আজ মণিপুর থেকে শুরু রাহুল গান্ধীর ন্যায় যাত্রা, ২মাসে ৬ হাজার কিমি পথ পাড়ি কংগ্রেসের

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাহুলের এই সফর কংগ্রেস সংগঠনে কতটা প্রাণ নিয়ে আসে তা কেবল নির্বাচনী ফলাফলই বলে দেবে। ফলাফল ছাড়াও রাজনৈতিক বিশ্লেষকরা এটাকে কংগ্রেস সংগঠনকে পুনরুজ্জীবিত করার চেষ্টা হিসেবে দেখছেন।

Parna Sengupta | Published : Jan 14, 2024 2:42 AM IST

রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ভারত জোড়া ন্যায় যাত্রা আজ হিংসা-বিধ্বস্ত মণিপুর থেকে শুরু হচ্ছে। লোকসভা নির্বাচনের আগে বেকারত্ব, মূল্যবৃদ্ধি এবং সামাজিক ন্যায়বিচারের মতো বিষয়গুলিতে জনগণের মনোযোগ কেন্দ্রীভূত করার দলের চেষ্টা হিসাবে এটিকে দেখা হচ্ছে। আগে যাত্রা শুরু করার কথা ছিল ইম্ফল থেকে কিন্তু অনুমতি না থাকায় এখন থৈবালের খংজাম ওয়ার মেমোরিয়াল থেকে শুরু হবে। এই সময়ের মধ্যে, রাহুল গান্ধী ছয় হাজার কিলোমিটারের বেশি ভ্রমণ করবেন। দুই মাসের দীর্ঘ যাত্রা শেষ হবে মুম্বাইয়ে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাহুলের এই সফর কংগ্রেস সংগঠনে কতটা প্রাণ নিয়ে আসে তা কেবল নির্বাচনী ফলাফলই বলে দেবে। ফলাফল ছাড়াও রাজনৈতিক বিশ্লেষকরা এটাকে কংগ্রেস সংগঠনকে পুনরুজ্জীবিত করার চেষ্টা হিসেবে দেখছেন। যাত্রার সূচনা করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

মণিপুরের থাউবাল জেলা থেকে শুরু হওয়া ভারত জোড়ো ন্যায় যাত্রা ১৫টি রাজ্যের ১০০টি লোকসভা আসনের মধ্যে দিয়ে যাবে। মণিপুর সরকার সীমিত সংখ্যক লোক নিয়ে এখানে প্রাসাদ মাঠ থেকে মিছিল করার জন্য কংগ্রেসকে সবুজ সংকেত দিয়েছে। দলটির প্রাথমিকভাবে ইম্ফল থেকে যাত্রা শুরু করার কথা ছিল কিন্তু এর জন্য অনুমোদন পাওয়া যায়নি। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সহ দলের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন থৈবালে। পার্টির সাধারণ সম্পাদক জয়রাম রমেশ জানিয়েছেন, রাহুল রবিবার সকাল ১১টায় ইম্ফল পৌঁছবেন এবং প্রথমে খংজোম ওয়ার মেমোরিয়ালে যাবেন। এর গুরুত্ব শুধু মণিপুরের জন্য নয়, সমগ্র দেশের জন্য।

Latest Videos

বিভিন্ন নাগরিক সংগঠনের সঙ্গে দেখা করবেন রাহুল

দলের সাধারণ সম্পাদক জানিয়েছেন, সফরে রাহুল বিভিন্ন নাগরিক সংগঠনের সঙ্গে দেখা করবেন এবং জনসভা করবেন। রাহুল জনগণের কাছে গিয়ে জানাবেন কংগ্রেস দলের মনে কী আছে। এটি একটি রাজনৈতিক দলের যাত্রা। এটি একটি আদর্শিক যাত্রা, নির্বাচনী যাত্রা নয়। এটা নিশ্চিতভাবে বলা হয় যে আমরা সবচেয়ে বড় গণতন্ত্র কিন্তু বাস্তবতা হচ্ছে আজ এখানে গণতন্ত্র কম এবং স্বৈরাচার বেশি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar