Rajasthan High Court: বিচার বিভাগকে কলঙ্কিত করেছেন, রাজস্থান হাইকোর্ট নোটিশ পাঠাল মুখ্যমন্ত্রীকে

বিচার বিভাগ নিয়ে জনসভায় অশোক গেহলটের মন্তব্য। দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। মুখ্যমন্ত্রীকে নোটিশ পাঠাল আদালত।

 

Saborni Mitra | Published : Sep 3, 2023 12:21 PM IST

বিচার ব্যবস্থা নিয়ে মন্তব্যের জেরে বিধানসভা ভোটের আগেই কিছুটা সমস্যা পড়লেন রাজস্থানের মুখ্য়মন্ত্রী অশোক গেহলট। কারণ শনিবারই আদালত অশোক গেহলটের উদ্দেশ্য একটি নোটিশ জারি করেছে। সেখানে বলা হয়েছে, কেন তার বিরুদ্ধে বিচার বিভাগ সম্পর্কে তাঁর সাম্প্রতিক মন্তব্যের জন্য অবমাননার কার্যক্রম করা উতিৎ নয়? আগামী তিন সপ্তাহের মধ্যে অশোক গেহলটতে এই মর্মে উত্তর দেওয়ারও নির্দেশ দিয়েছে।

গত ৩০ অগাস্ট জয়পুরের একটি অনুষ্ঠানে গেহলট বলেছিলেন, 'আজ বিচারবিভাগে দুর্নীতি প্রবল। আমি শুনেছি যে কিছু আইনজীবী নিজেরাই লিখিতভাবে রায় নেন,একই রায় উচ্চারণ করেন।' বিচারবিভাগের উদ্দেশ্যে অশোক গেহলটের এই মন্তব্যের পর থেকেই উত্তাল হয়ে ওঠে রাজ্য রাজনীতি। যা নিয়ে সমালোচনারও ঝড় ওঠে।

অশোক গেহলটের এই মন্তব্যের প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। স্থানীয় আইনজীবী শিবচরণ গুপ্ত বৃহস্পতিবার হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করে। সেখানেই তিনি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন। পাশাপাশি কড়া ব্যবস্থা নেওয়ারও আবেদন জানান। তবে এই ঘটনা নিয়ে অশোক গেহলটই পাল্টা প্রতিক্রিয়া দিয়েছিলেন। তিনি বলেছিলেন, 'জয়পুরে আমি যা বলেছে তা আমার ব্যক্তিগত মতামত নয়। আমি সর্বদাই বিচার বিভাগকে সম্মান করি। বিশ্বাস করি। ' সোশ্যাল মিডিয়াতেও তিনি নিজের বক্তব্য পেশ করেন।

যদিও জনস্বার্থ মামলাকারী আইনজীবীর দাবি গেহলটের বক্তব্য স্পষ্টতই বিচার বিভাগের অপমানজনক উদ্দেশ্যে করা হয়েছিল। তিনি নিজেকে আইনজীবী হিসেবে পরিচিয় দিয়ে বলেছেন, তিনি ৪৭ বছর ধরেই আইনি ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন। তাই গেহলটের এই মন্তব্য তিনি সহ্য করতে পারবেন না।

শনিবার জনস্বার্থ মামলার আবেদনের শুনানি হয়। তারপরই বিচারপতি মণীন্দ্র মোহন শ্রীবাস্তব ও আশুতোষ কুমারের একটি ডিভিশন বেঞ্চ উল্লেখ করেছে, 'বিবৃতির বিষয়বস্তু, যদি উত্তরদাতা (গেহলট) দ্বারা তৈরি করা হয়, তাহলে প্রাথমিকভাবে একটি মামলা তৈরি করে যে এটি আদালতকে কলঙ্কিত করার প্রবণতা রাখে কারণ এটি কোনও বিশেষ মামলা বা মামলার বিভাগকে উল্লেখ করে না, তবে সাধারণভাবে বিচার বিভাগের বিরুদ্ধে একটি সম্পূর্ণ'। আদালত আরও জানিয়েছে, সংবাদপত্রের প্রতিবেদনের ভিত্তিতে এই পিটিশনে ফাইল করা হয়েছে। তাই অভিযোগ নিয়ে বিবাদীর কাছ থেকে প্রতিক্রিয়া চাওয়া হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৩ অক্টোবর।

আদালতের এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানাতে গিয়ে রাজস্থান কংগ্রেসের মুখপাত্র স্বর্ণিম চতুর্বেদী জানিয়েছেন, মুখ্যমন্ত্রী কখনই বিচারবিভাগকে কলঙ্কিত করতে বা প্রশ্ন করতে চাননি। তিনি নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফপর্মে তা স্পষ্ট করে দিয়েছেন।

 

Share this article
click me!