Rahul Gandhi: রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা নতুন নাম নিয়ে শুরু হবে, রইল যাত্রা শুরুর দিন-স্থান-রুট

জয়রাম রমেশ বলেছেন, দলের সমস্ত সাধারণ সম্পাদক, ইনচার্জ, প্রদেশ কমিটির প্রধান,দলের শীর্ষ স্থানীয় নেতাদের নিয়ে বৈঠকে ঠিক করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Jan 4, 2024 12:46 PM IST

লোকসভা ভোটের আগে আবারও শুরু হবে রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা। যদিও এই পর্বে নাম পরিবর্তন করা হয়েছে কংগ্রেসের ব়্যালির। কংগ্রেস বৃহস্পতিবার জানিয়েছে, ভারত ন্যায় যাত্রা নামকরণ করেছে। এই যাত্রা শুরু হবে ১৪ জানুয়ারি থেকে। উত্তর-পূর্ব ভারত থেকে পশ্চিম ভারতে শেষ হবে। কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, এই পদযাত্রার নাম আগামী দিনে করা হবে 'ভারত জোড়ো ন্যায় যাত্রা।'

জয়রাম রমেশ আরও বলেছেন, 'দলের সমস্ত সাধারণ সম্পাদক, ইনচার্জ, প্রদেশ কমিটির প্রধান,দলের শীর্ষ স্থানীয় নেতাদের নিয়ে বৈঠকে ঠিক করা হয়েছে। ভারত জোড়ো যাত্রা একটি ব্র্যান্জ হয়ে উঠেছে। যার মানুষের মনে গেঁথে গেছে। তাই সেই নাম থেকে সরে আসা উচিৎ নয়।' তিনি জানিয়েছেন, ২০২২ সালের সেপ্টেম্বর রাহুল গান্ধী কন্যাকুমারি থেকে ভারত জোড়ো যাত্রা শুরু করেছিলেন। যাত্রা শেষ হয়েছিল কাশ্মীরে।

PM Modi: লাক্ষাদ্বীপ সফরে মোদী, স্নরকেলিং থেকে সমুদ্র সৈকত উপভোগ প্রধানমন্ত্রীর- দেখুন ছবিতে

জয়রাম রমেশ জানিয়েছেন ভারত জোড়ো ন্যায় যাত্রা ১৪ জানুয়ারি হিংসা কবলিত মণিপুরের ইম্ফল থেকে দুপুর ১২টায় শুরু হবে। রাহুল গান্ধী ৬৬ দিনের মধ্যে প্রায় ৬৭০০ কিলোমিটার পথ হাঁটবেন। ভাষণও দেবেন। তিনি জানিয়েছেন এদিন আলোচনায় যাত্রার রুটও চূড়ান্ত হয়েছে। তিনি জানিয়েছেন, এই যাত্রা অরুণাচলপ্রদেশ-সহ ১৫টি রাজ্যের ওপর দিয়ে যাবে। তিনি জানিয়েছেন, প্রথমে স্থির করা হয়েছিল অরুণাচলের পাসিঘাট থেকে মহাত্মা গান্ধীর জন্মস্থান গুজরাটের পোরবন্দর পর্যন্ত পদযাত্রা হবে। কিন্তু ৩ মে মণিপুরে জাতিগত হিংসার কারণে কংগ্রেস আগের পরিকল্পনা ত্যাগ করে মণিপুর থেকে যাত্রা শুরুর সিদ্ধান্ত নিয়েছে। দলের সব নেতারা এই বিষয়ে সহমত পোষণ করেছেন।

'আমরা মমতার কাছে ভিক্ষে চাইনি', আসন ভাগাভাগি নিয়ে অধীরের মন্তব্যে বিপাকে ইন্ডিয়া জোট

কংগ্রেস সূত্রের খবর এই যাত্রাপথ উত্তর প্রদেশের ১ হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। এখানে দলের মাত্র একজন লোকসভা সাংসদ রয়েছে। যাত্রা যাবে সনিয়া গান্ধীর কেন্দ্র দিয়ে। পশ্চিমবঙ্গের সাতটি জেলার ওপর দিয়ে পাঁচ দিন ধরে হাঁটবেন রাহুল গান্ধী। দেশের প্রায় ১১০টি জেলার ওপর দিয়ে যাবে রাগুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা। কংগ্রেস এই যাত্রায় সামিল হওয়ার জন্য বিজেপি বিরোধী রাজনৈতিক দল ও সুশীল সমাজকে আহ্বান জানিয়েছে।

Kitchen Tips: শিউলি সাদা ঝরঝরে ভাত তৈরির সহজ ৫টা উপায়, দেখতে আর খেতেও মজাদার

 

Read more Articles on
Share this article
click me!