সরকার বিরোধী প্রতিবেদন লিখে পুলিশের জালে রায়পুরের সাংবাদিক, সরানো হল বিলাসপুর জেলে

রায়পুর পুলিশ জানিয়েছে, শর্মার ফোনে পর্নোগ্রাফি সামগ্রী পাওয়া গেছে। যা আইনসিদ্ধ নয়। আরও এমন বেশ কিছু অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

Web Desk - ANB | Published : Mar 7, 2022 7:27 AM IST

ছত্তিশগড়ের (Chhattisgarh) কংগ্রেস (Congress) সরকারের তীব্র সমালোচনা করে একাধিক প্রতিবেদন ও রাজনৈতিক ব্যাঙ্গ জাতীয় প্রতিবেদন লেখার জন্য রায়পুরের এক সাংবাদিক নীলেশ শর্মাকে (Journalist Nilesh Sharma) গ্রেফতার করেছিল পুলিশ (Police)। তাঁকে রায়পুর থেকে বিলাসপুর জেলে (Raipur to bilaspur jail) স্থানান্তরিত করা হয়েছে। পুলিশ জানিয়েছেন আপাতত নীলেশ শর্মা বিলাসপুর জেলেই থাকবেন। 

রায়পুর পুলিশ জানিয়েছে, শর্মার ফোনে পর্নোগ্রাফি সামগ্রী পাওয়া গেছে। যা আইনসিদ্ধ নয়। আরও এমন বেশ কিছু অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। কিন্তু রায়পুরের এই সাংবাদিককে গ্রেফতারের পর সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে। কিন্তু তারপরেও পুলিশ তদন্ত চালিয়ে যাবে বলেও জানিয়েছেন ছত্তিশগড় প্রশাসন। 

নীলেশ শর্মা একটি অনলাইন পোর্টালের সম্পাদক। indiawriters.co.in নামের পোর্টালের পাশাপাশি একটি ম্যাগাজিনও চালাতেন তিনি। বুধবার রায়পুর পুলিশের সাইবার সেল জানায় তাঁকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয়দের অভিযোগ তিনি 'ঘুরওয়া কে মাটি' নামের শিরোনামের  একটি প্রতিবেদন শেয়ার করেছিলেন।  যেখানে রাজ্যের রাজনৈতিক চরিত্রদের নিয়ে ব্যাঙ্গ করা হয়েছে। আর সেই কারণেই তাঁকে গ্রেফতার করা হয়েছে। রাজ্যের নেতা মন্ত্রীদের নিয়ে ব্যাঙ্গ করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। তাঁর বিরুদ্ধে এক কংগ্রেস কর্মী অভিযোগ দায়ের করেছে। 

  যদিও রায়পুর পুলিশ জানিয়েছে, নীলেশ শর্মার ফোনে পর্নোগ্রাফিক সামগ্রী ছিল। স্থানীয় পতিতাবৃত্তির সঙ্গে যুক্ত মহিলাদের সঙ্গে যোগাযোগ রয়েছে। সেইসময় মহিলাদের সঙ্গে আপত্তিজনক কথাবার্তার রেকর্ডও পেয়েছে পুলিশ। তাই তাকে গ্রেফতার করা হয়েছে। 

পুলিশ আরও জানিয়েছেন শর্মার ফোনে সরকারি বিরোধী গোপন নথিও পাওয়া গেছে। এছাড়াও বাজেয়াপ্ত করা হয়েছে বেশকিছু গোপন কাগজপত্র। পুলিশ জানিয়েছে, সরকারি কোনও কর্মকর্তা ছাড়া ওই নথি হাতে পাওয়া সম্ভব নয়। তাই শর্মাকে জিজ্ঞাসাবাদ করে বাকিদেরও সন্ধান করা হবে। 

যদিও শর্মার গ্রেফতারি নিয়ে দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। সরকার বিরোধী খবর প্রচারের জন্য সাংবাদিককে হয়রায় করা হয়েছে। সাংবাদিকদের সুরক্ষার জন্য রাজ্যে কোনও আইন নেই বলেও অভিযোগ করেন বিজেপি নেতা তথা রাজ্যের দায়িত্বপ্রাপ্ত ডি পুরন্দেশ্বরী। 

Share this article
click me!