কমেডিয়ান হিসেবে জীবন শুরু করেছিলেন, শেষ হাসি হাসলেন তিনিই, ভগবন্তই হবেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী

মুখ্য়মন্ত্রী পদে নিজের নাম শুনে কেঁদে ফেলেছিলেন একসময় তিনি। আর এবার ঐতিহাসিক নির্বাচনের পর এবার তিনিই হতে চলেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। 

Ritam Talukder | Published : Mar 10, 2022 7:17 AM IST / Updated: Mar 10 2022, 05:37 PM IST

মুখ্য়মন্ত্রী পদে নিজের নাম শুনে কেঁদে ফেলেছিলেন একসময় তিনি। আর এবার ঐতিহাসিক নির্বাচনের (Punjab Elections 2022 Counting Result  ) পর এবার তিনিই হতে চলেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। শিখ সম্প্রদায়ের প্রতিনিধি ভগবন্ত মানকে (AAP CM Candidate Bhagwant Singh Mann) আস্থা দেখিয়েছিলেন কেজরিওয়াল। তার ভিডিও একাধিকবার ভাইরালও হয়েছে।

মুখ্যমন্ত্রী পদে আপের দুবারের সাংসদ নিজের নাম শোনার পর কেঁদে কেজরিওয়ালকে জড়িয়ে ধরেছিলেন। জানুয়ারি মাসের ১৩ তারিখ থেকে পঞ্জাবে দলের মুখ্যমন্ত্রী পদপার্থী পছন্দ করতে ফোন লাইন খুলে দিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। সেখানে নাকি বন্যা জলের তোড়ের মতো এসেছিল দলীয় কর্মীদের ফোন। সকলেই ভগবন্ত মানকে সামনে রাখতে বলেছিলেন। এবং তারপরেই শেষঅবধি বিনা লড়াইয়ে প্রধান মুখ হয়েছিলেন তিনি। কেজরিওয়াল আগেই বলেছিলেন, জনতাই বেছে নেবে তাঁদের মুখ্যমন্ত্রীকে। শেষ অবধি সেই স্লোগানেই বাজিমাত করবে ভগবন্ত মান।  মূলত আপের প্রচারের অন্যতম পরিকল্পক দিল্লির গ্রেটার কৈলাসের বিধায়ক সৌরভ ভরদ্বাজ বলেছেন, ভগবন্ত মানের পঞ্জাবে জাতি-বর্ণ নির্বিশেষে একটা গ্রহণ যোগ্যতা আছে। একেবারে দরিদ্র মানুষের মধ্য়েও তিনি খুবই জনপ্রিয়। দলিত, শিখ, হিন্দু, সব জাতের দরিদ্র মানুষদের মধ্যে তিনি সমানভাবে জনপ্রিয়তা হাসিল করেছেন।

আরও পড়ুন, গণনার প্রথম ২ ঘন্টায় ৪ রাজ্যে এগিয়ে বিজেপি, পঞ্জাব দখলের পথে আপ

পেশাগত হিসেবে জীবন শুরু করেছিলেন একজন কৌতুক হিসেবে। এরপর তিনি যুক্ত হন মনপ্রিত বাদলের পিপিপি দলে। ২০১৪ সালে তিনি আপে যোগ দেন। সাঙ্গুর থেকে ২ লক্ষের বেশি ভোচ পেয়ে জয়ী হন তিনি। এর পাশাপাশি তিনি একটি স্বেচ্ছাসেবী সংগঠন চালান। সেখানে শিশুদের জন্য তিনি কাজ করেন। প্রসঙ্গত, পঞ্জাবে ২০১৭-র বিধানসভা নির্বাচনে ব্যাপক সাফল্য পেয়েছিল কংগ্রেস। ১১৭টি আসনের মধ্যে কংগ্রেস পেয়েছিল ৭৭টি আসন। অকালি দল ১৫ ও বিজেপি ৩ আসনে জয়ী হয়েছিল। আম আদমি পার্টি জয়ী হয়েছিল ২০টি আসনে। আর অন্যান্যদের দখলে গিয়েছিল ২ আসন। এদিকে বৃহস্পতিবার সকাল থেকেই এদিন ৪ রাজ্যে বিজেপির দাপট থাকলেও পঞ্জাবে এগিয়ে রয়েছে বিজেপি। বেলা এগারোটায় পাওয়া খবর অুযায়ী, পঞ্জাব বিধানসভা নির্বাচন ২০২২-এর গণনার ফলাফলে আপ এগিয়ে ৮৮টি আসনে, কংগ্রেস এগিয়ে ১৩টি আসনে, শিরোমণি আকালি দল এগিয়ে ১০টি আসনে, বিজেপি এগিয়ে ৫টি আসনে, অন্যান্য ১ আসন পেয়েছে। জনমত সমীক্ষার ফলেই পঞ্জাব বিধানসভা নির্বাচনে বিরাট পরিবর্তনের ইঙ্গিত মিলেছিল। বুথ ফেরত সমীক্ষার ফলও বলছে, পঞ্জাবে সর্বাধিক আসন জিতে সরকার গড়তে চলেছে আম আদমি পার্টি।  

আরও পড়ুন, 'মৌলিক চাহিদাগুলি এখনও অধরাই', উত্তরাখণ্ড নির্বাচনে নজর সবার লালকুয়ানে

Share this article
click me!