বড় সাফল্য! নতুন কক্ষপথে চলে গেল আদিত্য-এল১, খুব দ্রুত সূর্যের দিকে রওনা

'আদিত্য-এল1' মহাকাশযানটি ৪ মাসে অর্থাৎ ১২৫ দিনে পৃথিবী থেকে ল্যাগ্রঞ্জ পয়েন্ট পর্যন্ত প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। যেখানে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ১৫ কোটি কিলোমিটার।

Parna Sengupta | Published : Sep 3, 2023 10:16 AM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) ভারতের প্রথম সৌর মিশন আদিত্য-এল১ সম্পর্কে একটি বড় আপডেট দিয়েছে। ISRO জানিয়েছে যে স্যাটেলাইটটি সম্পূর্ণ ঠিক আছে এবং পরিকল্পনা অনুযায়ী স্বাভাবিক ভাবে কাজ করছে। ISRO জানিয়েছে যে আদিত্য L-1 আজ প্রথমবারের মতো তার কক্ষপথ পরিবর্তন করেছে এবং মহাকাশে প্রথম পদক্ষেপ নিয়েছে। ISRO টুইটারে লিখেছে, আদিত্য L-1 সফলভাবে ২৩৫x১৯৫০০ কিলোমিটার কক্ষপথ থেকে ২৪৫x২২৪৫৯ কিলোমিটার কক্ষপথে প্রবেশ করেছে। আপনি এটিকে সূর্যের দিকে প্রথম লাফও বলতে পারেন।

ISRO জানিয়েছে যে ১৬ দিনের মধ্যে, আদিত্য L1 পাঁচবার তার কক্ষপথ পরিবর্তন করবে এবং এর পরে এটি L1 অর্থাৎ ল্যাগ্রেঞ্জ পয়েন্টের দিকে ঝাঁপ দেবে। চন্দ্রযান-৩-এর সাফল্যের পর, ISRO সূর্য নিয়ে রিসার্চের জন্য শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে দোসরা সেপ্টেম্বর সকাল ১১.৫০ মিনিটে সৌর মিশন 'আদিত্য-এল1' সফলভাবে চালু করেছে।

'আদিত্য-এল1' মহাকাশযানটি ৪ মাসে অর্থাৎ ১২৫ দিনে পৃথিবী থেকে ল্যাগ্রঞ্জ পয়েন্ট পর্যন্ত প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। যেখানে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। ল্যাগ্রাঞ্জ পয়েন্ট থেকে, 'আদিত্য-এল1' সূর্যের বিভিন্ন কার্যকলাপ, এর অভ্যন্তরীণ এবং বাহ্যিক পরিবেশ নিয়ে গবেষণা করবে।

চন্দ্রযানের মতো 'আদিত্য-এল1'ও প্রথমে পৃথিবীকে প্রদক্ষিণ করবে এবং তারপর আরও গতিতে সূর্যের দিকে উড়বে। জেনে রাখা ভালো যে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের আগে সৌর মিশন করেছে। যুক্তরাষ্ট্র এর আগে L-2 অঞ্চলে সূর্যের কাছাকাছি একই ধরনের মিশন পাঠিয়েছে। ভারতের মহাকাশ গবেষণা আদিত্য L1 একটি বিশাল পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

ISRO টুইট করে জানিয়েছে যে স্যাটেলাইটটি পৃথিবীর প্রথম রাউন্ড সফলভাবে সম্পন্ন করেছে। এখন এটি অন্য কক্ষপথে প্রতিষ্ঠিত হয়েছে। ভারতীয় সময় অনুযায়ী সকাল ১১.৪০ মিনিটে কক্ষপথ পরিবর্তন করা হয়। আদিত্য এল১ স্যাটেলাইটের কক্ষপথ পরিবর্তন করতে রকেট ফায়ারিং এবং কিছু অ্যাঙ্গেল সামঞ্জস্য করা হয়েছে। আদিত্য স্যাটেলাইটকেও ধাক্কা দেওয়া হবে। এই সময়ের মধ্যে এর কোণ পরিবর্তন করা হবে। এটি ঘটবে যে একবার এটি তার পর্যাপ্ত বেগে পৌঁছালে, এটি তার কক্ষপথে L1 এ পৌঁছে যাবে।

উৎক্ষেপণের পর আদিত্য L1 প্রথম পৃথিবীর নিম্ন কক্ষপথে স্থাপন করা হয়েছে। পৃথিবীর কিছু আবর্তনের পর, অর্থাৎ কৌশলের পর ধীরে ধীরে এটিকে L1 পয়েন্টের দিকে নিয়ে যাওয়া হবে। আদিত্য এল 1 পৃথিবীর কক্ষপথ ছেড়ে যাওয়ার সাথে সাথেই ক্রুজ পদক্ষেপ শুরু হবে।

Share this article
click me!