চান্নির 'কমনম্যান' ব্র্যান্ডেও ভাগ বসালেন ভগবন্ত মান, গণনার আগে কী বলছেন আপ নেতা

রাত পোহালেই ফল প্রকাশ পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-এর (Punjab Elections 2022)। তার আগে কী বলছেন সম্ভাব্য নতুন মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান (Bhagwant Singh Mann)? 
 

Web Desk - ANB | Published : Mar 9, 2022 1:27 PM IST / Updated: Mar 09 2022, 06:59 PM IST

রাত পোহালেই ফল প্রকাশ, ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের। আর এই ৫ রাজ্যের মধ্যে সবথেকে রোমাঞ্চকর পরিস্থিতি পঞ্জাবে (Punjab)। প্রথমে সমস্ত জনমত সমীক্ষা, তারপর সমস্ত বুথ ফেরত সমীক্ষাই জানিয়েছে, পঞ্জাবে এবার ঘটতে চলেছে পরিবর্তন। কংগ্রেস (Congress) বা এসএডি-র (SAD) মতো পঞ্জাবে এর আগে সরকার চালানো কোনও দল নয়, এবার রাজ্যে ক্ষমতায় আসতে চলেছে নতুন পক্ষ - আম আদমি পার্টি (AAP)। মুখ্যমন্ত্রী চেয়ারেও অধিকাংশ মানুষ আপ দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত সিং মান-কেই (Bhagwant Singh Mann) চাইছেন। ফল প্রকাশের কয়েক ঘন্টা আগে, মান বলছেন, তাঁর কাছে সিএম মানে চিফ মিনিস্টার নয়, কমন ম্যান। মুখ্যমন্ত্রী হলেও তিনি সাধারণ মানুষই থাকবেন। 

কমন ম্যান বা সাধারণ মানুষ এতদিন ছিল পঞ্জাবের বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির (Charanjit Singh Channi) ব্র্যান্ড। এবার মুখ্যমন্ত্রীর চেয়ারের সঙ্গে সঙ্গে তাতে ভাগ বসাতে চাইছেন ভগবন্ত সিং মান। বিভিন্নভাবে তিনি তা প্রমাণের চেষ্টাও করেছেন। তবে, ফলাফল প্রকাশের আগে, এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাতকারে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেছেন, শীর্ষ পদে বসলেও তাঁর পা মাটিতেই থাকবে। কারণ, খ্যাতি সবসময় তাঁর জীবনের অংশ ছিল। এটা নতুন কিছু নয়। 

তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী হলেও, সাধারণ মানুষের মাঝে মিশে যেতে তাঁর অসুবিধা হবে না। মানুষের সঙ্গেই হাত মিলিয়ে তিনি মানুষের কাজ করবেন, সাধারণ মানুষের জন্য কাজ করবেন। মুখ্যমন্ত্রী হলে তাঁর মাথা ঘুরে যাবে না। একইসঙ্গে তিনি পঞ্জাবের হৃত গৌরব ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ভগবন্ত মান সাফ জানিয়েছেন, পঞ্জাবকে তিনি প্যারিস, লন্ডন বা ক্যালিফোর্নিয়া বানাতে চান না। সেই স্বপ্ন দেখেছিল অন্যান্য দলেরা, যারা এর আগে ক্ষমতায় ছিল। তাদের সেই স্বপ্ন মানুষ গ্রহণ করেনি, তাই এবার তাদের পরাজয় হচ্ছে। আসলে, মানুষ আগের পঞ্জাবকে ফিরে পেতে চায়। যাকে তিনি বলেছেন 'স্বপ্নের পঞ্জাব'। আর সেই পুরনো পঞ্জাবই ফেরাতে চান আপ দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী। 

তবে, মুখ্যমন্ত্রী হলে তাঁর প্রথম পদক্ষেপই হবে, পঞ্জাবকে মাফিয়া মুক্ত করা। কংগ্রেসকে তীব্র কটাক্ষ করে তিনি বলেছেন, আগের সরকার সমস্ত বিষয়ে মাফিয়া রাজ কায়েম করেছে - বালি মাফিয়া, জমি মাফিয়া, কেবল মাফিয়া, পরিবহন মাফিয়া, আবগারি মাফিয়া। এই সমস্ত মাফিয়ারাজ দূর করাটাই হবে তাঁর প্রথম কাজ। 

বুথ ফেরত সমীক্ষার ফলে সঙ্গে, সবসময় নির্বাচনী ফল মেলে না। তবে, এইবার একেবারে প্রথম থেকে পঞ্জাবের যেকটি জনমত সমীক্ষা করা হয়েছে, যেকটি বুথ ফেরত সমীক্ষা করা হয়েছে, সবগুলিতেই এগিয়ে ছিল আম আদমি পার্টি। ১১৭ আসনের পঞ্জাব বিধানসভায় সরকার গড়ার ম্যাজিক সংখ্যা ৫৯। সহজেই তা পাবে আপ, এমনটাই আশা করা হচ্ছে। 

Read more Articles on
Share this article
click me!