে AAP

পঞ্জাব বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ হবে ১১৭টি আসনে। ক্ষমতা দখলের ম্যাজিক ফিগার ৫৯। অর্থাৎ ক্ষমতা দখল থেকে খুব বেশি দূরে থাকবে না আম আদমি পার্টি। কারণ জনকি বাতের সর্বশেষ সমীক্ষায় দেখা যাচ্ছে আপ-এর দখলে রয়েছে ৫৮-৬৫টি আসন। অন্যদিকে ভোট প্রাপ্তির শতাংশের হারে কংগ্রেস প্রায় গায়ে গায়ে রয়েছে আম আদমি পার্টির। 

Saborni Mitra | Published : Jan 17, 2022 5:48 AM IST / Updated: Jan 17 2022, 01:12 PM IST


পঞ্জাব নির্বাচনে ( Punjab Assembly Election 2022) বড় ধাক্কা খেতে চলেছে কংগ্রেস (Congress)। ক্ষমতা ধরে রাখতে পারবে না শতাব্দী প্রাচীন দলটি। তেমনই জানাচ্ছেন জনকি বাত (Jan Ki Baat)-এর নির্বাচনী সমীক্ষা। ২১ ডিসেম্বর থেকে ১১ই জানুয়ারির মধ্যে পঞ্জাবের প্রায় ১০ হাজার বাসিন্দাদের ওপর একটি নির্বাচনী সমীক্ষা করেছিল জনকি বাত। সঙ্গে ছিল নিউজ ইন্ডিয়া। তাতেই দেখা গেছে এগিয়ে রয়েছে আম আদমি পার্টি (AAP)। দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। তৃতীয় স্থানে রয়েছে শিরোমনি অকালি দল। আর চতুর্থ স্থানে রয়েছে বিজেপি। 

 

পঞ্জাব বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ হবে ১১৭টি আসনে। ক্ষমতা দখলের ম্যাজিক ফিগার ৫৯। অর্থাৎ ক্ষমতা দখল থেকে খুব বেশি দূরে থাকবে না আম আদমি পার্টি। কারণ জনকি বাতের সর্বশেষ সমীক্ষায় দেখা যাচ্ছে আপ-এর দখলে রয়েছে ৫৮-৬৫টি আসন। অন্যদিকে ভোট প্রাপ্তির শতাংশের হারে কংগ্রেস প্রায় গায়ে গায়ে রয়েছে আম আদমি পার্টির। এক নজরে দেখে নিন কত শতাংশ ভোট পেতে পারে রাজনৈতিক দলগুলিঃ


 

এক নজরে দেখে নিন গত বিধানসভা নির্বাচনের চালচিত্র।

বিজেপির দখলে রয়েছে ৫টি আসন। 

জনকি বাত-এর সমীক্ষায় বর্তমান সরকার নিয়েও প্রশ্ন করা হয়েছিল। সেখানে দেখা গেছে বর্তমান সরকার নিয়ে অধিকাংশ মানুষই সন্তুষ্ট নয়। বর্তমান কংগ্রেস সরকারের কার্যকারিতা খারাপ বলেছেন ৩৩.৪ শতাংশ মানুষ। আর ২৩ .৪ শতাংশই বলেছেন এটি কংগ্রেস সরকার ভালো কাজ করছে।  

ভোটের ইস্যু নিয়েও প্রশ্ন করা হয়। সেখানে প্রথমে স্থান পেয়েছে দ্রব্যমূল্য বৃদ্ধি। দ্বিতীয় স্থানে রয়েছে বেকারি। তৃতীয় স্থানে উন্নয়ন। । পঞ্চম স্থানে শিক্ষা। ষষ্ঠ স্থানে ড্রাগস। দূর্ণীতি তারপর রয়েছে বিদ্যুৎ, জল সমস্যা। কৃষি সমস্যাও ভোটের ইস্যু। পঞ্জাব বিধানসভা নির্বাচনে কৃষি বিলও আলোচনার একটি বিষয় বলে জনিয়েছেন রাজ্যের ৭০ শতাংশ মানুষ। সেখানে ২০ শতাংশ জানিয়েছেন এটি ভোটের কোনও ইস্যু নয়। মাত্র ১০ শতাংশ বলেছেন তাঁরা এই বিষয়ে কিছু জানেন না।  বর্তমান  পঞ্জাব বিধানসভা নির্বাচনে মহিলা ভোট একটি বড় ফ্যাক্টর। কারণ ৪৮ শতাংশ মহিলা জানিয়েছেন তাঁরা আপকে ভোট দেবেন। কংগ্রেসকে ভোট দেবেন প্রায় ৩৬ শতাংশ মহিলা। শিরোমণি অকালি দল ও বিজেপি ৯ ও ৩ শতাংশ মহিলা ভোট পেতে পারে বলে অনুমান করা হচ্ছে। 

জনকি বাত-ের নির্বাচনী সমীক্ষায় দেখা যাচ্ছে ওবিসি, এসসি ও জাঠ ভোটে সব থেকে বেশি পাওয়ার সম্ভাবনা রয়েছে আম আদমি পার্টির। দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। অনেকটা পিছিয়ে রয়েছে বিজেপি ও শিরোমণি অকালি দল। 
 

Read more Articles on
Share this article
click me!