Punjab Elections 2022: পঞ্জাবে কংগ্রেসের ৮৬ জনের প্রার্থী তালিকা, নাম রয়েছে সোনু সুদের বোনের

পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-এর (Punjab Elections 2022) জন্য ৮৬ জনের প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস (Congress)।  কোথা থেকে প্রার্থী হলেন নভজোৎ সিং সিধু (Navjot Singh Sidhu), চরণজিৎ সিং চান্নিরা (Charanjit SIngh Channi)?

Web Desk - ANB | Published : Jan 15, 2022 9:47 AM IST / Updated: Jan 15 2022, 06:45 PM IST

শনিবার আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-এর জন্য ৮৬ জন প্রার্থীর তালিকা প্রকাশ করল জাতীয় কংগ্রেস। পঞ্জাব কংগ্রেসের প্রধান নভজ্যোৎ সিং সিধু (Navjot Singh Sidhu), অমৃতসর পূর্ব (Amritsar (East)) বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি (Charanjit SIngh Channi) লড়বেন চমকৌর সাহিব (Chamkaur Sahib) কেন্দ্র থেকে। 

উপমুখ্যমন্ত্রী সুখজিন্দর সিং রনধাওয়া (Sukhjinder Singh Randhawa) প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেরা বাবা নানক (Dera Baba Nanak) আসন থেকে। রাজ্যের অপর উপমুখ্যমন্ত্রী ওম প্রকাশ সোনি লড়বেন অমৃতসর (মধ্য) কেন্দ্র থেকে। সিধু এবং মুখ্যমন্ত্রী চান্নির মতোই দুই উপমুখ্যমন্ত্রীই ২০১৭ সালের জেতা আসনই পেয়েছেন। রাজ্যের পরিবহন মন্ত্রী রাজা অমরিন্দর ওয়ারিং'কে (Raja Amrinder Warring) গিদ্দারবাহা (Gidderbaha) আসনে টিকিট দেওয়া হয়েছে। 

আরও পড়ুন - UP Elections 2022: ভোটে দাঁড়াতেই ভাইরাল বিকিনি পরা ছবি, কী বলছেন কংগ্রেসের সেলেব প্রার্থী

আরও পড়ুন - Ludhiana Court Blast: বিস্ফোরণ নিয়ে বাংলার প্রসঙ্গ টানলেন সিধু, বললেন বিভাজনের রাজনীতি হচ্ছে

আরও পড়ুন - 'প্রধানমন্ত্রী মোদী পঞ্জাবে সম্পূর্ণ নিরাপদ', নিরাপত্তা ঘাটতি নিয়ে জোরালো দাবি পঞ্জাবের মুখ্যমন্ত্রীর

এবারের নির্বাচনে অবশ্য প্রতিদ্বন্দ্বিতা করছেন না পঞ্জাব কংগ্রেসের প্রাক্তন প্রধান তথা পর্তমান প্রচার কমিটির প্রধান সুনীল জখর। তাঁর বদলে আবহার বিধানসভা আসনে টিকিট দেওয়া হয়েছে তাঁর ভাইপো সন্দীপ জখরকে। বাসি পাঠানা বিধানসভা কেন্দ্রে মুখ্যমন্ত্রী চান্নি তাঁর ভাইকে টিকিট দিতে চেয়েছিলেন। তহে সেই আসনে জয়ী বিধায়ক গুরপ্রীত সিংকেই টিকিট দেওয়া হয়েছে। প্রার্থী হচ্ছেন মন্ত্রী ব্রহ্ম মাহিন্দ্রার ছেলে মোহিত মাহিন্দ্রাও। তাঁকে টিকিট দেওয়া হয়েছে পাতিয়ালা (গ্রামীণ) কেন্দ্রে। বিধানসভা নির্বাচনে লড়াই করবেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ প্রতাপ সিং বাজওয়াও (Pratap Singh Bajwa) প্রতিদ্বন্দ্বিতা করবেন কাদিয়ান (Kadian) বিধানসভা আসন থেকে।

চলতি সপ্তাহের মঙ্গলবারই কংগ্রেসে যোগ দিয়েছিলেন বলি অভিনেতা তথা সমাজকর্মী সোনু সুদের বোন মালভিকা সুদ। তাঁর কংগ্রেস যোগদানকে রাজ্যের কংগ্রেস প্রধান সিধু বলেছিলেন  'গেম-চেঞ্জার'। তিনিও আসন্ন নির্বাচনে প্রার্থী হচ্ছেন। তাঁকে টিকিট দেওয়া হয়েছে মোগা আসনে। কংগ্রেসের প্রার্থী তালিকায় আছেন বিতর্কিত পঞ্জাবি গায়ক  সিধু মুসেওয়ালাও। মিউজিক ভিডিওতে বন্দুক প্রদর্শনের জন্য কুখ্য়াত তিনি। এই বিষয়ে তাঁর বিরুদ্ধে বহু মামলার রয়েছে। তাঁর বিরুদ্ধে হিংসায় উসকানি দেওয়ার অভিযোগও রয়েছে। গত মাসে তাঁর কংগ্রেসে যোগদানের সময়ই দলে ও দলের বাইরে বিতর্ক হয়েছিল। কিন্তু, তারপরও তাঁকে প্রার্থী করা হয়েছে, তাঁর নিজের শহর মানসা বিধানসভা আসন থেকে। গত বছর আপ দল ছেড়ে কংগ্রেস শিবিরে আসা রুপিন্দর কৌরকেও প্রার্থী করা হয়েছে মালউট আসন থেকে। ২০২১ সালের নভেম্বরে মাদক চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইডির হাতে গ্রেফতার হওয়া সুখপাল সিং খাইরাকেও, ভোলাথ কেন্দ্র খেকে টিকিট দেওয়া হয়েছে।

তবে, মাত্র ছয় দিনের জন্য কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া, শ্রী হরগোবিন্দপুর আসনের বিধায়ক বলবিন্দর সিং লাড্ডিকে টিকিট দেওয়া হয়নি। গত মাসেই দল বদলের এই ঘটনা ঘটিয়েছিলেন লাড্ডি। তাঁর জায়গায় শ্রী হরগোবিন্দপুরে প্রার্থী করা হয়েছে মনদীপ সিং রাঙ্গার নাঙ্গল'কে।

পাঞ্জাবে আগামী ১৪ ফেব্রুয়ারি এক পর্বেই নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট ১১৭ টি আসনের জন্য ভোট গ্রহণ করা হবে। ১০ মার্চ প্রকাশিত হবে নির্বাচনের ফলাফল। একের পর এক রাজ্যে রক্তক্ষরণের মধ্যে, পঞ্জাবে ক্ষমা ধরে রাখাটা জাতীয় কংগ্রেসের জন্য বড় চ্যালেঞ্জের। বিজেপি তো আছেই, এবারের নির্বাচনে আপ দল এবং কৃষক সংগঠনগুলিও শাসক কংগ্রেসের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

Read more Articles on
Share this article
click me!