ভোটের ফল প্রকাশের পর কি পঞ্জাব কংগ্রেস ভাঙবে, ক্যাপ্টেনের বাড়ির নৈশভোজ উস্কে দিল সেই প্রশ্ন

কংগ্রেসের হার প্রায় নিশ্চিত। তাই ভোটের ফল প্রকাশের পর এই রাজ্যে রাজনীতির নতুন সমীকরণ দেখা যেতে পারে। পঞ্জাব রাজনীতিতে অনেক পরিবর্তন আসবে বৃহস্পতিবারের পর থেকে। তাই জন্য এখন থেকেই প্রত্যেকটি রাজনৈতিক দলই গুটি সাজাতে ব্যস্ত।

Saborni Mitra | Published : Mar 9, 2022 1:16 PM IST

বৃহস্পতিবার পাঞ্জাবসহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের(Punjab  Election 2022) ফল প্রকাশ হবে। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী পঞ্জাবে কংগ্রেসের (Congress) হার প্রায় নিশ্চিত। কিন্তু তারপরেও স্বস্তি নেই শতাব্দী প্রাচীন দলটির। নির্বচনের ফল প্রকাশের আগেই কংগ্রেসে ভাঙনের ইঙ্গিত পাওয়া গেল। কংগ্রেসের প্রায় ১২ জন নেতা প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং-এর খামারবাড়ির নৈশভোজের পার্টিতে উপস্থিত ছিলেন। সেই ১২ জন কংগ্রেস নেতাও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। কংগ্রেস যদি আরও ভাঙে ভোটের পর তাহলে কিছুটা হলেও সুবিধে পাবে আম আদমি পার্টি (AAP) ও প্রতিপক্ষ বিজেপি (BJP)। অমরিন্দর সিং বিজেপির সঙ্গে হাত মিলিয়েই বিধানসভায় লড়াই করেছেন। 

একটি সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, কংগ্রেসের হার প্রায় নিশ্চিত। তাই ভোটের ফল প্রকাশের পর এই রাজ্যে রাজনীতির নতুন সমীকরণ দেখা যেতে পারে। পঞ্জাব রাজনীতিতে অনেক পরিবর্তন আসবে বৃহস্পতিবারের পর থেকে। তাই জন্য এখন থেকেই প্রত্যেকটি রাজনৈতিক দলই গুটি সাজাতে ব্যস্ত। পঞ্জাবে শাসক দল হিসেবে কংগ্রেসের প্রধান প্রতিপক্ষ হয়ে উঠেছে আম আদমি পার্টি। কিন্তু বাকি বিরোধী বিজেপি, পঞ্জাব কংগ্রেস লোক দল ও শিরোমণি অকালি দলের জোটও বিনা যুদ্ধে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ। সূত্রের খবর বিজেপি জোটও সরকার গঠন করতে মরিয়া চেষ্টা করছে। সেই কারণে এখন থেকেই যোগাযোগ রাখছে বিক্ষুদ্ধ কংগ্রেস প্রার্থীদের সঙ্গে। 

ভোটের আগে থেকেই কংগ্রেস অস্বস্তি বাড়ছিল। প্রথমে নভজ্যোৎ সিং সিধু ও ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর মধ্যে বিবাদ সামনে আসে।  পরিস্থিতি সামাল দিতে ক্যাপ্টেনকে সরিয়ে দেয় কংগ্রেস হাইকম্যান্ড। কিন্তু তারপরই সিধুর সঙ্গে বিবাদ বাধে বর্তমান মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির। তবে সেই সময় কংগ্রেস শীর্ষ নেতৃত্বে চন্নির পাশে দাঁড়িয়ে তাঁকেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণা করে।  কিন্তু তারপরেও দলকে একসূতোয় বাধা যায়নি। যার উদাহরণ ক্যাপ্টেনের বাড়িতে ১২ কংগ্রেস প্রার্থীর নৈশভোজ। 

অন্যদিকে পঞ্জাবে ভোট গণনার প্রস্তুতি শুরু হয়েছে। মুখ্য নির্বাচনী আধিকারিক এস করুণা রাজু বুধবার জানিয়েছেন ভোট গণনার জন্য কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আগামিকাল সকাল ৮টা থেকে গণনা শুরু হবে। পঞ্জাবের ভোট গণনা সিস্টেমেটিক কাজ বলেও তিনি মন্তব্য করেন। পঞ্জাবের ভোট গণনা নির্ভুল ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তারা প্রস্তুত বলেও জানিয়েছে। প্রতিটি কেন্দ্রেই কড়া নজরদারীর ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

ভারতে করোনাভাইরাসের চতুর্থ তরঙ্গ আছড়ে পড়ার সম্ভাবনা কতটা, জানালেন বিশেষজ্ঞ

সোশ্যাল মিডিয়ার 'যাদুকাঠি'র ছোঁয়া, বেলুন বিক্রেতা এক লহমায় হয়ে গেলেন সুন্দরী মডেল

১৩ দিন রুশ সেনাদের দখলে চেরনোবিলের কর্মীরা, পারমাণবিক যুদ্ধের ইঙ্গিত বলে অভিযোগ ইউক্রেনের

Read more Articles on
Share this article
click me!