Rahul Gandhi: জেলের সাজার নির্দেশে দেওয়া হোক স্থগিতাদেশ, মোদী পদবি মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ রাহুল গান্ধী

গত ৭ জুলাই খারিজ হয় সেই আবেদন। শনিবাড় এই মামলায় শীর্ষ আদালতে আবেদন জানান রাহুলের আইনজীবী।

Web Desk - ANB | Published : Jul 15, 2023 2:06 PM IST

মোদী পদবি অবমাননার মামলায় এবার শীর্ষ আদালতের দ্বারস্থ কংগ্রেস নেতা রাহুল গান্ধী। গত ২৩ মার্চই গুজরাতের সুরাত ম্যাজিস্ট্রেট আদালত রাহুল গান্ধীকে অপরাধমূলক মানহানির মামলায় দোষী সাবস্ত্য করে। এই সংক্রান্ত মামলায় এরপর গুজরাত হাই কোর্টও দায়রা আদালতের রায় বহাল রাখায় এবার অবশেষে শীর্ষ আদালতে আবেদন জানালেন কংগ্রেস নেতা। অপরাধমূলক অবমাননার মামলায় সুরাত ম্যাজিস্ট্রেট আদালতের জেলের সাজায় স্থগিতাদেশ চেয়ে গুজরাত হাকোর্টে আবেদন জানিয়েছিলেন রাহুল। গত ৭ জুলাই খারিজ হয় সেই আবেদন। শনিবাড় এই মামলায় শীর্ষ আদালতে আবেদন জানান রাহুলের আইনজীবী।

গুজরাট হাইকোর্টের রায় রাহুল গান্ধীকে আগামী ২০২৪ সালের লোকসভা নির্বাচনের অনেকটাই পিছিয়ে দিল। কারণ এখনও পর্যন্ত বিরোধী রাজনৈতিক দলগুলি ঐক্যবদ্ধ হচ্ছে। প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঠিক না হলেও রাহুল গান্ধী যে অনেকটাই এগিয়ে রয়েছেন তা আর বলার অপেক্ষা রাখে না। তবে গুজরাট হাইকোর্টের রায়ে প্রাক্তন সাংসদ রাহুল গান্ধীকে জেলে যেতে হবে না। কারণ তাঁর দুই বছরের কারাদণ্ডের সাজার ওপর আগেই আদালত স্থগিতাদেশ দিয়েছিল।

মোদী পদবী মামলায় রায় ঘোষণায় গুজরাট হাইকোর্ট বলেছে, 'আদেশটি ন্যায্য, যথাযথ, আইনগত। ' দোষী সাব্যস্ত থাকার আবেদন প্রত্যাখ্যান করায় রাহুল গান্ধীর প্রতি কোনও অবিচার করা হবে না। আদালত আরও বলেছে, 'দণ্ড স্থগিত করার কোনও যুক্তি সংগত কারণ নেই। ট্রায়াল কোর্টের আদেশ ন্যায্য, সঠিন, আইনি, ও উল্লিখিত আদেশে হস্তক্ষেপ করার কোনও দরকার নেই। অযোগ্যতা শুধুমাত্র সাংসদ ও বিধায়কদের মধ্যে সীমাবদ্ধ নয়।' আদালত আরও বলেছে, রাহুলের বিরুদ্ধে কমপক্ষে ১০টি ফৌজদারী মামলা বিচারাধীন। 'এট একটি সুপ্রতিষ্ঠিত নীতিযে দোষী সাব্যস্ত হওয়া একটি নিময় নয়, বিরল ক্ষেত্রে অবলম্বন করা একটি ব্যাতিক্রম।'

মোদী পদবী মামলা

২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় অর্থাৎ প্রায় চার বছর আগের দায়ের করা একটি মামলায় রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন বিজেপি বিধায়ক পুর্ণেশ মোদী। ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারায় মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলায়েই সুরাট আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছিল। কর্নাটকর নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী ললিত মোদী ও নীবর মোদীর প্রসঙ্গ উত্থাপন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে গিয়ে বলেছিলেন, সব চোরেরদেরই পদবী মোদী।

Share this article
click me!